Home /News /west-midnapore /
Paschim Medinipur: রথযাত্রা উৎসবের আগে রথ তৈরিতে ব্যস্ত ঘাটালের আড়গোড়া গ্রামের প্রামানিক পরিবার

Paschim Medinipur: রথযাত্রা উৎসবের আগে রথ তৈরিতে ব্যস্ত ঘাটালের আড়গোড়া গ্রামের প্রামানিক পরিবার

title=

ঘাটালের আড়গোড়া গ্রামের প্রামাণিক পরিবারে বর্তমানে চরম ব্যস্ততা। কারন আর দিন দুয়েক বাদেই বাংলা তথা বাঙালির অন্যতম উৎসব রথযাত্রা।

  • Share this:

    পশ্চিম মেদিনীপুর: ঘাটালের আড়গোড়া গ্রামের প্রামাণিক পরিবারে বর্তমানে চরম ব্যস্ততা। কারন আর দিন দুয়েক বাদেই বাংলা তথা বাঙালির অন্যতম উৎসব রথযাত্রা। তাই রথ তৈরিতে চরম ব্যস্ত প্রামাণিক পরিবারের সকল সদস্যরা। পরিবারের ছেলে মেয়ে থেকে মহিলারা এমনকি বয়স্করা সকলেই এখন রথ তৈরিতে ব্যস্ত। জানা যায়, এই পরিবারের রোজগারের মূল উৎস কাঠের রথ সহ কাঠের বিভিন্ন আসবাব তৈরি করে বিক্রয় করা। তাই আসন্ন রথযাত্রা উৎসবের পূর্বে চরম তৎপরতা লক্ষ্য করা গেল রথ তৈরির। পরিবারের এক সদস্য জানান, দীর্ঘ লকডাউনে দু'বছর বন্ধ ছিল রথযাত্রা।

    মানুষের পকেটেও ছিল অর্থের টান, তাই সেভাবে বিক্রি হয়নি রথ ফলে ব্যাপক আর্থিক সংকটে পড়েছিল এই পরিবারের সদস্যরা। তবে করোনার পাদূর্ভাব এবার না থাকায় এই বছর রথযাত্রা হবে অন্যান্য বছরের মত উৎসাহ উদ্দীপনায়। তারা আশাবাদী এবার তাদের কাঠের তৈরি রথের বেচাকেনাও হবে ভাল, তাই চরম তৎপরতার সাথে রথ তৈরিতে ব্যস্ত বাড়ীর সকল সদস্যরা।

    আরও পড়ুনঃ গাছ কাটা নিয়ে কড়া পদক্ষেপ বন দফতরের

    পরিবার সূত্রে খবর ইতিমধ্যেই ৯৪ টি বিভিন্ন মাপের ও নানান ডিজাইনের কাঠের রথ তৈরি করেছেন তারা। এবার ভিন জেলা থেকে রথের বায়নাও মিলেছে বেশকিছু। তাদের এই কাঠের রথ পশ্চিম মেদিনীপুর জেলা সহ পার্শ্ববর্তী পূর্ব মেদিনীপুর, হুগলি জেলাতেও পাড়ি দেবে।

    আরও পড়ুনঃ একটানা ২৫ দিন রক্তদান শিবির! ৪০০ লিটার রক্ত সংগ্রহ মেদিনীপুর পুরসভার

    প্রসঙ্গত, রথের সময় ছোট ছোট ছেলেমেয়েরা এইসব কাঠের তৈরি রথ কিনে, তা বিভিন্ন ভাবে সাজিয়ে রথযাত্রার দিনে বাড়ীর আশেপাশে নিয়ে বেরোয়। ফলে ছোটছোট ছেলেমেয়েদের কাছে রথযাত্রার দিনটি বেশ উৎসাহ উদ্দীপনার উৎসব বলে মনে হয়। এছাড়াও বিভিন্ন এলাকায় স্থানীয়ভাবে ছোট বড় রথ বের হয় রাস্তায়।

    Partha Mukherjee
    First published:

    Tags: Ghatal, Paschim medinipur, Rathyatra

    পরবর্তী খবর