Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে জমজমাট অনুষ্ঠান কাঁকসায়

Paschim Bardhaman: বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে জমজমাট অনুষ্ঠান কাঁকসায়

title=

বিশ্ব আদিবাসী দিবস পালিত হল কাঁকসার টাঙ্গাইল এলাকায়। মঙ্গলবার কাঁকসার জঙ্গলমহল আদিবাসী উন্নয়ন কমিটির উদ্যোগে এবং কাঁকসা থানার সহযোগিতায় টাঙ্গাইল এলাকায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই দিবসটি পালন করা হয়।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান : বিশ্ব আদিবাসী দিবস পালিত হল কাঁকসার টাঙ্গাইল এলাকায়। মঙ্গলবার কাঁকসার জঙ্গলমহল আদিবাসী উন্নয়ন কমিটির উদ্যোগে এবং কাঁকসা থানার সহযোগিতায় টাঙ্গাইল এলাকায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই দিবসটি পালন করা হয়। এদিনে এলাকার বহু আদিবাসী সম্প্রদায়ের মানুষ এই অনুষ্ঠানে যোগদান করেছেন। অনুষ্ঠানকে কেন্দ্র করে আদিবাসী সম্প্রদায়ের মানুষের মধ্যে চরম উৎসাহ লক্ষ্য করা গিয়েছে। এদিনের অনুষ্ঠানে নানান দিক উঠে আসে। কারণ আদিবাসী দিবসের অনুষ্ঠানে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের কমিশনার সহ একাধিক পুলিশকর্তারা হাজির হয়েছিলেন। পাশাপাশি পঞ্চায়েত সমিতির সদস্য এবং পঞ্চায়েত প্রধানরাও হাজির হয়েছিলেন। সেখান থেকে আদিবাসী সম্প্রদায়ের মানুষজনের নানান অভাব অভিযোগের কথা শোনেন তারা। তার মধ্যে আদিবাসী এলাকাগুলির একটি বড় সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন পুলিশ কমিশনার। কাঁকসার বনকাটি, ডাঙ্গাল সহ আশেপাশের আদিবাসী গ্রামগুলি থেকে ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার জন্য এলাকার বাইরে যেতে হয়। কিন্তু ফেরার সময় অন্ধকার নেমে যাওয়ায় আতঙ্কের মধ্যে বাড়ি ফিরতে হয় তাদের।

    বনকাটি ও ডাঙ্গাল এলাকার বাস স্ট্যান্ড থেকে শুরু করে গ্রামের রাস্তায় পথবাতি না থাকার কারণে আতঙ্কের মধ্যেই বাড়ি ফিরতে হয় মহিলাদের। তাই এলাকায় যাতে পথবাতির ব্যবস্থা করা যায়, সেই বিষয়ে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের কমিশনার সুধীর কুমার নীলকান্তম এর কাছে আবেদন করেন এলাকার তরুণীরা ও মহিলারা। ডাঙ্গাল এলাকার মানুষের সমস্যার কথা শুনে পুলিশ কমিশনার দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন।

    তিনি এই বিষয়ে ডাঙ্গাল গ্রাম থেকেই কাঁকসার যুগ্ম ব্লক আধিকারিকের সঙ্গে আলোচনা করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন। পুলিশ কমিশনার দ্রুত পদক্ষেপ গ্রহণ করায় খুশি এলাকার মহিলারা। তারা জানিয়েছেন, তাদের মেয়েরা লেখাপড়ার জন্য বাইরে যায়। ফেরার সময় সন্ধ্যা হয়ে গেলে, অন্ধকারের মধ্যে রাস্তা দিয়ে বাড়ি ফিরতে হয় তাদের। ফলে আতঙ্কের মধ্যে থাকতে হয় অভিভাবকদের।

    আরও পড়ুনঃ অভিনব ব্যাপার! শিবের মাথায় জল ঢালতে পাইপ লাইন!

    পুলিশ কমিশনারের দ্রুত উদ্যোগে রাস্তায় পথ বাতি লাগানো হলে, নিশ্চিন্তে নিরাপদে এলাকার মেয়েরা বাড়ি ফিরতে পারবে বলে জানিয়েছেন তারা। উল্লেখ্য এদিন বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠানের সূচনা করেন আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের কমিশনার সুধীর কুমার নীলকান্তম। এছাড়াও উপস্থিত ছিলেন আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের ডিসিপি ইস্ট অভিষেক গুপ্তা, কাঁকসার আইসি সন্দীপ চট্টরাজ এবং কাঁকসার এসিপি সহ পুলিশ আধিকারিকরা।

    আরও পড়ুনঃ বিনামূল্যে ডায়ালিসিস পরিষেবা দুর্গাপুরে, উদ্বোধন পঞ্চায়েত মন্ত্রীর

    তাছাড়াও বনকাটি গ্রাম পঞ্চায়েতের প্রধান পিন্টু বাগদি, কাঁকসার বিশিষ্ট সমাজসেবী পল্লব বন্দ্যোপাধ্যায় সহ এলাকার বিশিষ্ট ব্যক্তিরা হাজির হয়েছিলেন সেখানে। অনুষ্ঠানে উপস্থিত হয়ে কাঁকসা বনকাটি গ্রাম পঞ্চায়েতের প্রধান পিন্টু বাগদী জানিয়েছেন, প্রশাসনের সহযোগিতায় আজ বিশ্ব আদিবাসী দিবস পালিত হচ্ছে ডাঙ্গাল এলাকায়। অনুষ্ঠানকে কেন্দ্র করে আদিবাসী সম্প্রদায়ের মানুষজনের উপস্থিতি রয়েছে চোখে পড়ার মতো। পাশাপাশি তাদের মধ্যে লক্ষণীয়ভাবে রয়েছে উৎসাহ উদ্দীপনা।

    Nayan Ghosh
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Panagarh, Paschim bardhaman

    পরবর্তী খবর