Home /News /west-midnapore /
Paschim Medinipur: বন্যার আগে মেরামত হবে কি ঘাটালের সামুইহালের ক্ষতিগ্রস্ত বাঁধ! আতঙ্কে এলাকাবাসী

Paschim Medinipur: বন্যার আগে মেরামত হবে কি ঘাটালের সামুইহালের ক্ষতিগ্রস্ত বাঁধ! আতঙ্কে এলাকাবাসী

title=

পশ্চিম মেদিনীপুরের ঘাটালে বন্যার মরশুম আসতে আর দেরি নেই। প্রতিবছর ভোট এলেই মাস্টার প্ল্যান নিয়ে শাসক এবং বিরোধী দলের তরজা শুরু হয়।

  • Share this:

    পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুরের ঘাটালে বন্যার মরশুম আসতে আর দেরি নেই। প্রতিবছর ভোট এলেই মাস্টার প্ল্যান নিয়ে শাসক এবং বিরোধী দলের তরজা শুরু হয়। শুরু হয় পরস্পরের মধ্যে কাদা ছোঁড়াছুড়ি আর দোষারোপ। মাঝখান থেকে ঘাটালের বানভাসিরা থাকেন গিনিপিগ হয়ে। ঘাটালের বানভাসি বৃদ্ধ-বৃদ্ধারা যারা একদিন শিশু ছিলেন, তারাও সারা জীবন দেখলেন, বন্যার সমস্যার সমাধান হল না। ঘাটাল ব্লকের মনোহরপুর এক অঞ্চলের হরিশপুরের সামুইহাল বাঁধের অবস্থা পাকাপোক্ত নেই। এখন থেকেই কপালে চিন্তার ভাঁজ ওই এলাকার বাসিন্দাদের। বন্দর ঘাট থেকে দুই কিলোমিটার দূরে এই বাঁধের নদীর দিকে ১০০ মিটার বসে গেছে। রাস্তা হয়ে গিয়েছে সরু।

    রাস্তা নিয়ে চিন্তা না থাকলেও, ওই এলাকার বাসিন্দারা এখন থেকেই চিন্তিত এই কারণে যে বাঁধের একটা অংশ যেহেতু বসে গিয়েছে, তাই এই বছর বন্যা হলে ৮১ টি মৌজা পুরোপুরি ভেঁসে যাবে। এমনিতেই প্রতিবছর সারা রাত জেগে বাঁধ পাহারা দেন ওই এলাকার বাসিন্দারা। ওই এলাকার বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করে বললেন, এই বছর বন্যা হলে বাঁধ না সারানোর জন্য বাড়ি থেকে শুরু করে সবকিছু চলে যাবে।

    আরও পড়ুনঃ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে শুরু হল WBCS ও IAS এর কোচিং সেন্টার

    বারবার প্রশাসনকে বললেও এখনো পর্যন্ত কাজের কাজ কিছু হয়নি। ইরিগেশন এর আধিকারিকরা মাঝে মাঝে বাঁধ পরিদর্শন করে যান ঠিকই, কিন্তু এখনো বাঁধ মেরামতের কোনো উদ্যোগ নেয়া হয়নি। বারবার প্রশাসনকে বলা সত্বেও এখনো কাজ শুরু হয়নি। ওই এলাকার মানুষজন চাইছেন অবিলম্বে পাকাপোক্ত করে বাঁধ তৈরি করা হোক।

    আরও পড়ুনঃ গৃহবধূ খুনের ঘটনায় পরিবারের পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ড

    বাঁধ রক্ষা করার জন্য ওই এলাকার বাসিন্দারা তৈরি করেছেন বাঁধ রক্ষা কমিটি। এই কমিটি সহ সাধারণ মানুষ জন প্রত্যেকের একটি বক্তব্য জরুরী ভিত্তিতে বাঁধ মেরামত করা হোক, না হলে ৮১ টি মৌজা ভেসে যাবে। কোন প্রতিশ্রুতি নয়, ওই এলাকার বাসিন্দাদের একটি দাবি বাঁধ পাকাপোক্ত ভাবে মেরামত হোক।

    Partha Mukherjee
    First published:

    Tags: Ghatal, Paschim medinipur

    পরবর্তী খবর