Home /News /alipurduar /
Alipurduar: ঘুরে আসতে পারেন, জেলা প্রশাসনের উদ্যোগে সেজে উঠছে ডুয়ার্সের অ‍্যামাজন সিকিয়াঝোরা

Alipurduar: ঘুরে আসতে পারেন, জেলা প্রশাসনের উদ্যোগে সেজে উঠছে ডুয়ার্সের অ‍্যামাজন সিকিয়াঝোরা

title=

ডুয়ার্সের অ‍্যামাজন সিকিয়াঝোরা পর্যটন কেন্দ্রকে নতুনরূপে পর্যটকদের সামনে নিয়ে আসার উদ‍্যোগ নিল আলিপুরদুয়ার জেলা প্রশাসন। সিকিয়াঝোরা পর্যটনকেন্দ্রটি মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত।

  • Share this:

    #আলিপুরদুয়ার : ডুয়ার্সের অ‍্যামাজন সিকিয়াঝোরা পর্যটন কেন্দ্রকে নতুনরূপে পর্যটকদের সামনে নিয়ে আসার উদ্যোগ নিল আলিপুরদুয়ার জেলা প্রশাসন। সিকিয়াঝোরা পর্যটনকেন্দ্রটি মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত। ৩১সি জাতীয় সড়ক থেকে দেড় কিলোমিটার দুরে অবস্থিত এই পর্যটন কেন্দ্রে পৌঁছনোর রাস্তা তৈরিতে খরচ হচ্ছে ৫০ লক্ষ টাকা। পর্যটনকেন্দ্রে বিভিন্ন পরিকাঠামোগত উন্নয়নে খরচ হবে ৮০ লক্ষ টাকা বলে জেলাপ্রশাসন সূত্রে জানা যায়। জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা জানান, \"সিকিয়াঝোরায় পর্যটকদের জন্য গেস্ট হাউস চালু করা হবে। পর্যটন কেন্দ্রটিকে বায়োডাইভার্সিটি পার্ক হিসেবে গড়ে তোলা হবে।\"

     

     

     

    ঠিকানা : HH39 2M9, Buxa Forest, West Bengal 736123

    আরও পড়ুনঃ দাবদাহে প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদের স্বাস্থ্য পরীক্ষা করছেন কালচিনির বিএমওএইচ

     

     

    গুগল লোকেশন:

     

     

    Sikia Jhora

     

     

     

    সিকিয়াঝোরায় মাঝেমধ্যে হাতির হানা হয়। পর্যটকদের সঙ্গে হাতির সংঘাত এড়াতে মৌমাছি পালনের উপর জোর দেওয়া হবে। এখানে মহিলাদের ২৮ টি স্বনির্ভরগোষ্ঠী রয়েছে।মহিলারা যাতে এই কেন্দ্র থেকে বাড়তি কিছু আয় করতে পারে সে ব্যাপারে উদ্যেগী জেলা প্রশাসন।মৌমাছি পালনের মধ্য দিয়ে এই আয় বাড়বে। মধু সংগ্রহ করে তা বিক্রির মধ্য দিয়ে বাড়তি আয়ের সুযোগ পাবেন মহিলারা। পর্যটনকেন্দ্রে একটি কৃত্রিম ঝরনা রয়েছে। এই ঝরনাটিকে আরও বেশি আকর্ষণীয় করে তোলা হবে।

    আরও পড়ুনঃ বাসরা নদীর ভাঙন অব্যাহত, আতঙ্কে গ্রামবাসীরা

     

     

    সেলফি জোন করা হবে ঝরনার দুধারে। ঝোরার ওপর সুদৃশ্য কাঠের সেতু তৈরি করা হবে। বাড়ানো হবে নৌকার সংখ্যা। আপাতত দুটি নৌকা রয়েছে পর্যটনকেন্দ্রে। এই সংখ্যা বাড়ানো হবে। পর্যটকদের নৌকাবিহারে আনন্দ প্রদান করতে এই উদ্যোগ নেওয়া হবে। জেলা প্রশাসনের এই উদ্যোগে খুশি পর্যটন ব্যবসায়ীরা। কৌলিন্য ফিরবে পর্যটনকেন্দ্রটির, এই আশায় বুক বাধছেন আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট টুরিজম সোসাইটির আহ্বায়ক সহ সকলে। এবারে শুধু সপ্তাহ শেষে নয়, প্রতিটি দিনই পর্যটকদের ভীড় জমবে সিকিয়াঝোরা পর্যটনকেন্দ্রে আশাবাদী জেলা প্রশাসন।

     

     

     

    Annanya Dey

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Alipurduar, Dooars

    পরবর্তী খবর