Sawan Somwar Vrat: শরীর থাকবে সুস্থ, উপবাস ভঙ্গ হোক এই সব খাবার সঙ্গে নিয়ে!

যে ভক্তেরা সারা দিন উপবাসে থেকে শ্রাবণ সোমবারের ব্রত উদযাপন করছেন, তাঁদের শরীরও কিন্তু আক্রান্ত হতে পারে অসুস্থতার বিষে, যদি সঠিক খা

যে ভক্তেরা সারা দিন উপবাসে থেকে শ্রাবণ সোমবারের ব্রত উদযাপন করছেন, তাঁদের শরীরও কিন্তু আক্রান্ত হতে পারে অসুস্থতার বিষে, যদি সঠিক খা

  • Share this:

#কলকাতা: সোমবার দিনটি বিশেষ করে ভগবান শিবের আরাধনার জন্য প্রশস্ত, তার মধ্যে আবার শ্রাবণ মাসের সোমবারের মাহাত্ম্য সর্বাধিক। বলা হয়, এই পুণ্য মাসেই সমুদ্রমন্থনে উদ্ভূত বিষপানে সৃষ্টিকে রক্ষা করেছিলেন দেবাদিদেব, তাই বিষের জ্বালা শান্ত করতে এই মাস জুড়ে শিবলিঙ্গের অভিষেকের প্রথা বিদ্যমান।

তবে যে ভক্তেরা সারা দিন উপবাসে থেকে শ্রাবণ সোমবারের ব্রত উদযাপন করছেন, তাঁদের শরীরও কিন্তু আক্রান্ত হতে পারে অসুস্থতার বিষে, যদি সঠিক খাবার দিয়ে উপবাস ভঙ্গ করা না হয়। অনেক সময়েই দেখা যায় যে সারা দিনের উপবাসের পরে পেট ভরে খেলেও অনেকে পেটব্যথা, গ্যাস, কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা, ঘুমের সমস্যা, আলস্য এবং ক্লান্তিতে জেরবার হয়ে পড়েন।

দেখে নেওয়া যাক, সারা দিনের উপবাসের পরে কোন কোন খাবার শরীর সুস্থ রাখবে!

ফলের রস অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ভিটামিন C-যুক্ত ফলের রস, লেমোনেড জাতীয় পানীয় সারা দিনের উপবাসের পরে শরীরে শক্তি ফিরিয়ে আনে, ফলে এই দিয়েই উপবাস ভঙ্গ করতে হবে, তার পরে যেতে হবে শক্ত খাবারের দিকে।

খেজুর, কলা সারা দিনের উপবাসের পরে শরীরে শক্তি ফিরিয়ে আনতে, পেটের সমস্যা ঠেকিয়ে রাখতে একটা-দু'টো খেজুর, কলা অবশ্যই খেতে হবে।

ক্ষীর দুধ এমনিতেই সুষম খাদ্য, তার উপরে দুগ্ধজাত দ্রব্য শরীরে সারা দিনের গ্লুকোজের ঘাটতিও মেটাবে। পাশাপাশি, আহারে রুচি এনে ক্ষুধা বাড়াবে।

মাল্টিগ্রেন ফ্লাওয়ার সোজা কথায়, নানা দানাশস্যের আটা, যেমন বাজরার আটা, জোয়ারের আটা প্রভৃতি। এটি গ্যাসের সমস্যা থেকে দূরে রাখবে। ফলে, লুচি-পরোটার মতো ভাজাভুজি যদি খেতেই হয় সারা দিনের উপবাসের পরে, সেক্ষেত্রে মাল্টিগ্রেন ফ্লাওয়ার ব্যবহার করাই ভালো।

হালকা কোনও সবজি সারা দিনের উপবাসের পরে গুরুপাক, অতিরিক্ত মশলাদার তরকারি খেলেই দেখা দেবে পেটের সমস্যা, এক্ষেত্রে মিষ্টি কুমড়ো, স্কোয়াশের মতো সবজি খাদ্যতালিকায় রাখা যেতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published: