Home /News /west-midnapore /
Paschim Medinipur: দেশ ব্যাপী প্লাস্টিক ব্যাগ ব্যান, মেদিনীপুর শহরে পুরসভার পলিথিনের বিরুদ্ধে অভিযান

Paschim Medinipur: দেশ ব্যাপী প্লাস্টিক ব্যাগ ব্যান, মেদিনীপুর শহরে পুরসভার পলিথিনের বিরুদ্ধে অভিযান

title=

গত ১ জুলাই থেকে দেশব্যাপী প্লাস্টিক ব্যাগ ব্যান করা সহ উৎপাদনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ৷ তবে তার আগেই পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে পলিব্যাগ ও থার্মকল ব্যবহার ও কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর : গত ১ জুলাই থেকে দেশব্যাপী প্লাস্টিক ব্যাগ ব্যান করা সহ উৎপাদনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ৷ তবে তার আগেই পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে পলিব্যাগ ও থার্মকল ব্যবহার ও কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে। মেদিনীপুর পৌরসভা একমাস আগে থেকেই নিষেধ করেছিল পৌর এলাকার বাজির গুলিতে ৷ তা সত্বেও মেদিনীপুর শহর ও আশেপাশের বাজার গুলিতে রমরমিয়ে চলছিল প্লাস্টিক ব্যাগের ব্যাবহার ৷ আর সেই খবর পাওয়ার পর শুক্রবার সকাল থেকে অভিযানে বেরিয়ে পড়ে মেদিনীপুর পৌরসভার আধিকারিকরা।

    শনিবারও মেদিনীপুর পৌর এলাকায় অবস্থিত বিভিন্ন সব্জি বাজার ও মার্কেট গুলিতে অভিযান চালায় পৌরসভার আধিকারিকরা এবং পলিব্যাগ ও থার্মোকল ব্যাবসায়ীদের জরিমানা করল পাশাপাশি তাদের পলিব্যাগ ও থার্মোকল বাজেয়াপ্ত করল। সবজি ব্যাবসায়ীরা পৌর আধিকারকদের অভিযান দেখে অবাক হয়ে যান।

    আরও পড়ুনঃ রথযাত্রা উৎসবের আগে রথ তৈরিতে ব্যস্ত ঘাটালের আড়গোড়া গ্রামের প্রামানিক পরিবার

    তাদের কেউ জানালেন- জানতাম না, কেউ বা বললেন আগের কেনা ছিল, শেষ হয়নি, তাই ব্যবহার করছিলাম ৷ অনেকেই ক্ষোভ উগরে দিলেন, এই ধরপাকড় ও সংবাদ মাধ্যমকে দেখে। তাদের দাবি- যেখানে উৎপাদন ও বিক্রি হচ্ছে সেখানে কেনো অভিযান হচ্ছে না। এমন একাধিক অবান্তর প্রশ্নের মুখে পড়তে হয়েছে পৌরসভার আধিকারিকদের৷

    আরও পড়ুনঃ ভগ্নপ্রায় ব্রীজে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার! ক্ষুব্ধ সকলেই

    এবিষয়ে মেদিনীপুর পৌরসভার পৌরপ্রধান সৌমেন খান বলেন, একমাস আগে থেকেই সকলকে সতর্ক করা হয়েছিল। বিকল্প বায়ো ব্যাগও দেওয়া হয়েছিল। তা সত্বেও অনেকেই ব্যাবহার করছিলেন না ৷ আমরা জরিমানা করেছি ৷ কড়া ব্যাবস্থা নেওয়া হবে লাগাতার অভিযান চালিয়ে।

    Partha Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Medinipur, Paschim medinipur

    পরবর্তী খবর