• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • VIDEOMEET MADE IN INDIA VIDEO APP GETS ZOOM INSPIRED BREAKOUT ROOM AND OTHER THINGS SS

ভিডিও কনফারেন্সিংয়ে Zoom-কে টক্কর দিতে তৈরি ‘মেড ইন ইন্ডিয়া’ অ্যাপ VideoMeet !

VideoMeet

VideoMeet 'Made in India' Video App: মিটিং সেশনে অংশগ্রহণকারীরা তাঁদের পছন্দ মতো ব্রেকআউট সেশন নির্বাচন করে নিতে পারবেন।

  • Share this:

#কলকাতা: ভারতে তৈরি VideoMeet অ্যাপ এবার টক্কর দেবে Zoom ভিডিও কনফারেন্সিং অ্যাপলিকেশনকে। জয়পুরের একটি আইটি সংস্থা বানিয়েছে VideoMeet অ্যাপলিকেশন, যার মধ্যে রয়েছে নানা সুবিধা। থাকছে ব্রেকআউট রুমস ফিচার (Breakout Rooms)। ওই সংস্থার দাবি মিটিং হোস্ট এবার নিজের ইচ্ছে মতো অনেক কিছু করতে পারবেন। যেমন মিটিং সেশন চালাকলীন কোনও পরিবর্তন করতে চাইলে এই অ্যাপে তা করা যাবে। তবে অডিওর ক্ষেত্রে কিছু বাধা বিপত্তি থাকতে পারে। এছাড়াও মিটিং সেশনে অংশগ্রহণকারীরা তাঁদের পছন্দ মতো ব্রেকআউট সেশন নির্বাচন করে নিতে পারবেন। যা Zoom অ্যাপের থেকে অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি হবে।

আইটি সংস্থার সূত্রে জানা গিয়েছে, Breakout Rooms ফিচার দু'টি মোডে পাওয়া যাবে। একটি ম্যানুয়াল ও আরেকটি অথরাইজড মোড। প্রথমে ম্যানুয়ালি সব কিছু করতে হবে, পরে আথরাইজড অপশন থাকবে। সব চেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হল মিটিং হোস্টের জন্য কোনও সীমাবদ্ধতা থাকবে না। VideoMeet অ্যাপলিকেশনের প্রতিষ্ঠাতা ড. অজয় ডাটা (Doctor Ajay Data) জানিয়েছেন, যে কোনও কর্পোরেট সংস্থা, কোচিং সংস্থা, স্কুলের অনলাইন ক্লাস, টিউশনের ক্ষেত্রে Breakout Rooms ফিচার ভীষণ কাজে লাগবে। কোনও রাজনৈতিক সংস্থাও তাদের সভায় একসঙ্গে আলোচনা পর্ব সারতে পারবে। অ্যাপ্লিকেশনটি Windows PC, Android ও iOS অপারেটিং সিস্টেমে বিনামূল্যে ব্যবহার করা যাবে।

২০২০ সালের নভেম্বর মাসে VideoMeet একটি ফিচার লঞ্চ করেছিল। নাম রাখা হয়েছিল Playback। এর মাধ্যমে হোস্ট তাঁর সুবিধা মতো কিছু অংশ রেকর্ড করে রাখতে পারতেন দ্বিতীয়বার শোনার বা দেখার জন্য। এই অপশনটিও বিনামূল্যে পাওয়া গিয়েছিল এবং সমস্ত সুরক্ষার দিকগুলি মাথায় রেখে Playback লঞ্চ করা হয়েছিল। গত বছর ভারতীয়দের আইটি সুরক্ষার জন্য অনেক বিদেশি অ্যাপ বন্ধ করেছিল কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। এর পর থেকেই দেশীয় আইটি সংস্থাদের উৎসাহিত করে চলেছে কেন্দ্র। সেই মতো দেশের তৈরি অ্যাপগুলিতে ভারতীয় নাগরিকদের সুরক্ষার কথা ভাবা হচ্ছে। পাশাপাশি সামনের সারিতে নিয়ে আসা হচ্ছে দেশীয় অ্যাপ তৈরিতে উৎসাহী সংস্থাগুলিকে।

Published by:Siddhartha Sarkar
First published: