হোম /খবর /পশ্চিম বর্ধমান /
তেল, ঝাল, ভাপা... ! মাছে-ভাতে বাঙালির মন জয় করছে ১৬ রকমের 'জিভে জল' মাছের রান্না

Fish Festival: তেল, ঝাল, ভাপা... ! মাছে-ভাতে বাঙালির মন জয় করছে ১৬ রকমের 'জিভে জল' মাছের রান্না! জানুন কোথায় পাবেন এই সুযোগ...

X
মাছ [object Object]

Fish Festival: ছিল ষোল রকম মাছের পদ। তেল, ঝাল, ভাপা - বিভিন্ন রকম স্বাদ ছিল খাদ্য রসিক মানুষদের জন্য। মাছ ভাতে বাঙালি উৎসবে সাধারণ মানুষের পাশাপাশি শহরের বিশিষ্টরাও হাজির হয়েছিলেন।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

দুর্গাপুর: মাছভাত আর বাঙালি যেন একে অপরের পরিপূরক। যেমন মোহনবাগান, ইস্টবেঙ্গল ছাড়া বাঙালির ফুটবল অসম্পূর্ণ। তেমনভাবেই বাঙালির খাওয়া অসম্পূর্ণ মাছ ভাত ছাড়াও। তবে বর্তমানে অনেকেই, বিশেষ করে ছোটরা বিশেষভাবে আকৃষ্ট হচ্ছে ডিম এবং চিকেনের ওপর। কিন্তু মাছেরও যে অনন্য স্বাদ আছে, তারা হয়ত তা জানতেই পারছে না। সেজন্যই দুর্গাপুর আয়োজন করা হয়েছিল মাছে ভাতে উৎসবের। যেখানে নানা মাছের নানান পদ ছিল খাদ্য রসিক মানুষদের জন্য। ব্যবস্থা ছিল সেই অনবদ্য কম্বিনেশন মাছ ভাতের।

আরও পড়ুন:'একজন বাবা হিসেবে আমি...' হুক্কা বার নিয়ে আদালতের নির্দেশে যা বললেন ফিরহাদ হাকিম

দুর্গাপুর স্টিল টাউনশিপের নয় নম্বর ওয়ার্ডে আয়োজন করা হয়েছিল মাছ ভাত উৎসবের। বিগত বছর ২০২২ সালে প্রথমবার দুর্গাপুরে আয়োজন করা হয়েছিল এই ফিশ ফেস্টিভ্যাল। তবে চলতি বছরে সেই ধারাবাহিকতা বজায় রেখে দ্বিতীয়বারের জন্য মাছ ভাতে বাঙালি উৎসবের আয়োজন করা হয়েছিল। সেখানে ছিল ষোল রকম মাছের পদ। তেল, ঝাল, ভাপা - বিভিন্ন রকম স্বাদ ছিল খাদ্য রসিক মানুষদের জন্য। মাছ ভাতে বাঙালি উৎসবে সাধারণ মানুষের পাশাপাশি শহরের বিশিষ্টরাও হাজির হয়েছিলেন। উদ্যোক্তারা জানিয়েছেন প্রায় ২০০০ মানুষ অংশগ্রহণ করেছিলেন মাছ ভাত উৎসবে।

আরও পড়ুন: 'বেঙ্গল টাইগার...', বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নামে পোস্টার! শহর ঘুরছে টোটো!

উদ্যোক্তাদের তরফ থেকে জানা গিয়েছে, এই ১৬ রকম মাছের পদ তৈরি করানো হয়েছিল বেশ কিছু বিষয় মাথায় রেখে। বিশেষ করে বাঙালির রান্নাঘর থেকে যে সমস্ত মাছের পদগুলি হারিয়ে যেতে বসেছে, সেই রেসিপিগুলির স্বাদ আবার মনে করিয়ে দিতে বেশ কিছু পদ রাখা হয়েছিল। পাশাপাশি মৎস্য প্রিয় বাঙালির চির পরিচিত জিভে জল আনা কিছু স্বাদের মাছের রেসিপিও রাখা হয়েছিল। এই সবরকম পদ রান্নার জন্য প্রায় ১১ কুইন্টাল মাছ আনা হয়েছিল বলে জানিয়েছেন উদ্যোক্তারা। আর শীতের মিঠে রোদ গায়ে মেখে তা জমি উপভোগ করেছেন শহরবাসী।

নয়ন ঘোষ

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Bengali Cuisine, Fish