Home /News /west-bardhaman /
Karma tirtha : সালানপুরে কর্মতীর্থ ভবন আছে, নেই শুধু ব্যবসায়ী

Karma tirtha : সালানপুরে কর্মতীর্থ ভবন আছে, নেই শুধু ব্যবসায়ী

সালানপুরে

সালানপুরে তৈরি কর্মতীর্থ।

West Burdwan: কর্মতীর্থ ভবন তৈরি হয়ে গেলেও উদ্দেশ্য পূরণ হয়নি। সেখানে দেখা নেই বিক্রেতাদের। স্বাভাবিকভাবেই আনাগোনা নেই ক্রেতাদেরও। ভবনে চল্লিশটিরও বেশি কাউন্টার বা দোকান রয়েছে।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান : স্থানীয় বেকার যুবকরা যাতে ব্যবসা করে তা স্বনির্ভর হতে পারেন, তার জন্য রাজ্য সরকার কর্মতীর্থ প্রকল্প চালু করেছে। যেখানে এক ছাতার তলায় বিভিন্ন রকমের ব্যবসা করে স্থানীয় বেকার যুবক যুবতীরা স্বনির্ভর হতে পারেন। অন্যের কর্মসংস্থান করে দিতে পারেন। রাজ্যের প্রায় প্রতিটি ব্লকেই এইরকম কর্মতীর্থ তৈরি করা হয়েছে রাজ্য সরকারের উদ্যোগে। রাজ্য সরকারের উদ্যোগে পশ্চিম বর্ধমানের সালানপুরে একটি কর্মতীর্থ তৈরি হয়েছে বেশ কয়েক বছর আগে। প্রায় ৪৫ কোটি টাকা ব্যয় করে তৈরি করা হয়েছিল এই ভবন। কিন্তু কর্মতীর্থ ভবন তৈরি হয়ে গেলেও উদ্দেশ্য পূরণ হয়নি। সেখানে দেখা নেই বিক্রেতাদের। স্বাভাবিকভাবেই আনাগোনা নেই ক্রেতাদেরও।

    আরও পড়ুনNorth Bengal News: ঝমঝমিয়ে বৃষ্টির মধ্যে জঙ্গলে বেড়ানোর ইচ্ছে সফল হতে পারে! বিশেষ উদ্যোগ প্রশাসনের ভবনে চল্লিশটিরও বেশি কাউন্টার বা দোকান রয়েছে। কিন্তু হাতে গোনা মাত্র চার থেকে পাঁচ টি দোকান খোলা হয়। সেগুলিও নিয়মিত নয় বলে অভিযোগ স্থানীয়দের। এ ক্ষেত্রে স্থানীয় এক বাসিন্দা বলেছেন, ভেবেছিলাম একটি দোকান ভাড়া নিয়ে সেখান থেকে হোম ডেলিভারি ব্যবসা শুরু করব। কিন্তু আমি দোকান পাইনি। অথচ বহু দোকান বন্ধ হয়ে পড়ে রয়েছে আবার জেলা পরিষদের এক কর্তা বলেছেন, কর্মতীর্থ ভবনটির অবস্থানগত কারণে এবং গ্রামীণ সংস্কৃতির জন্য সফল হয়নি।

    আরও পড়ুন Super Viral: পুলিশ যেন সাক্ষাৎ ভগবান! বাসের সামনে পড়ে যাওয়া শিশুর প্রাণ বাঁচালেন যেভাবে... হাড় হিম করা ভিডিও

    তবে খুব শীঘ্রই ব্যবসায়ীদের ডেকে তাদের দোকান খোলার জন্য আবেদন জানানো হবে এবং তারা যদি এক্ষেত্রে অসম্মতি জানান, তাহলে আবার দোকানগুলি নতুন করে পুনর্বিন্যাস' করা হবে। এই বিষয়ে স্থানীয় এক বাম নেতা অভিযোগ তুলেছেন স্বজনপোষণের। তবে এইসবের ঊর্ধ্বে গিয়ে বলা যায়, বহু কোটি টাকা ব্যয়ে যে কর্মতীর্থ ভবন তৈরি হয়েছিল, যেখান থেকে বহু মানুষ নিজের কর্ম সংস্থান করতে পারতেন, সেই জায়গাটি আজ কার্যত কর্মহীন হয়ে পড়ে রয়েছে। Nayan Ghosh

    First published:

    Tags: Karma tirtha, West burdwan

    পরবর্তী খবর