Home /News /birbhum /
Birbhum: দাবা শিখতে চান! বীরভূমে এই সকল জায়গায় দেওয়া হচ্ছে প্রশিক্ষন

Birbhum: দাবা শিখতে চান! বীরভূমে এই সকল জায়গায় দেওয়া হচ্ছে প্রশিক্ষন

title=

বর্তমান সময়ে খুদেরা যেমন খেলাধুলা ছেড়ে মোবাইলের প্রতি আসক্ত হয়ে যাচ্ছে ঠিক তেমনই আবার যুবসমাজ মাদকাসক্ত হচ্ছে। এই সকল খারাপ দিক থেকে প্রত্যেককে সরিয়ে আনতে পারে দাবা।

  • Share this:

    #বীরভূম : বর্তমান সময়ে খুদেরা যেমন খেলাধুলা ছেড়ে মোবাইলের প্রতি আসক্ত হয়ে যাচ্ছে ঠিক তেমনই আবার যুবসমাজ মাদকাসক্ত হচ্ছে। এই সকল খারাপ দিক থেকে প্রত্যেককে সরিয়ে আনতে পারে দাবা। দাবার মাধ্যমে একাগ্রতা বৃদ্ধি পায়, বুদ্ধিমত্তার বিকাশ ঘটে এবং সুশৃংখলভাবে জীবন চরিত্র গঠন হয়। দাবার এই সুফলতার দিকগুলির দিকে তাকিয়ে অনেকের দাবার প্রতি ঝোঁক রয়েছে। তবে তারা প্রশিক্ষণ কেন্দ্রের অভাবে দাবা শেখা থেকে বঞ্চিত থাকেন। দাবা শিখতে ইচ্ছুক এমন যারা রয়েছেন এবার তাদের জন্য সুখবর দিল অল বীরভূম ডিস্ট্রিক্ট চেস অ্যাসোসিয়েশন। তাদের তরফ থেকে বীরভূমের তিন মহকুমা এলাকায় দাবা প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। অল বীরভূম ডিস্ট্রিক্ট চেস অ্যাসোসিয়েশনের তরফ থেকে সপ্তাহের প্রতি রবিবার সিউড়ি মহকুমার সিউড়ি বেনীমাধব ইনস্টিটিউশন, বোলপুর মহাকুমার ভুবনডাঙ্গায় জয়ন্ত স্মৃতি সংঘে সপ্তাহের প্রতি রবিবার এই দাবা প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

    এর পাশাপাশি খুব তাড়াতাড়ি রামপুরহাটে একটি ভেন্যু তৈরি করে সেখানেও সপ্তাহে প্রতি রবিবার প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে। ইতিমধ্যেই সিউড়িতে ৩০ জনের বেশি ছাত্র-ছাত্রী প্রশিক্ষণ নিতে শুরু করেছেন বলে জানিয়েছেন অল ডিস্ট্রিক্ট চেস অ্যাসোসিয়েশনের বোলপুর মহকুমার সম্পাদক শুভাশীষ খামরাই।

    আরও পড়ুনঃ আগামী সপ্তাহ থেকে বক্রেশ্বর ধামে আগত পুণ্যার্থীদের মানতে হতে পারে কড়া নিয়ম

    এছাড়াও সিউড়ি বিদ্যাসাগর কলেজে কলেজ কর্তৃপক্ষ এই অ্যাসোসিয়েশনের হাত ধরে মাসে দু'দিন অথবা আরও বেশি প্রশিক্ষণ শিবির ব্যবস্থা করার প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন সিউড়ি বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ তপন কুমার পরিচ্ছা।

    আরও পড়ুনঃ  ভুবন বাদ্যকরের মুকুটে নয়া পালক! জুটল ইউটিউব সিলভার বটন
     

    এছাড়াও বুধবার সিউড়ি বিদ্যাসাগর কলেজে এই অ্যাসোসিয়েশন এবং সিউড়ি বিদ্যাসাগর কলেজের এনএসএস বিভাগের তরফ থেকে একদিনের জন্য একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। বুধবার আয়োজিত প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করা কলেজের এক ছাত্রী তমান্না দাস জানিয়েছেন, বহু অভিজ্ঞ প্রশিক্ষকদের কাছে এইভাবে দাবা প্রশিক্ষণ নিতে পেরে ভালো লাগছে।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, Rampurhat, Suri

    পরবর্তী খবর