সাবধান! হোয়াটসঅ্যাপে চাকরির টোপ চিনা হ্যাকারদের, ফাঁদে পা দিলেই ডেকে আনবেন বিপদ

চিনা হ্যাকারদের টার্গেটে ভারতীয় হোয়াটসঅ্যাপ ইউজাররা

চিনা হ্যাকারদের টার্গেটে ভারতীয় হোয়াটসঅ্যাপ ইউজাররা

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতে নিজের নতুন ইউজার ডেটা পলিসি রোল আউট করতে শুরু করেছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। আর তারপর থেকেই অনেকে হোয়াটসঅ্যাপের কড়া সমালোচনা করেছেন। আর এই সবের মাঝেই নয়াদিল্লির থিঙ্ক ট্যাঙ্ক সাইবারপিস ফাউন্ডেশন (Cyberspace Foundation) জানিয়েছে যে পার্ট টাইম চাকরি দেওয়ার নাম করে, ভারতীয় হোয়াটসঅ্যাপ ইউজারদের টার্গেট করছে চিনা হ্যাকাররা। রিপোর্ট অনুযায়ী, প্রতিদিন মাত্র ১০ থেকে ৩০ মিনিটের কাজে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত আয় করার সুযোগের টোপ দিয়ে, একগুচ্ছ লিঙ্ক পাঠানো হচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের।

    ফাউন্ডেশন জানিয়েছে যে হোয়াটসঅ্যাপে যে মেসেজটি পাঠানো হচ্ছে তাতে অনেক কোটি লিঙ্ক থাকছে। শুধুমাত্র ইংরেজি নয় বিভিন্ন আঞ্চলিক ভাষায় মেসেজ করে লিঙ্ক পাঠানো হচ্ছে। প্রত্যেকটি লিঙ্কই ব্যবহারকারীদের একটি কমন ইউআরএল (Common URL)এ নিয়ে যাচ্ছে। মানে সমস্ত লিঙ্কে ক্লিক করলে একই জায়গায় পৌঁছে দেওয়া হচ্ছে। তবে, একটি লিঙ্ক, বিভিন্ন ইউআরএল এবং একটি নতুন আইপি অ্যাড্রেস পাওয়া গিয়েছে, যা চিনা কোম্পানি আলিবাবা কোম্পানির ক্লাউডের অন্তর্গত।

    সাইবারস্পেস ফাউন্ডেশন জানিয়েছে যে ইউআরএল ম্যানিপুলেট করা হলে চিনা ভাষায় একটি এরর কোড প্রদর্শিত হয়। অনুসন্ধানে দেখা গিয়েছে যে এই ডোমেন নাম চিনে রেজিস্টার করা আছে। ফাউন্ডেশন দাবি করেছে যে এই লিঙ্কটির আইপি ঠিকানা 47.75.111.165। এটি আলিবাবা ক্লাউড, হংকং এবং চিনে ট্রেস করা গিয়েছে। বিপজ্জনক ওই লিঙ্কগুলিতে ক্লিক করলেই ফোন হ্যাকও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এই নিয়ে ইতিমধ্যে তদন্ত প্রক্রিয়া শুরু করেছেন সাইবারপিস ফাউন্ডেশন ও অটোবট ইনফোসেক প্রাইভেট লিমিটেডের বিশেষজ্ঞরা।

    প্রসঙ্গত, ইন্টিগ্রেশনের জন্য হোয়াটসঅ্যাপ ইতিমধ্যে ব্যবহারকারীদের সম্মতি চেয়েছে। ৮ ফেব্রুয়ারির মধ্যে তাতে সম্মতি না দিলে অ্যাকাউন্ট হাতছাড়া হবে বলেও জানানো হয়েছে। এরপরই চিনা হ্যাকারদের কারসাজির বিষয়টি প্রকাশ্যে এসেছে।

    Published by:Ananya Chakraborty
    First published: