Home /News /west-midnapore /
Paschim Medinipur: আইআইটি খড়গপুরের বোর্ড অফ গভর্নরের নতুন চেয়ারম্যান হলেন ডাঃ রাজেন্দ্র প্রসাদ সিং 

Paschim Medinipur: আইআইটি খড়গপুরের বোর্ড অফ গভর্নরের নতুন চেয়ারম্যান হলেন ডাঃ রাজেন্দ্র প্রসাদ সিং 

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) খড়গপুরের বোর্ড অফ গভর্নরস এর নতুন চেয়ারপার্সন হলেন ডাঃ রাজেন্দ্র প্রসাদ সিংহ। বর্তমানে, বোর্ড অফ গভর্নরস, আইআইটি ভুবনেশ্বরের চেয়ারপার্সন ছিলেন তিনি।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর : ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) খড়গপুরের বোর্ড অফ গভর্নরস এর নতুন চেয়ারপার্সন হলেন ডাঃ রাজেন্দ্র প্রসাদ সিংহ। বর্তমানে, বোর্ড অফ গভর্নরস, আইআইটি ভুবনেশ্বরের চেয়ারপার্সন ছিলেন তিনি। গত ১২ ই জুলাই, ২০২২ থেকে আইআইটি খড়গপুরের অতিরিক্ত দায়িত্ব পেয়েছেন। ডাঃ রাজেন্দ্র প্রসাদ সিং যেমন একদিকে পাওয়ার গ্রিড কর্পোরেশনের প্রাক্তন চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর তেমনই অন্যদিকে অ্যাজুর পাওয়ার গ্লোবাল লিমিটেডের ইন্ডিপেন্ডেন্ট ডাইরেক্টর। তিনি ২০০৯-২০১২ পর্যন্ত ৩ বছরের জন্য NIT পাটনার বোর্ডের চেয়ারম্যান ছিলেন। তিনি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (BHU) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে B.Tech & M.Tech সম্পন্ন করেছেন। তিনি TISCO-তে বিদ্যুৎ উৎপাদন, বিদ্যুৎ প্রকল্প পরিচালনা এবং রক্ষণাবেক্ষণে তার কর্মজীবন শুরু করেন। ডাঃ. রাজেন্দ্র প্রসাদ সিং ডাঃ সঞ্জীব গোয়েঙ্কার বিদায়ী চেয়ারপার্সন ছিলেন, আইআইটি খড়গপুর।

    আইআইটি খড়গপুরের ডিরেক্টর অধ্যাপক বীরেন্দ্র কুমার তেওয়ারি স্বাগত জানিয়েছেন আইআইটি খড়গপুরের বোর্ড অফ গভর্নরস-এর নতুন চেয়ারপার্সন রাজেন্দ্র প্রসাদ সিংকে। একই সাথে তিনি জানিয়েছেন ভবিষ্যতের আকাঙ্খা গুলির জন্য এই ইনস্টিটিউটটিকে পুনর্নির্মাণ করার জন্য তাঁর সক্ষম নির্দেশনা, গঠনমূলক ধারণা এবং সহায়ক উৎসাহের প্রত্যাশা থাকবে IIT খড়গপুরের সমস্ত স্তরে।

    আরও পড়ুনঃ লাগানো হয়েছে হলুদ বোর্ড, বছর ঘুরলেও শুরু হয়নি রাস্তার কাজ

    প্রসঙ্গত, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি খড়গপুর (IIT) একটি উচ্চ শিক্ষাগত এবং একাডেমিক ইনস্টিটিউট, যা বিশ্বব্যাপী তার স্নাতক আউটপুট এবং সাশ্রয়ী মূল্যের প্রযুক্তি উদ্ভাবনের জন্য পরিচিত। ১৯৫১ সালে একটি ডিটেনশন ক্যাম্পে ন্যাশনাল ইমপোর্টেন্স ইনস্টিটিউট হিসাবে স্থাপিত, ইনস্টিটিউটটি ভারতের শীর্ষ পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নেয় এবং সরকার কর্তৃক \"দ্য ইনস্টিটিউট অফ এমিনেন্স\" পুরস্কৃত হয়।

    আরও পড়ুনঃ অবাক কাণ্ড! এই দোকানে চা এর ভাঁড় কেও খেয়ে ফেলতে পারবেন!

    ২০১৯ সালে ভারতে ইনস্টিটিউটটি বেশ কয়েকটি আন্তর্জাতিক এবং জাতীয় মিশন প্রকল্পে নিযুক্ত রয়েছে এবং গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভাবে স্থান পেয়েছে। বছরের পর বছর ধরে IIT খড়গপুর বিশ্বের জন্য শিল্প প্রস্তুত পেশাদারদের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে এবং শিক্ষার ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব প্রদানের জন্য একটি অগ্রগামী প্রতিষ্ঠান ভূমিকায় রয়েছে খড়গপুর আই আই টি (IIT)

      Partha Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: IIT KHARAGPUR, Paschim medinipur

    পরবর্তী খবর