Home /News /bankura /
Bankura News: সুড়ঙ্গ নাকি নিকাশি ব্যবস্থার টানেল? দানা বাঁধছে রহস্য! তুমুল চাঞ্চল্য বাঁকুড়ায়!

Bankura News: সুড়ঙ্গ নাকি নিকাশি ব্যবস্থার টানেল? দানা বাঁধছে রহস্য! তুমুল চাঞ্চল্য বাঁকুড়ায়!

গন্ধেশ্বরী

গন্ধেশ্বরী নদীর পাড়ে গড়ে ওঠা সুড়ঙ্গ

বাঁকুড়া গন্ধেশ্বরী নদীর পাড়ে হঠাৎ দেখা মিলল একটি সুড়ঙ্গের। তবে এটি  ব্রিটিশ আমলের জল নিকাশি ব্যবস্থার টানেল নাকি সুড়ঙ্গ, তা নিয়ে রীতিমতো রহস্য দানা বেঁধেছে বাঁকুড়ায়।

  • Share this:

    #বাঁকুড়া: বাঁকুড়া গন্ধেশ্বরী নদীর পাড়ে হঠাৎ দেখা মিলল একটি সুড়ঙ্গের। তবে এটি ব্রিটিশ আমলের জল নিকাশি ব্যবস্থার টানেল নাকি সুড়ঙ্গ, তা নিয়ে রীতিমতো রহস্য দানা বেঁধেছে বাঁকুড়ায়। গন্ধেশ্বরী নদীর পাড় বেয়ে বাঁকুড়া শহরের সতীঘাট থেকে প্রায় ২ কিলোমিটার দূরে রাজারবাগান এলাকা। আর তার পাশ দিয়ে বয়ে চলেছে গন্ধেশ্বরী নদী। বেশ কিছুদিন ধরে ওই নদীর পাড়ে খননের ফলে পাড় ভেঙ্গে যাওয়ায় হঠাৎই স্থানীয় বাসিন্দারা দেখতে পান একটি সুড়ঙ্গ। তাতেই চাঞ্চল্য ছড়ায় এলাকায়। আর সেটি দেখার পরই স্থানীয় বাসিন্দারা এই সুড়ঙ্গটির খনন কাজে হাত লাগায়।

    প্রায় ২০ ফুট খনন কার্য চালানো হয় এই সুড়ঙ্গে, তার মধ্যে কী রয়েছে তার রহস্য জানার জন্য। আর এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা বাঁকুড়া জুড়ে। এই সুড়ঙ্গটি রীতিমতো ইঁট, চুন ও সুরকি দিয়ে বাঁধানো বলে জানা যায়। আর এই সুড়ঙ্গ পথটিকে দেখতে উৎসাহের বাঁধ ভেঙেছে ওই এলাকায়। বিষয়টি নজরে আসতেই নড়েচড়ে বসেছে বাঁকুড়া জেলা প্রশাসন। দুর্ঘটনা এড়াতে এবং যাতে ওই সুড়ঙ্গের মধ্যে কেউ প্রবেশ করতে না পারে সেই কারণে প্রশাসনের পক্ষ থেকে ইঁট সিমেন্ট দিয়ে বন্ধ করা হয়েছে সুড়ঙ্গের মুখ।

    আরও পড়ুন- বেহাল অবস্থায় পড়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র

    তবে, ইতিহাস গবেষক সুকুমার বন্দোপাধ্যায়ের দাবি, এটি কোনো সুড়ঙ্গপথ নয়। তিনি বলেন, "দেখে মনে হয়েছে এটা ব্রিটিশ আমলের নির্মাণ শৈলী এবং ইঁট চুন সুরকির উপাদান দেখে মনে হয় বিশ শতকের গোড়ার দিকে তৈরি। এটা সম্পূর্ণ একটা প্রয়প্রণালী। এটি একটি জল নিকাশ করার ব্যবস্থা। এই টানেলের মাধ্যমে কখনো হয়তো নদী থেকে জল তোলা হতো আবার কখনো সেই নদীতেই সেই জল ফেলা হতো। এই সুড়ঙ্গের সাথে বাঁকুড়ার ইতিহাসের কোনো সম্পর্ক নেই। কোন বিপ্লবী অথবা ডাকাত যদি এই গুহা ব্যবহার করত, তাহলে তার কোন নিদর্শন পাওয়া যেত। তবে এই জায়গায় আরো অনুসন্ধান চালালে হয়তো আরও অনেক তথ্য উঠে আসবে।"

    আরও পড়ুন- অত্যাধুনিক তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে প্রায় ২০০ টি মোবাইল উদ্ধার করল পুলিশ

    মূলত, ব্রিটিশদের আমলে কৃষিভিত্তিক যে ব্যবস্থা গড়ে উঠেছিল, সেই কৃষি কার্যের জন্যই বড় এই টানেলটি বানানো হয় বলে তিনি দাবি করেন। প্রশাসনের হস্তক্ষেপে এই সুড়ঙ্গ পথের মুখ বন্ধ করা হলেও, উৎসাহী মানুষের আনাগোনা লেগেই রয়েছে এই 'রহস্যময়' পথটি একটিবার দেখার জন্য।

    Joyjiban Goswami
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Bankura, Drainage System, Tunnel

    পরবর্তী খবর