হোম /খবর /পশ্চিম বর্ধমান /
জেলাজুড়ে সাড়ম্বরে পালিত শিবরাত্রি

West Bardhaman News- কংকেশ্বর রাজার হাতে তৈরি শিব মন্দিরে ভক্তদের ভিড়। পুজো দিলেন আসানসোলের নতুন মেয়র

রুপনারায়নপুর শিবরাত্রির পুজো দিতে হাজির আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়।

রুপনারায়নপুর শিবরাত্রির পুজো দিতে হাজির আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়।

কংকেশ্বর রাজার নামেই ব্লকের নামকরণ করা হয় কাঁকসা

  • Share this:

#পশ্চিম বর্ধমান- জাঁকজমকের সঙ্গে জেলা জুড়ে পালিত হচ্ছে মহা শিবরাত্রি। শিব মন্দিরে ভক্তদের ঢল নেমেছে সকাল থেকে (West Bardhaman News)। শুরু হয়েছে শিবরাত্রির পুজোপাঠ। বিখ্যাত সব মন্দিরে ভক্তদের ভিড়। কিন্তু সার্বিকভাবে জেলা শিবরাত্রির চিত্রটা ঠিক কিরকম? জেলার হেভিওয়েটরা কিভাবে কাটালেন শিবরাত্রি? কোন কোন বিখ্যাত মন্দির শিব রাত্রির ঢল নেমেছিল? দেখে নিন এক নজরে।

রূপনারায়াণপুর বিহার রোড শিব মন্দিরে পুজো দিলেন আসানসোল পৌরনিগমের মেয়র তথা বারাবনি বিধায়ক বিধান উপাধ্যায়। সঙ্গে ছিলেন জেলা পরিষদের কর্মদক্ষ তথা সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি মহম্মদ আরমান এবং সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক ভোলা সিং সহ অনেকে। এইদিন মেয়র তথা বিধায়ক বিধান উপাধ্যায় বলেন, "রূপনারায়াণপুরের সঙ্গে একটা ঐতিহ্য জুড়ে রয়েছে। প্রত্যেক বছরেই আমি এই মন্দিরে পুজো দিতে আসি। অনেক মানুষের সমাগম হয় মন্দিরে। ভগবানের কাছে প্রার্থনা করলাম, শিল্পাঞ্চলের মানুষ ও সারা দেশের মানুষ ভালো সুস্থ থাকুন" (West Bardhaman News)।

অন্যদিকে মঙ্গলবার শিবরাত্রি পুজো উপলক্ষে আসানসোলের বিভিন্ন শিবমন্দিরগুলিতে ভক্তদের ভিড়। মঙ্গলবার সকাল থেকেই শিবমন্দিরগুলিতে লম্বা লাইনে দাঁড়িয়ে ভক্তরা শিবের পুজো দিয়েছেন। কুলটিবিধান সভার অন্তর্গত বরাকর সিদ্ধেশরী শিবমন্দিরেও ছিল ভক্তদের পুজো দেওয়ার ঢল। জেলার অন্যতম পরিচিত চন্দ্রচূড় শিব মন্দিরে ছিল ভক্তদের ঢল (West Bardhaman News)। এদিন চন্দ্রচূড় মন্দিরে পুজো দিতে যান আসানসোল পৌরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়। সঙ্গে ছিলেন নব নির্বাচিত কাউন্সিলর শ্রাবণী মণ্ডল। তাঁরা প্রার্থনা করেছেন শিল্পাঞ্চলের মানুষ সুস্থ ও ভালো থাকুন। যদিও গত চন্দ্রচূড় মন্দিরে দুবছরের তুলনায় একটু হলেও কম হয়েছে ভক্তকুলদের আনাগোনা। তবে ধুমধাম সহকারে পালিত হচ্ছে শিবরাত্রি পুজো। এদিন চন্দ্রচূড় মন্দিরে পুজো দিতে যান আসানসোল পৌর নিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় সঙ্গে ছিলেন নব নির্বাচিত কাউন্সিলর শ্রাবণী মণ্ডল।

তাছাড়াও মঙ্গলবার কাঁকসার রথ তলায় অবস্থিত কংকেশ্বর রাজার আমলের শিব মন্দিরে শিবের মাথায় জল ঢালতে সকাল থেকেই ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মত। বেলা যত বেড়েছে, ততই মন্দিরে শিবের মাথায় জল ঢালতে উপচে পড়েছে ভক্তদের ভিড়। কারণ কংকেস্বর রাজার আমলে তৈরি বহু প্রাচীন এই মন্দির বহু বছর ধরে মহা ধূমধামে শিবরাত্রির দিনে শিবের পুজোর আয়োজন করা হয়।উল্লেখ্য, কংকেশ্বর রাজার নামেই ব্লকের নামকরণ করা হয় কাঁকসা। সেই রাজার আমল থেকে কাঁকসা সহ বিভিন্ন এলাকা থেকে ভক্তরা শিবরাত্রির দিনে শিবের মাথায় জল ঢালতে মন্দিরে ভিড় জমান (West Bardhaman News)। অন্যদিকে শিবরাত্রি উপলক্ষ্যে মঙ্গলবার কাঁকসার পানাগড় গ্রামের ন্যাড়া শিব তলায় স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল। পানাগড় ভলেন্টারি ব্লাড ডোনার্স ফোরামের উদ্যোগে এবং পানাগড় চোবরেস্বর শিব মন্দির সেবা সমিতির সহযোগিতায় স্বেচ্ছায় রক্তদান শিবিরে এলাকার বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন।

Nayan Ghosh

Published by:Samarpita Banerjee
First published:

Tags: Mahashivratri 2022, West Bardhaman