Home /News /alipurduar /
Alipurduar: মারুনি শিল্পীদের নিয়ে কর্মশালার আয়োজন রাজাভাতখাওয়াতে

Alipurduar: মারুনি শিল্পীদের নিয়ে কর্মশালার আয়োজন রাজাভাতখাওয়াতে

হারিয়ে যাওয়া লোকনৃত্য মারুনি সম্পর্কে লোকশিল্পীদের জানাতে তিনদিনের কর্মশালা আয়োজিত হয়েছে কালচিনির রাজাভাতখাওয়াতে।

  • Share this:

    #আলিপুরদুয়ার : হারিয়ে যাওয়া লোকনৃত্য মারুনি সম্পর্কে লোকশিল্পীদের জানাতে তিনদিনের কর্মশালা আয়োজিত হয়েছে কালচিনির রাজাভাত খাওয়াতে। কালচিনি ব্লকের রাজাভাত খাওয়া পাম্পুবস্তি এলাকায় মারুনি নৃত্য নিয়ে তিনের কর্মশালা আয়োজিত হল। আলিপুরদুয়ার জেলা তথ‍্য ও সংষ্কৃতি দফতরের পক্ষ থেকে এই কর্মশালা আয়োজিত হয়। এদিনের কর্মশালার প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস জে ডি এ চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী, জেডিএ চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা , জেলা তথ‍্য সংষ্কৃতি আধিকারিক শিপ্রানুস বাস্কে সহ বিশিষ্টজনেরা। মারুনি নৃত্যের সঙ্গে জড়িত শিল্পীরা তাদের সাংস্কৃতিক পোশাক পরে উপস্থিত হয়েছিলেন এই কর্মশালায়।মারুনি নৃত্যের একটি গান পরিবেশন করেন তারা। জেলা তথ‍্য সংষ্কৃতি আধিকারিক শিপ্রানুস বাস্কে জানান,নেপালি সম্প্রদায়ের মঙ্গর জাতির সাংস্কৃতিক লোক নৃত্য মারুনি নৃত্য। এই নৃত্য নিয়ে তিনদিনের প্রশিক্ষণ আয়োজিত হচ্ছে। এখানে দার্জিলিং থেকে প্রশিক্ষক এসেছে। তিন দিনব্যাপী এই এলাকার মারুনি নৃত্য শিল্পীদের প্রশিক্ষণ দেওয়া হবে।\"

    *মারুনি কি?*

    মারুনি একটি নেপালি সংস্কৃতির নাচ। নিকটস্থ জনপ্রিয় সিকিম, দার্জিলিং, অসম, ভুটান এবং মায়ানমারে গোর্খা জনজাতির প্রচলিত সাংস্কৃতিক নৃত্য । এই অঞ্চলগুলিতে বসবাস করা নেপালি সম্প্রদায়ের এটি প্রাচীনতম এবং সর্বাধিক বিখ্যাত নৃত্য বলে জানা যায়। মূলত এর অংশ হিসাবে নৃত্য করেছে তিহার উৎসব। ঐতিহ্যবাহী নেপালি জনজাতির মানুষেরা রঙীন পোশাক ও অলঙ্কার পরে এই নাচে অংশ নেন। মহিলা,পুরুষ উভয়েই এই নৃত্যে অংশ নেন। সুদূর অতীত থেকে আজ অবধি মরুনি নাচ গোর্খাদের মধ্যে মঙ্গর সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয়।ধীরে ধীরে নেপালি সম্প্রদায়ের অন্যান্য জনজাতির মধ্যে ছড়িয়ে পড়ে এই নাচ।সাধারণত এই আঙ্গিকের নাচে ছেলেরা গান করেন ও মহিলারা নৃত্য পরিবেশন করেন।

    আরও পড়ুনঃ শিক্ষা যখন তলানিতে! এই প্রাথমিক স্কুলে স্কুল ছুটি হয় যখন তখন! *মারুনি ইতিহাস*

    নাচের সূচনা হয়েছিল মগর সম্প্রদায়ে। পরে বিভিন্ন সম্প্রদায়ের লোকেরা এটি গ্রহণ শুরু করে। পাশ্চাত্য নেপালে মারুনি অন্যান্য জায়গার চেয়ে আলাদা। মঙ্গর সম্প্রদায়ের এই নৃত্য পশ্চিম নেপালে বেশি জনপ্রিয় ছিল।পাশাপাশি সোরথী নৃত্য তৈরি হয়েছিল। পূর্ব নেপালে চলে এসে এই মঙ্গর সম্প্রদায়ের জনজাতিরা এই নৃত্যটি সম্পাদন করার সাথে সাথে সামান্য পরিবর্তন করতে শুরু করে।

    আরও পড়ুনঃ ভগ্নদশা রাজাভাত চা বাগানের আইসিডিএস সেন্টারের! পড়াশুনা শিকেয় শিশুদের

    আজকাল অন্যান্য সম্প্রদায়গুলি বিশেষ করে গুরুং, কিরাত, এবং খাস জনজাতির অনুষ্ঠানে মারুনি নাচ আয়োজিত হয়। রাজাভাতখাওয়ায় আয়োজিত হওয়া এই কর্মশালা নিয়ে জেডিএ চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা জানান,\"গোর্খা জনজাতির এই আঙ্গিকের নাচটি ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে এই কর্মশালার আয়োজন।লোকশিল্পীরা নিজেদের সমৃদ্ধ করে তুলতে পারবে এই আশা রাখছি।\"

    Annanya Dey
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Alipurduar, North Bengal

    পরবর্তী খবর