Home /News /west-midnapore /
West Midnapore News: রাজ্যের প্রতিটি জেলায় গড়ে তোলা হবে একটি করে হরিণালয়,বললেন বনমন্ত্রী

West Midnapore News: রাজ্যের প্রতিটি জেলায় গড়ে তোলা হবে একটি করে হরিণালয়,বললেন বনমন্ত্রী

মেদিনীপুরের

মেদিনীপুরের অরবিন্দ শিশু উদ্যান

মেদিনীপুরের অরবিন্দ শিশু উদ্যানে বর্তমানে একটি হরিণালয় রয়েছে, যেখানে প্রায় ৩০/৪০ টি হরিণ রয়েছে।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর: এবার রাজ্যের প্রতিটি জেলায় গড়ে উঠতে চলেছে হরিণালয়। এমনই উদ্যোগ নিতে চলেছে রাজ্যের বন দফতর। সম্প্রতি বন বিষয়ক সভায় বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি বলেন, চিড়িয়াখানা করতে গেলে কেন্দ্রের অনুমোদন লাগে। আর কেন্দ্র আমাদের এখন কোন বিষয়েই অনুমোদন দিচ্ছে না। তাই রাজ্যের বনবিভাগ সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের প্রতিটি জেলায় একটি করে হরিণালয় তৈরি করা হবে। তাতে একদিকে যেমন হরিণ সংরক্ষণের ফলে হরিণের সংখ্যা বাড়বে, অন্যদিকে জেলায় যে সমস্ত ছোট ছোট চিড়িয়াখানা বা পার্ক গুলি রয়েছে, তার পাশাপাশি মানুষের বিনোদনের জায়গাও তৈরি হবে।

    আরও পড়ুন Birbhum News : মাত্র ৩০ টাকায় ঘুরে গেল ভাগ্যের চাকা! ১ ঘণ্টার মধ্যেই চপ বিক্রেতা হলেন কোটিপতি!

    অন্যদিকে রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরের মানুষ। শালবনীর এক বাসিন্দা গোবিন্দ মন্ডল বলেন, যদি প্রতি জেলায় হরিণালয় তৈরি হয়, তাহলে খুবই ভাল হবে। কারণ হরিণ মানুষের কাছে একটি আকর্ষনীয় পশু। এমনিতেই এখন পশ্চিম মেদিনীপুরের দুয়েকটি জায়গা ছাড়া হরিণ দেখতে পাওয়া যায় না। ফলে রাজ্য সরকারের এই উদ্যোগ খুবই ভাল সিদ্ধান্ত।

    আরও পড়ুন Red Alert |Weather Update: লাগাতার বৃষ্টি জেলা জুড়ে, জারি লাল সতর্কতা জলপাইগুড়ি শহরে নামাল বোট

    প্রসঙ্গত, পশ্চিম মেদিনীপুর জেলা শহর মেদিনীপুরের অরবিন্দ শিশু উদ্যানে বর্তমানে একটি হরিণালয় রয়েছে, যেখানে প্রায় ৩০/৪০ টি হরিণ রয়েছে। এছাড়া জেলায় আর কোথাও হরিণ সংরক্ষণ কেন্দ্র নেই।অন্য দিকে পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহল শালবনী, গড়বেতা, গোয়ালতোড়, চ্ন্দ্রকোনা রোড এলাকায় প্রায়শই জঙ্গল থেকে লোকালয়ে চলে আসে চিতল হরিণ, অনেক সময় পথ দূর্ঘটনায় মারাও যায়। তাই হরিণালয় হলে এই এলাকার হরিণ গুলিকেও সেখানে সংরক্ষণ করা সম্ভব হবে বলে মনে করেন জেলার পশুপ্রেমী মানুষেরা। Partha Mukherjee

    First published:

    Tags: Sanctuary, South bengal news

    পরবর্তী খবর