Home /News /west-midnapore /
Paschim Medinipur: দেশের সেরা একশো কলেজের তালিকায় এই জেলা শহরের দুই কলেজ, জেনে নিন বিস্তারিত

Paschim Medinipur: দেশের সেরা একশো কলেজের তালিকায় এই জেলা শহরের দুই কলেজ, জেনে নিন বিস্তারিত

দেশের সেরা একশো কলেজের তালিকায় এই প্রথম পশ্চিম মেদিনীপুরের জেলা শহর মেদিনীপুরের দু'দুটি কলেজ জায়গা করে নিল।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর : দেশের সেরা একশো কলেজের তালিকায় এই প্রথম পশ্চিম মেদিনীপুরের জেলা শহর মেদিনীপুরের দু'দুটি কলেজ জায়গা করে নিল। শুক্রবার প্রকাশিত 'ন্যাশনাল ইনস্টিটিউট র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক ২০২২' বা NIRF Ranking- 2022 (National Institute Ranking Framework) অনুযায়ী, পশ্চিমবঙ্গের মাত্র ৭-টি কলেজ 'প্রথম ১০০'-তে জায়গা করে নিয়েছে। সেই তালিকার ৭৩ তম স্থানে আছে মেদিনীপুর শহরের রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয় (Raja N.L. Khan Women's College) এবং ৯৭ তম স্থানে আছে মেদিনীপুর কলেজ (Midnapore College)। দু'টি কলেজ-ই ইতিমধ্যে অটোনমাস বা স্বশাসিত (Autonomous) স্বীকৃতি পেয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এই NIRF Ranking-এর মাধ্যমে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির মান নির্ধারণ করে। তাই, সংক্ষেপে একে 'ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২২'-ও বলে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান শুক্রবার এই তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন। উল্লেখ্য যে, পাঠদান, গবেষণা, পরিবেশ, পরিচিতি, শিক্ষক ও শিক্ষার্থীদের মান, ক্যাম্পাসিং- প্রভৃতি নানাবিধ বিষয়ের উপর সমীক্ষা চালিয়ে কেন্দ্রীয় সরকারের বিশেষজ্ঞ দল এই র‍্যাঙ্কিং বা তালিকা নির্ধারণ করে প্রতিবছর। প্রথম ১০০-টি শিক্ষাপ্রতিষ্ঠানকে একক (ইন্ডিভিসুয়াল) র‍্যাঙ্কিং দেওয়া হয়।

    পরের ১০০-টি (১০১-২০০) কলেজকে দুই ভাগে করা হয়, যথাক্রমে- ১০১ থেকে ১৫০ এর মধ্যে থাকা শিক্ষা প্রতিষ্ঠান এবং ১৫১ থেকে ২০০'র মধ্যে থাক প্রতিষ্ঠান। এই NIRF Ranking-এ সার্বিকভাবে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান, দেশের সেরা বিশ্ববিদ্যালয়, দেশের সেরা কলেজ, দেশের সেরা ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান- প্রভৃতি‌ বিভাগ গুলিতে শ্রেষ্ঠত্বের বিচার করা হয়। এবার (২০২২), উৎকর্ষতা বা শ্রেষ্ঠত্বের নিরীখে 'সার্বিকভাবে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান' এর স্বীকৃতি পেয়েছে, মাদ্রাজ আইআইটি (IIT Madras)। দেশের 'সেরা বিশ্ববিদ্যালয়'-এর তকমা পেয়েছে, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISC Bengaluru), 'সেরা কলেজ'-এর তকমা পেয়েছে দিল্লির মিরান্ডা কলেজ এবং সেরা 'ইঞ্জিনিয়ারিং কলেজ'-ও নির্বাচিত হয়েছে আইআইটি মাদ্রাজ (IIT Madras)।

    আরও পড়ুনঃ পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহলে উদযাপিত বন মহোৎসব

    এদিকে, এই প্রথম রাজ্যের সাতটি কলেজ 'সেরা ১০০' কলেজের তালিকায় স্থান পেয়েছে।‌ গত বছর অর্থাৎ ২০২১ সালে রাজ্যের পাঁচটি কলেজ প্রথম একশোয় জায়গা করে নিয়েছিল। এবার, সেই তালিকায় ঢুকে পড়েছে পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর কলেজ এবং রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়। এবারও, রাজ্যের মধ্যে শীর্ষস্থান দখল করেছে, কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। ৬৯.৫৪ স্কোরের সুবাদে অষ্টম স্থানে আছে। এছাড়া, অন্য চারটি কলেজের তিনটি-ই হল, রামকৃষ্ণ মিশনের অধীন।

    আরও পড়ুনঃ  'সবুজের অঙ্গীকার'! মেদিনীপুরে অরণ্য সপ্তাহে রোপন ২০ লক্ষ গাছের চারা

    এগুলি হল যথাক্রমে- রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির (বেলুড়, ৯); রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ (রহড়া, ১৩); রামকৃষ্ণ মিশন রেসিডেনসিয়াল কলেজ (কলকাতা, ১৯)। এছাড়াও, গতবারের মতো এবারও প্রথম একশোয় আছে বেথুন কলেজ (কলকাতা, ৭৪)। অন্যদিকে, দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে চতুর্থ স্থানে আছে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং অষ্টম স্থানে আছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গতবারের মতো এবারও দেশের সেরা ২০০-টি কলেজের তালিকায় জায়গা করে নিয়েছে পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়।

          Partha Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Medinipur, Paschim medinipur

    পরবর্তী খবর