Home /News /west-midnapore /
Paschim Medinipur: গাছ কাটার ক্ষেত্রে আইনের সরলীকরণের দাবিতে বিক্ষোভ কাঠ ব্যবসায়ীদের

Paschim Medinipur: গাছ কাটার ক্ষেত্রে আইনের সরলীকরণের দাবিতে বিক্ষোভ কাঠ ব্যবসায়ীদের

title=

মুখ্যমন্ত্রীর নির্দেশে জঙ্গল নিধন বন্ধ করতে গিয়ে প্রশাসন কড়াকড়ি নিয়ম করেছে গাছ কাটার ক্ষেত্রে। তাতেই চাপে পড়ে গিয়েছেন বিভিন্ন কাঠ, গাছ ব্যবসায়ীরা।

  • Share this:

    পশ্চিম মেদিনীপুর: মুখ্যমন্ত্রীর নির্দেশে জঙ্গল নিধন বন্ধ করতে গিয়ে প্রশাসন কড়াকড়ি নিয়ম করেছে গাছ কাটার ক্ষেত্রে। তাতেই চাপে পড়ে গিয়েছেন বিভিন্ন কাঠ, গাছ ব্যবসায়ীরা। বৃহস্পতিবার কেশপুরে বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখালেন তারা। তাদের দাবি-\" নন ফরেস্ট এরিয়া তে ফরেস্ট আইন লাগু করা যাবে না, অন্তত চাষির গাছ কাটার ক্ষেত্রে আইনের সরলীকরণ করতে হবে।\" গত ১৭ মে মেদিনীপুর শহরে প্রশাসনিক বৈঠক করার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গাছ কেটে অবৈধ পাচার রুখতে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশের পর জেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। বনদপ্তর এর পক্ষ থেকে ৭০ টির বেশি কাঠ চেরাই মিল বন্ধ করে দেওয়া হয়েছে। পুলিশি ধরপাকড়ে ১৯ জনের বেশি গাছ চোরাকারবারি গ্রেপ্তার হয়েছে। বাজেয়াপ্ত হয়েছে বহু কেটে ফেলা গাছ।

    তারপরেই ব্যবসায় ক্ষতি হচ্ছে বলে দাবি করে বিক্ষোভে সামিল হল মেদিনীপুর পূর্ব ও পশ্চিম জেলা কাষ্ঠ ব্যবসায়ী কল্যান সমিতি। গত দুদিন আগে দাসপুর বিডিও অফিসে বিক্ষোভ দেখিয়েছিল তারা। বৃহস্পতিবার সংগঠনের কেশপুর জোন এর পক্ষ থেকে মিছিল করে বিক্ষোভ দেখানো হয় কেশপুর বিডিও অফিসে। কেশপুর কলেজের সামনে থেকে মিছিল করে গিয়ে কেশপুর বিডিও অফিসে বিক্ষোভ করে ডেপুটেশন দেয় তারা।

    আরও পড়ুনঃ গানে গানে প্রিয় গায়ক কেকে-কে শ্রদ্ধাঞ্জলি শহর মেদিনীপুরে

    সংগঠনের নেতা গৌরহরি সামন্ত বলেন-\" প্রশাসনের পক্ষ থেকে একাধিক নিয়মের কড়াকড়ি শুরু হয়েছে। চাষীদের গাছও কাটতে প্রচন্ড কড়াকড়ি। আমরা নিজেরা বহু চাষীকে গাছ লাগানোর জন্য দিই। সেই গাছ বড় করে তারা আমাদের বিক্রি করে থাকেন।

    আরও পড়ুনঃ কৃষি ঋণ মুকুবের দাবি নিয়ে কেশপুরের বাঁকাঝেটাতে ব্যাঙ্ক ঘেরাও করে বিক্ষোভ কৃষক ঐক্য মঞ্চের

    কিন্তু জঙ্গলের গাছ রক্ষা করতে গিয়ে সেই আইন লাগু করা হচ্ছে চাষির গাছের ক্ষেত্রেও। তাই আমাদের মত ব্যবসায়ী, ফার্নিচার ব্যবসায়ী, ও কাঠের ওপর নির্ভরশীল ব্যবসা মার খাচ্ছে। তাই অবিলম্বে এই আইনের সরলীকরণ দাবি করছি আমরা।\"

    Partha Mukherjee
    First published:

    Tags: Keshpur, Paschim medinipur

    পরবর্তী খবর