Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: বাল্য বিবাহ রোধে অভিনব পথনাটিকা পরিবেশন

Paschim Bardhaman: বাল্য বিবাহ রোধে অভিনব পথনাটিকা পরিবেশন

title=

বাল্যবিবাহ রোধ করতে এবার অভিনব উদ্যোগ নিতে দেখা গেল আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটকে।

  • Share this:

    পশ্চিম বর্ধমান : বাল্যবিবাহ রোধ করতে এবার অভিনব উদ্যোগ নিতে দেখা গেল আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটকে। আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট এর অন্তর্গত সালানপুর থানা এলাকায় বাল্যবিবাহ রোধ করতে বিশেষ ধরনের পথনাটিকা পরিবেশন করা হল। মূলত সাধারণ মানুষকে সচেতন করতে এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছিল পুলিশের পক্ষ থেকে। কলকাতার একটি সংস্থার সৌজন্যে আয়োজিত পথনাটিকাটি সালানপুর থানার অন্তর্গত বিভিন্ন গ্রামে পরিবেশন করা হয়েছে। \"এটা কি ঠিক\", নামের এই পথ নাটিকার মাধ্যমে বাল্যবিবাহ রোধ করার জন্য প্রচার চালানো হয়েছে। সাধারণ মানুষকে সচেতন করতে চওয়া হয়েছে। অপ্রাপ্তবয়স্ক বয়সে বিয়ে দেওয়ার সমস্যা নিয়ে সচেতন করা হয়েছে। পাশাপাশি পথনাটিকার মাধ্যমে বোঝানো হয়েছে অপ্রাপ্ত বয়সে বিয়ে দেওয়া আইনত দণ্ডনীয় অপরাধ। সাধারণ মানুষকে সচেতন করতে পুলিশ এই বিশেষ ধরনের উদ্যোগ নিয়েছিল।

    উল্লেখ্য সালানপুর থানার অন্তর্গত বেশ কয়েকটি জায়গায় নিম্নবিত্ত শ্রেণীর মানুষের বসবাস। এই সমস্ত জায়গায় মাঝেমধ্যেই বাল্যবিবাহের খবর সামনে আসে। যদিও পুলিশ, প্রশাসনের সজাগ দৃষ্টি থাকে সবসময়। তাছাড়াও এই ধরনের ঘটনার খবর পেলেই ব্যবস্থা নেয় পুলিশ এবং স্থানীয় প্রশাসন।

    আরও পড়ুনঃ অনলাইনের দাবিতে অনশনে পড়ুয়ারা, অভিযোগ লাঠিচার্জের

    তারপরেও সমাজের কোন একটা অংশে সচেতনতা আলো পৌঁছায় না। সেইজন্যই সমস্ত স্তরের মানুষকে বাল্যবিবাহ রোধ করার জন্য সচেতন করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছিল পুলিশের পক্ষ থেকে। যেখানে পথনাটিকার মাধ্যমে অভিনব ভাবে দেওয়া হয়েছে সচেতনতা বার্তা।

    আরও পড়ুনঃ নজিরবিহীন! কর্কট রোগীদের মুখে হাসি ফোটাতে হেয়ার ডোনেশন ক্যাম্প দুর্গাপুরে!

    সালানপুর থানার ব্যাবস্থাপনায় সিদাবাড়ি গ্রামে, এথোড়া গ্রামে, সামডি গ্রামে, অরুবিন্দ নগরে বাল্যবিবাহ প্রতিরোধ করতে এই পথ নাটক পরিবেশন করা হয়েছে।

    Nayan Ghosh
    First published:

    Tags: Asansol, Paschim bardhaman

    পরবর্তী খবর