Home /News /west-bardhaman /
West Bardhaman News: হিমালয়ের বুকে কঠিন উদ্ধার লড়াইয়ের অভিজ্ঞতা জানালেন অভিযাত্রী

West Bardhaman News: হিমালয়ের বুকে কঠিন উদ্ধার লড়াইয়ের অভিজ্ঞতা জানালেন অভিযাত্রী

সহ

সহ অভিযাত্রীরা নীচে নামিয়ে আনছেন অসুস্থ অভিযাত্রীকে।

মূলত স্লিপিং ব্যাগ এর মধ্যে তাকে বেঁধে টানতে টানতে নীচে নামানো হয়। তারপর উনি কিছুটা সুস্থ হলে তাকে আস্তে আস্তে নামিয়ে আনা হয় বেস ক্যাম্পে।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান: মনের জোরকে সঙ্গী করে ৭২ বছরের এক বৃদ্ধ রওনা দিয়েছিলেন হিমালয়ের উদ্দেশ্যে। নানা বাঁধাকে তুচ্ছ করে এজেন্সি মারফত দমদমের বাসিন্দা বৃদ্ধ মনস্থির করেছিলেন কালিন্দী খাল ট্রেক করার। কিন্তু গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে অভিযাত্রীরা তাকে বারবার সাবধান করেছিলেন। কিন্তু হিমালয়ের মোহময় রূপ দেখে তিনি সেই সাবধান বাণী কানে তোলেননি। স্বাভাবিকভাবেই ফল হয়েছিল মারাত্মক। ট্রেক করার সময় ওই বৃদ্ধ ওপরে উঠে গেলেও, নীচে নামার সময় গুরুতর ভাবে অসুস্থ হয়ে পড়েন। হিমালয়ের বুকে সেসময় তার মুখোমুখি হয়ে দাঁড়িয়েছিল মৃত্যুদূত। কিন্তু সহযাত্রীদের সহচার্যে বর্তমানে তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছেন।

    আরও পড়ুন South 24 Paraganas News: সুন্দরবনে নতুন ভোর আনছেন সুপ্রভাত! মানুষটির কাজ শুনলে চমকে উঠবেন

    পশ্চিম বর্ধমান জেলার রুপনারায়ণপুরের তিনজন গিয়েছিলেন কালিন্দী খাল ট্রেক করতে। তাদের সঙ্গে গিয়েছিলেন ওই বৃদ্ধ। তিনি অসুস্থ হয়ে পড়লে ওই তিনজন তাকে উদ্ধার করে নীচে নামিয়ে আনেন। পরবর্তী দিনগুলিতে তাকে ধাপে ধাপে বেসক্যাম্পে নামিয়ে আনা হয়। সেখান থেকে তাকে আইটিবিপি জওয়ানরা উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠান। সেই উদ্ধারের বর্ণনা দিয়েছেন এক সহযাত্রী চিন্ময় মিশ্র।

    তিনি জানিয়েছেন, সহযাত্রী হিসেবে এটা আমাদের দায়িত্ব ছিল। ভগবান আমাদের ক্ষমতা দিয়েছিলেন। তাই ওকে নীচে নামিয়ে আনতে পেরেছি। মূলত স্লিপিং ব্যাগের মধ্যে তাঁকে বেঁধে টানতে টানতে নীচে নামানো হয়। তারপর উনি কিছুটা সুস্থ হলে তাঁকে আস্তে আস্তে নামিয়ে আনা হয় বেস ক্যাম্পে। বেস ক্যাম্পের খানিক আগেই আইটিবিপি জাওয়ানদের খবর দেওয়া হয়। সেখান থেকে তাঁকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। তারপর তিনি সুস্থ হলে, তাঁকে বাড়ি ফেরার ট্রেনে তুলে দেওয়া হয়। বাড়ি ফিরে এসে সেই ভয়ঙ্কর উদ্ধারকারী লড়াই এর বর্ণনা দিয়েছেন সহ অভিযাত্রী চিন্ময় মিশ্র।

    First published:

    Tags: Himalayas, Mountaineering

    পরবর্তী খবর