Home /News /alipurduar /
Alipurduar: দমনপুর উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে শুরু সেল্ফ ডিফেন্স কোর্স 'শক্তি'

Alipurduar: দমনপুর উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে শুরু সেল্ফ ডিফেন্স কোর্স 'শক্তি'

title=

বনবস্তি, চা বাগান এলাকার ছাত্রীদের জন্য বিপদ অপেক্ষা করে থাকে প্রতিটি মুহুর্তে। বিপদকে পরাজিত করে তারা যাতে এগিয়ে যেতে পারে তার মদত জোগাবে শক্তি।

  • Share this:

    #আলিপুরদুয়ার: বনবস্তি, চা বাগান এলাকার ছাত্রীদের জন্য বিপদ অপেক্ষা করে থাকে প্রতিটি মুহুর্তে। বিপদকে পরাজিত করে তারা যাতে এগিয়ে যেতে পারে তার মদত জোগাবে শক্তি। দমনপুর উচ্চ বিদ্যালয়ের কন্যাশ্রী ক্লাবের পক্ষ থেকে সেল্ফ ডিফেন্স কোর্স চালু করা হয়েছে।যার নাম দেওয়া হয়েছে শক্তি। স্লোগানে ব্যবহার করা হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার একটি লাইন নারীকে আপন ভাগ্য জয় করিবার,কেন নাহি দেবে অধিকার। মেয়েদের আত্মসুরক্ষার শিবির চলছে নিয়মিত। তবে এরপর শনিবার করে এই শিবিরের আয়োজন হবে বলে স্কুলসূত্রে খবর। বিদ্যালয়ের সব ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে। যাতে বিপদ এলেই জোরদার মোকাবেলা তারা করতে পারে। সম্পূর্ণ বিনামুল্যে এই প্রশিক্ষণ দিচ্ছেন আলিপুরদুয়ারের ক্যারাটে ব্ল‍্যাকবেল্ট প্রশিক্ষক সপ্তপর্ণী চক্রবর্তী।

    কোনও অচেনা শত্রু সামনে এলে তাদের কিভাবে পরাজিত করতে হবে সে কৌশল সপ্তপর্ণী চক্রবর্তীর কাছ থেকে আগ্রহ সহকারে শিখছে ছাত্রীরা। আলিপুরদুয়ারের দমনপুর এলাকাটি বক্সা জঙ্গলের সামনে অবস্থিত। পাশেই রয়েছে চা বাগান। দমনপুর উচ্চ বিদ্যালয়ে যে ছাত্রীরা পড়াশুনো করছে তাদের বনবস্তি নাহলে চা বাগান থেকেই যেতে হয়। স্কুল থেকে ফিরতে সন্ধ্যা হয়েই থাকে।

    আরও পড়ুনঃ রাজাভাতখাওয়া শকুন প্রজনন কেন্দ্র থেকে ছাড়া হল হোয়াইট ব্যাক্ড শকুন

    সেসময় তাদের জন্য অপেক্ষা করে কোনও না কোনও বিপদ। অনেক সময় দেখা গিয়েছে ছাত্রীদের ভুলিয়ে নিয়ে গিয়ে পাচার করেছে কেউ। অনেক সময় তাদের সঙ্গে কুকর্ম করার চেষ্টা করে থাকে অনেকে। এইসব প্রতিকুলতাগুলিকে জয় করতেই সাহায্য করবে শক্তি শিবির। বিদ্যালয়ের শিক্ষক ডঃ পার্থ সাহা জানান,\"কতদিন আর মেয়েরা অপরের ভরসায় দিন কাটাবে। তাদের সাবলম্বী হতেই হবে।

    আরও পড়ুনঃ কালচিনি ব্লকে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, তৎপর প্রশাসন

    শারীরিক ও মানসিক বিকাশের জন্য শক্তি শিবিরের আয়োজন করা হয়েছে বিদ্যালয়ের পক্ষ থেকে। যাতে বিপদে পড়লে মেয়েরা সাহায্যের আর্তি না জানিয়ে তা নিজেরা মোকাবেলা করতে পারে।আশা করা যায়,মেয়েরা আর হার মানবে না।বিপদ কাটিয়ে জয়ী হবেই।\"

    Annanya Dey
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, Kanyashree

    পরবর্তী খবর