হোম /খবর /শিক্ষা /
সামনেই পরীক্ষা, মাধ্যমিক ২০২৩ এর বাংলার প্রশ্নমান ও তার খুঁটিনাটি, রইল টিপস

Madhyamik Exam Tips: সামনেই পরীক্ষা, মাধ্যমিক ২০২৩ এর বাংলার প্রশ্নমান ও তার খুঁটিনাটি, রইল শেষ মুহূর্তের টিপস

X
মাধ্যমিকের [object Object]

আসন্ন মাধ্যমিক ২০২৩। জানেন কি বাংলার কোয়েশ্চন প্যাটার্ন? এম সি কিউ লিখতে করবেন না এই মারাত্মক ভুল।জেনে নিন বাঁকুড়া জিলা স্কুলের শিক্ষক নিজে সরাসরি জানিয়ে দিলেন টিপস৷

  • Local18
  • Last Updated :
  • Share this:

#বাঁকুড়া: প্রতি বছরই বাঁকুড়া জিলা স্কুলের নাম মাধ্যমিকের এবং উচ্চ মাধ্যমিকের রেজাল্ট আউট হলেই শোনা যায়। কৃতী ছাত্রদের হাত ধরে বাঁকুড়া জেলায় উজ্জ্বল নাম বাঁকুড়া জিলা স্কুল। যাঁদের হাতে তৈরি হয়েছে এই কৃতি ছাত্ররা তাঁদেরই একজন বাংলা বিভাগের শিক্ষক অমল আচার্য্য বাবুর মুখ থেকেই জেনে নিন কি হতে চলেছে মাধ্যমিক ২০২৩ এর বাংলার কোয়েশ্চন প্যাটার্ন।

প্রথমেই থাকবে ১৭টি এম সি কিউ যার মধ্যে উত্তরের অপশন দেয়া থাকবে বেছে নিতে হবে সঠিক উত্তরটি। প্রশ্নের মান লিখে তারপর সঠিক উত্তরটি কিন্তু খাতায় লিখতে হবে। এই এম সি কিউ গুলির মধ্যেই কিন্তু ব্যাকরণ থাকবে। এরপরই থাকবে উনিশটি এস এ কিউ অর্থাৎ শর্ট আনসার টাইপ কোশ্চেন। এবং প্রত্যেকটির মান এক নম্বর। কুড়িটি শব্দের মধ্যে উত্তর লিখতে হবে।

আরও পড়ুন -  ‘‘প্রায় ১০ ফুট নীচে ওঁরা কাজ করছিল’’ তারপরেই পাইপ লাইনে ধস, পরিণতি মর্মান্তিক

এরপরই করতে হবে তিন নম্বরের দুটি প্রশ্ন এবং তিন নম্বরের দুটি প্রশ্ন যা কবিতা থেকে একটি এবং গল্প থেকে একটি করতে হবে। অপশন দেওয়া থাকবে কবিতা থেকে দুটি প্রশ্নের মধ্যে একটি প্রশ্নের উত্তর করতে হবে এবং গল্প থেকে দুটি প্রশ্নের মধ্যে একটি প্রশ্নের উত্তর করতে হবে।

আরও পড়ুন -  Weather Forecast: লাফিয়ে বাড়ছে তাপমাত্রা, প্রকৃতির রূপ বদলে ভুলবেন না, সামনে আছে বড় চমক

এরপরই অ্যাটেন্ড করতে হবে চার নম্বরের একটি প্রশ্ন যা সিরাজউদ্দৌলা নাটকের একটি নাট্যাংশ থেকে আসবে এবং শব্দ সংখ্যা নির্ধারিত করা রয়েছে ১২৫টি। এরপরই করতে হবে দুটি ৫ নম্বরের প্রশ্নের উত্তর একটি কবিতা থেকে এবং একটি গল্প থেকে ,শব্দ সংখ্যা নির্ধারণ করা হয়েছে ১৫০ টি এবং অপশনও দেওয়া থাকবে। এরপরই করতে হবে ১০ নম্বরের একটি রচনা এবং পাঁচ নম্বরের সংলাপ অথবা প্রতিবেদন এবং একটি চার নম্বরের বঙ্গানুবাদ সব মিলিয়ে ১৯ নম্বর।

Nilanjan Banerjee

Published by:Debalina Datta
First published:

Tags: Bankura, Madhyamik 2023, Madhyamik2023