Home /News /west-bardhaman /
Child Labour|| অতিমারিতে বেড়েছে শিশু শ্রমিক, ঠেকাতে উদ্যোগী জেলা প্রশাসন

Child Labour|| অতিমারিতে বেড়েছে শিশু শ্রমিক, ঠেকাতে উদ্যোগী জেলা প্রশাসন

title=

Child Labour: মোট চারটি জেলা নিয়ে এই আলোচনা সভার আয়োজন করা হয়েছিল আসানসোলে। পশ্চিম বর্ধমান ছাড়াও এই আলোচনা সভায় হাজির হয়েছিলেন পূর্ব বর্ধমান, বীরভূম এবং পুরুলিয়ার বিভিন্ন সরকারি আধিকারিকরা।

  • Share this:

    #আসানসোল: শিশুশ্রম রোধ করতে এ বার আরও উদ্যোগী জেলা প্রশাসন ও রাজ্য সরকার। রাজ্য সরকারের শ্রম দফতরের তত্ত্বাবধানে জেলা প্রশাসনের তরফ থেকে শিশুশ্রম রোধ করতে বিশেষভাবে উদ্যোগ নেওয়া হয়েছে। শ্রম দফতরের সঙ্গে হাত মিলিয়ে জেলা প্রশাসনের তরফ থেকে সেই উপলক্ষে একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। যেখানে শ্রম দফতরের শীর্ষ কর্তারা হাজির ছিলেন। হাজির ছিলেন জেলা প্রশাসনের শীর্ষ কর্তারা। তাছাড়া বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থার কর্তারাও যোগ দিয়েছিলেন এই আলোচনা সভায়। সেখানে হাজির হয়েছিলেন বিভিন্ন সরকারি দফতরের আধিকারিকরা।

    মোট চার জেলা নিয়ে এই আলোচনা সভার আয়োজন করা হয়েছিল আসানসোলে। পশ্চিম বর্ধমান ছাড়াও এই আলোচনা সভায় হাজির হয়েছিলেন পূর্ব বর্ধমান, বীরভূম এবং পুরুলিয়ার বিভিন্ন সরকারি আধিকারিকরা। তারা সকলেই আলোচনায় অংশগ্রহণ করেন। তাদের প্রত্যেকের বক্তৃতায় বারংবার উঠে আসে শিশুশ্রমের বিষয়টি। আলোচনা সভা থেকে একই বিষয় স্পষ্ট হয়ে ওঠে। সেখানে যে তথ্য উঠে এসেছে তা থেকে পরিস্কার, অতিমারির আগে শিশুশ্রম অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিল রাজ্য সরকার এবং জেলা প্রশাসন।

    তবে অতিমারিতে বহু মানুষ নিজের কর্মসংস্থান হারিয়েছেন। তা ছাড়াও অনেকেই আর্থিকভাবে দুর্বল হয়েছেন। ফলে শিশু শ্রমিকের সংখ্যা ফের অনেকটাই বেড়েছে। কেউ ইচ্ছায় কেউ বা পরিস্থিতির চাপে শিশুশ্রমিক হয়ে কাজে যোগ দিয়েছে। যা সমাজের পক্ষে নেতিবাচক প্রভাব ফেলবে মনে করা হচ্ছে। তাই কোভিড পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসার পর, ফের রাজ্য সরকার এবং জেলা প্রশাসন শিশুশ্রম রোধ করতে কোমর বেঁধে নামছে বলে খবর। সেজন্যই এই বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। জানা গিয়েছে, আবার ধীরে ধীরে জেলা প্রশাসন এবং রাজ্য সরকার শিশুশ্রম রোধ করতে কঠোর পদক্ষেপ নেবে বলে জানা যায়।

    Nayan Ghosh
    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Pandemic, West Bardhaman

    পরবর্তী খবর