Home /News /west-midnapore /
Paschim Medinipur: মেদিনীপুর- খড়্গপুর সংযোগকারী দেশপ্রান বীরেন্দ্র সেতুতে ভারি যান চলাচল বন্ধ

Paschim Medinipur: মেদিনীপুর- খড়্গপুর সংযোগকারী দেশপ্রান বীরেন্দ্র সেতুতে ভারি যান চলাচল বন্ধ

title=

মেদিনীপুর থেকে কলকাতা যাওয়ার মূল সংযোগকারী বীরেন্দ্র সেতুর ভগ্নদশা। আর সেই ভগ্নদশা ব্রীজের হাল ফেরাতে সেতুর পরিদর্শনে এলেন জাতীয় সড়ক অথরিটি এবং রাজ্যর পূর্ত দফতরের চিফ ইঞ্জিনিয়ারদের দল।

  • Share this:

    পশ্চিম মেদিনীপুর : মেদিনীপুর থেকে কলকাতা যাওয়ার মূল সংযোগকারী বীরেন্দ্র সেতুর ভগ্নদশা। আর সেই ভগ্নদশা ব্রীজের হাল ফেরাতে সেতুর পরিদর্শনে এলেন জাতীয় সড়ক অথরিটি এবং রাজ্যর পূর্ত দফতরের চিফ ইঞ্জিনিয়ারদের দল। তারা এদিন ব্রীজের বর্তমান অবস্থা খতিয়ে দেখলেন। ব্রীজের প্রযুক্তিগত যে সমস্ত দুর্বলতা রয়েছে সেবিষয়ে দৃষ্টিপাত করেন চিফ ইঞ্জিনিয়ারদের এই দল। পরে পরিদর্শনকারী দলের চিফ ইঞ্জিনিয়ার রাজিব চট্টরাজ জানান, এই বর্তমান ভগ্নদশা ব্রীজটি দ্রুত মেরামত করার শুরু করা হবে। পাশাপাশি আরও একটি নতুন ব্রীজ তৈরীর পরিকল্পনা নেওয়া হবে। প্রসঙ্গ ক্রমে বলা যায়, মেদিনীপুর থেকে কলকাতা যাওয়ার মুল সংযোগকারি সেতু হল কাঁসাই নদীর ওপর অবস্থিত এই দেশপ্রাণ বীরেন্দ্র শাসল সেতু। ১৯৭২ সালে তৈরী এই সেতুর উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার লরি বাস পণ্যবাহী ট্রাক মোটরবাইক অ্যাম্বুলেন্স এবং সাইকেল সহ ছোট গাড়ি নিয়ে যাতায়াত করেন কয়েক লক্ষ মানুষ জন। শুধু মেদিনীপুর থেকে কলকাতা যোগাযোগ বললে বলা ভুল হবে মূলত দুর্গাপুর আসানসোল সহ পুরুলিয়া ও বিষ্ণুপুরের সড়ক পথের মূল যোগাযোগ মাধ্যম হল এই বীরেন্দ্র শাসমল সেতু।

    কিন্তু এই সেতু দীর্ঘদিন ধরে জরাজীর্ণ। বহুবার এই নিয়ে অভিযোগ করেছেন পথচলতি মানুষ সহ স্থানীয় মানুষজন। বছর দুয়েক আগে এ বীরেন্দ্র সেতুর বেশ কিছু অংশ ভেঙে পড়েছিল। সেই সময় তড়িঘড়ি সমস্ত যানবাহন বন্ধ করে মেরামতের নির্দেশ দিয়েছিলেন তৎকালীন জেলার জেলাশাসক ডাঃ রেশমি কমল। তিনি এ-ও বলেছিলেন যে নতুন করে একটি ব্রিজের ভাবনা-চিন্তা করা হচ্ছে যা খুব দ্রুত তৈরি করা হবে।যদিও পরবর্তীকালে তা গড়ে তোলা হয়নি। কেবল মাত্র জোড়াতাপ্পি দিয়ে এই সমস্যা এড়িয়েছেন প্রশাসনিক আধিকারিকরা। যদিও এরপর জেলা শাসক বদলি হয়েছেন।

    আরও পড়ুনঃ এবার মাও অধ্যুষিত বেলপাহাড়ি থানায় চালু হল মহিলা পুলিশের টিম "উইনার্স"

    জেলার জেলা শাসক হিসেবে দায়িত্ব নিয়েছেন এ আয়েশা রানি। তিনি দায়িত্ব নেওয়ার সপ্তাহখানেক এর মধ্যেই ফাটল ধরল বীরেন্দ্র শাসমল সেতুতে সম্প্রতি চলাফেরা করতে গিয়ে অস্বস্তি এবং আশঙ্কা অনুভব করেন পথচলতি মানুষ সহ ট্রাক ড্রাইভাররা। তারা বিষয়টি জানালে দ্রুত নড়েচড়ে বসে প্রশাসনিক আধিকারিকরা। রাতেই সেতুর উপর ভারি যানবাহন চলাচল বন্ধ করে দেয় স্থানীয় প্রশাসন। এরপরই বৃহস্পতিবার সকালবেলায় তড়িঘড়ি সেতু পরিদর্শনে আসেন একদল চিফ ইঞ্জিনিয়ার।

    আরও পড়ুনঃ পয়েন্টসম্যানের দক্ষতায় বাঁচলেন বৃদ্ধ! পুরস্কৃত করার ভাবনা চিন্তা রেলের

    এই দলে ছিলেন জেলার প্রশাসনিক আধিকারিক, সেচ দপ্তরের লোকজন, কলকাতার প্রতিনিধি, জাতীয় সড়কের অথরিটির উচ্চপদস্থ কর্মকর্তারা। প্রশাসনের আধিকারিকরা এই সেতু ঘুরে দেখেন। পরিদর্শন করে তারা আশ্বাস জানান খুব দ্রুত এই সেতু সারিয়ে তোলা হবে, এরই পাশাপাশি চট জলদি একটি নতুন সেতু তৈরির পরিকল্পনা নেওয়া হচ্ছে। অন্যদিকে সেতুর অবস্থা খারাপ থাকায় ভারি যানবাহন গুলিকে ব্রীজের উপর দিয়ে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। মূলত ৮ টনের বেশি ভারী যানবাহনকে শালবনীর গোদপিয়াশাল থেকে আনন্দপুরের দিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে পুলিশ প্রশাসনের তরফে।

    Partha Mukherjee
    First published:

    Tags: Kharagpur, Medinipur, Paschim medinipur

    পরবর্তী খবর