Home /News /bankura /
Sawan 2022 : পুণ্য শ্রাবণ উপলক্ষে শুশুনিয়ার পাহাড়ি ঝর্নার জল নিয়ে শৈবতীর্থ কেদারনাথের পথে ৫০ সাইকেলআরোহী

Sawan 2022 : পুণ্য শ্রাবণ উপলক্ষে শুশুনিয়ার পাহাড়ি ঝর্নার জল নিয়ে শৈবতীর্থ কেদারনাথের পথে ৫০ সাইকেলআরোহী

মঙ্গলবার [object Object]

Sawan 2022 : মঙ্গলবার সকালে নারকেল ফাটিয়ে এই সাইকেল যাত্রার শুভ সূচনা করলেন কমিটির সম্পাদক বিশ্বজিৎ কর্মকার

  • Share this:

    বাঁকুড়া : পরিবেশ সচেতনতার বার্তা নিয়ে শ্রাবণ মাস উপলক্ষে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়ের ধারার জল নিয়ে সাইকেল চালিয়ে কেদারনাথের উদ্দেশে রওনা দিলেন বাঁকুড়া ইন্দারাগোড়া ‘বোল ব্যোম কমিটি’-র সদস্যরা । মঙ্গলবার সকালে নারকেল ফাটিয়ে এই সাইকেল যাত্রার শুভ সূচনা করলেন কমিটির সম্পাদক বিশ্বজিৎ কর্মকার।

    কেদারনাথ যাত্রায় অংশগ্রহণ করেন শহরের প্রায় ৫০ জন যুবক তার মধ্যে রয়েছে একজন বয়স্ক ব্যক্তিও। রয়েছেন ৩০ জন সাইকেল আরোহী। উপস্থিত ছিলেন বাঁকুড়া পৌরসভার পুরপ্রধান অলকা সেন মজুমদার,  সাত নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দিলীপ আগরওয়াল, দুই নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রাজীব দে,  ছ’ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেখা রজক-সহ বিভিন্ন জনপ্রতিনিধি এবং সাধারণ মানুষ।

    ২০০১ সালে বাঁকুড়া মুচকুন্দতলার বাসিন্দা নারায়ন দত্ত ইন্দারাগোড়া বোল ব্যোম কমিটির প্রতিষ্ঠা করেন । তখন সংখ্যাটা কম হলেও এখন এই কমিটির সদস্য সংখ্যা অনেক । প্রতিবছর তাদের সাইকেল যাত্রার দূরত্ব বেড়েই চলেছে । কমিটির তরফে জানানো হয়েছে, শুধু ধর্মীয় আবেগ নয়, গাছ কাটা বন্ধ,  জল অপচয় রোধ, প্লাস্টিক বর্জনের বার্তা ছড়িয়ে দেওয়াও তাদের বিশেষ উদ্দেশ্য ।

    আরও পড়ুন : সংসারে চপশিল্পের প্রভাব নিয়ে গবেষণা স্নাতকোত্তরের ছাত্রীর, সমালোচনার উত্তর দিলেন অধ্যাপকরাও

    এর আগে একই বিষয় নিয়ে নেপাল,  সিকিম,  ভুটান,  বেনারস,  ইলাহাবাদ,  রাজগীর,  ভুবনেশ্বর, তারাপীট,  বক্রেশ্বর ঘুরে এসেছেন । এ বার ৫০ জন সদস্যের ২৩ দিনের এই সাইকেল যাত্রায় শুশুনিয়ার পাহাড়ি ঝর্না থেকে জল নিয়ে তারা পৌঁছে যাবেন কেদারনাথ।

    আরও পড়ুন :  বসছে মোয়া তাজা রাখার যন্ত্র, এ বার খুব শীঘ্রই জয়নগরে ‘মোয়া হাব’

    ইন্দারাগোড়া বোল ব্যোম কমিটির সম্পাদক বিশ্বজিৎ কর্মকার এবং সহ-সভাপতি আশিষ মাহেশ্বরীরা জানান ২০০১ সালে প্রতিষ্ঠিত এই কমিটি এই বছর ২১ বছরে পদার্পণ করল । এই বছর এই কমিটির পক্ষ থেকে শুশুনিয়া পাহাড়ের ধারা জল নিয়ে বাঁকুড়া থেকে প্রায় ১৬০০ কিলোমিটার দূরে সাইকেল নিয়ে তাঁরা পাড়ি দেবেন কেদারনাথের উদ্দেশে । তাঁদের এ বারের টিম সদস্য প্রায় ৫০ জন রয়েছেন তার মধ্যে সাইকেল আরোহী রয়েছেন ৩০ জন, সঙ্গে রয়েছেন বাইক আরোহী, রাঁধুনি এবং সাইকেলমিস্ত্রিও । ৫০ জন সদস্যদের সকলের পরিহিত পোশাক একই । শুধুমাত্র ধর্মীয় কাজে যে এই যাত্রাপথ তা নয় তাদের মূল উদ্দেশ্য, সমাজের মধ্যে সাধারণ মানুষকে বিভিন্ন বিষয়ে সচেতন করা । গাছ লাগান , গাছ বাঁচান এবং বিভিন্ন প্লাস্টিকের দ্রব্য বর্জন করুন-এটাই তাঁদের এ বছরের সমাজের প্রতি সচেতনতার বার্তা।

    জয়জীবন গোস্বামী
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Bankura, Kedarnath, Sawan 2022

    পরবর্তী খবর