Home /News /alipurduar /
Alipurduar News: ডুয়ার্স বেড়াতে ভালবাসেন, উত্তরবঙ্গের দ্বিতীয় বিমানবন্দর গড়ে উঠবে হাসিমারায়,সবুজ সংকেত কেন্দ্রের

Alipurduar News: ডুয়ার্স বেড়াতে ভালবাসেন, উত্তরবঙ্গের দ্বিতীয় বিমানবন্দর গড়ে উঠবে হাসিমারায়,সবুজ সংকেত কেন্দ্রের

Alipurduar [object Object]

হাসিমারা বায়ুসেনা ছাউনির বিমান ঘাঁটিকে ব‍্যবহার করে সাধারণ মানুষের ব‍্যবহারের জন‍্য একটি পৃথক এয়ারপোর্ট তৈরির জন‍্য রাজ‍্য সরকারের কাছে জমি চাইলো এয়ারপোর্ট অথরিটি অফ ইণ্ডিয়া।

  • Share this:

    #আলিপুরদুয়ার: হাসিমারা বায়ুসেনা ছাউনির বিমান ঘাঁটিকে ব‍্যবহার করে সাধারণ মানুষের ব‍্যবহারের জন‍্য একটি পৃথক এয়ারপোর্ট তৈরির জন‍্য রাজ‍্য সরকারের কাছে জমি চাইলো এয়ারপোর্ট অথরিটি অফ ইণ্ডিয়া। বহু চেষ্টার পরও বিমানচলাচল শুরু করা যায়নি কোচবিহার বিমানঘাঁটি থেকে। এবার পার্শ্ববর্তী জেলা আলিপুরদুয়ারের হাসিমারাতে যাত্রীবাহী বিমান পরিষেবা শুরুর পরিকল্পনা নিয়েছে অসামরিক বিমান পরিবহণমন্ত্রক। এই বিষয়ে অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আলিপুরদুয়ারের সাংসদ জন বারলাকে চিঠিও পাঠিয়েছেন।

    জানা গেছে, কেন্দ্রের তরফে হাসিমারাতে বিমানঘাঁটি গড়ে তোলার জন্য জমিও চাওয়া হয়েছে। তবে যতদিন বিমান ওঠানামার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা না হচ্ছে ততদিন যাত্রীবাহী বিমান ওঠানামার জন্য হাসিমারার সামরিক বিমানঘাঁটি ব্যবহার করার একটা পরিকল্পনা রয়েছে অসামরিক বিমান পরিবহণমন্ত্রকের।হাসিমারা বিমানঘাঁটি বর্তমানে রয়েছে ভারতীয় বায়ুসেনার অধীনে। রানওয়ে লম্বায় ২৭৪০ মিটার দীর্ঘ আর চওড়ায় ৪৫ মিটার।এ ধরণের পরিকাঠামো কোড-সি এয়ারক্রাফটের জন্য যথাযথ।

    আরও পড়ুন - Murshidabad News: পিসি-ভাইঝির মর্মান্তিক পরিণতি, বাইক নিয়ে নিল প্রাণ

    এই পরিকাঠামোর আরও উন্নয়নের জন্য এয়ারপোর্ট অথরিটি ওফ ইন্ডিয়া রাজ্য সরকারের কাছে জমি চেয়েছে ৩৭.৭৪ একর।জমি পেলে সেখানে সিভিল এনক্লেভ গড়ে তোলা হবে।সেক্ষেত্রে এ-320 এয়ারক্রাফট ওঠানামা করতে পারবে।

    পাশাপাশি রিজিওনাল কানেকটিভিটি স্কিম এর অধীনে উড়ান প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে। হাসিমারাতে এয়ারপোর্ট হওয়ার কথায় খুশি এই এলাকার পর্যটন ব‍্যবসায়ী থেকে শুরু করে এলাকার ব‍্যবসায়ী মহল।

    আরও পড়ুন - Murshidabad News: শুক্রবার থেকে নিখোঁজ ১১ বছরের শিশু! তারপরেই এল মর্মান্তিক খবর

    এই বিষয়ে পর্যটন ব‍্যবসায়ী অভীক গুপ্ত জানান,কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি। যাত্রী পরিবহনের ক্ষেত্রে ডুয়ার্সের জন‍্য একটি যুগান্তকারী সিদ্ধান্ত।আমরা রাজ‍্য সরকারের কাছে আবেদন করব যতটুকু জমি প্রয়োজন সেটা যেন রাজ‍্য সরকার শীঘ্র দিয়ে দেয় । জমি জট যেন না থাকে। এয়ারপোর্ট বাস্তবায়ন হলে ডুয়ার্সের আর্থিক ও সামাজিক উন্নয়ন হবে।

    Annanya Dey

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Alipurduar, Hasimara

    পরবর্তী খবর