Home /News /bankura /
Bankura: রাখি বেঁধে টোটো চালকদের পথ নিরাপত্তার পাঠ পুলিশের

Bankura: রাখি বেঁধে টোটো চালকদের পথ নিরাপত্তার পাঠ পুলিশের

রাখীবন্ধন উৎসব হল একটি মহাপবিত্র ও সুন্দর সংহতির মেলবন্ধন অনুষ্ঠান। এই বন্ধনের দ্বারা সমাজ তথা সমগ্র মানবজাতিকে সুসম্পর্কের বন্ধনে আবদ্ধ করে ঐক্যকে নিশ্চিত করে।

  • Share this:

    #বাঁকুড়া : রাখিবন্ধন উৎসব হল একটি মহাপবিত্র সুন্দর সংহতির মেলবন্ধন অনুষ্ঠান। এই বন্ধনের দ্বারা সমাজ তথা সমগ্র মানবজাতিকে সুসম্পর্কের বন্ধনে আবদ্ধ করে ঐক্যকে নিশ্চিত করে। হিন্দু পঞ্জিকা মতে শ্রাবণ মাসের শুক্লা পক্ষের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালন করা হয়ে থাকে। রাখিবন্ধন উৎসবটি ভারতবর্ষের সকল জাতি বর্ণের মানুষের মধ্যে প্রচলিত। ১৯০৫ সালের জুন মাসে লর্ড কার্জনের বঙ্গভঙ্গের সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে ওই বছরেরই আগস্ট মাসে বঙ্গভঙ্গ জন্য আইন পাশ করায় এবং আইনটি ১৯০৫ সালের ১৬ অক্টোবর কার্যকর হলে রবীন্দ্রনাথ ঠাকুর হিন্দু-মুসলিমদের মধ্যে ভ্রাতৃত্ব বোধ জাগিয়ে তোলা এবং ব্রিটিশদের বঙ্গভঙ্গের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য সবাইকে রাখি বন্ধন উৎসব পালন করার আহ্বান জানান। বৃহস্পতিবার বাঁকুড়া পাত্রসায়ের থানা প্রাঙ্গণে পালিত হল রাখি বন্ধন উৎসব। প্রসঙ্গত বীরভূমের মল্লারপুরে অটো সাথে ভয়াবহ বাসের সংঘর্ষে নয় জন টোটো যাত্রী প্রাণ হারান।

     

     

    সেই ঘটনার পুনরাবৃত্তি আর যেন কোথাও না ঘটে সেই কথা মাথায় রেখে এই রাখি বন্ধন উৎসবের দিনে পাত্রসায়ের এলাকার টোটো চালকদের সচেতানামূলক বার্তার সঙ্গে রাখি উৎসব পালন করা হল। এদিন বাঁকুড়া পাত্রসায়ের থানার ভারপ্রাপ্ত আধিকারিক বিদ্যুৎ পাল এবং পুলিশ কর্মীরা টোটো চালকদের হাতে রাখি বেঁধে উৎসাহিত করেন।

    আরও পড়ুনঃ মাটির বাড়ির দেওয়াল ভেঙ্গে মৃত এক বৃদ্ধা

     

     

    এবং থানার পক্ষ থেকে অনুরোধ জানানো হয় যাতে টোটো চালকরা সীমাবদ্ধ যাত্রী তাদের টোটোতে বহন করে। পাত্রসায়ের থানার ভারপ্রাপ্ত আধিকারিক বিদ্যুৎ পাল বলেন টোটো চালকদের সচেতন করতেই আজকের এই রাখি পূর্ণিমার দিনটিকে বেছে নেওয়া হলো জেলা পুলিশের পক্ষ থেকে।

    আরও পড়ুনঃ বাড়িতে ফেলে দেওয়া সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে রাখী

     

     

    একদিকে আমরা যেমন এলাকার সমস্ত টোটো চালকদের যাত্রী পরিবহনে সচেতন করলাম অপরদিকে ভাতৃত্বের মেলবন্ধন হিসাবে তাদের হাতে রাখি পরিয়ে দিলাম। টোটো চালক হারু দত্ত বলেন জেলা পুলিশের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। পাত্রসায়ের থানা এলাকার সমস্ত টোটো চালকদের একসঙ্গে একদিকে সচেতন করা অপরদিকে ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ করায় আমরা আনন্দিত।

     

     

     

    Joyjiban Goswami

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Bankura

    পরবর্তী খবর