প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

সাবধান! TikTok ডাউনলোডের মেসেজ পেয়ে থাকলে ভুলেও ক্লিক করবেন না, খালি হয়ে যাবে অ্যাকাউন্ট

সাবধান! TikTok ডাউনলোডের মেসেজ পেয়ে থাকলে ভুলেও ক্লিক করবেন না, খালি হয়ে যাবে অ্যাকাউন্ট

টিকটকের নাম নিয়ে চলছে সাইবার অপরাধ

  • Share this:

দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় সরকার ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে৷ এই অ্যাপগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় ছিল TikTok৷ ব্যান করার পরই গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে টিকটক-কে। এই অ্যাপ নতুন করে ডাউনলোড করা সম্ভব নয়। এমনকি যাদের ফোনে Tiktok অ্যাপটি ছিল তারাও আর এই অ্যাপ ব্যবহার করতে পারছেন না। আর এই পরিস্থিতির ফায়দা তুলছে জালিয়াতরা।

হ্যাকাররা গ্রাহকদের আলাদা আলাদা টিকটক ভার্সানের নাম দিয়ে একটি লিংক শেয়ার করছে। বেশ কিছু গ্রাহকদের কাছে অপরিচিত নম্বর থেকে একটি সন্দেহজনক মেসেজে এসেছে, যেখানে বলা হচ্ছে যে ভারতে ফিরে এসেছে টিকটক। এই মেসেজে একটি TiktokPro এর লিঙ্ক দেওয়া হচ্ছে, যেটিতে ক্লিক করলে একটি apk ফাইল ডাউনলোড হয়ে যাবে।

এই মেসেজ যে লেখা রয়েছে যে, টিকটক ভারতে ফিরে এসেছে। বেশ কিছু নতুন ফিচারের সঙ্গে ফের ক্রিয়েটিভ ভিডিও বানানো যাবে। নিচে দেওয়া লিঙ্কে ক্লিক থেকে ডাউনলোড করুন নতুন (TikTok v1)।' এই মেসেজের সঙ্গে একটি লিঙ্কও দেওয়া রয়েছে, যা একটি apk ফাইলের। এই লিঙ্কে ক্লিক করতেই Apk অ্যাপের স্টোর খুলে যায়। ব্যবহারকারীরা এটিকে আসল প্লে স্টোর ভেবে অ্যাপটিকে ডাউনলোড করে নেন।

বেশিরভাগ সময় এই লিঙ্কে ক্লিক করলে একটি unknown অ্যাপ ফোনে ইনস্টল হওয়ার অনুমতি চায়। এর পর যখন ইউজার Setting-এ গিয়ে পারমিশন ON করে দেন তখন সেই অ্যাপটি ফোনে ডাউনলোড হওয়ার অনুমতি পেয়ে যায় আর অ্যাপটি সহজেই ফোনে কাজ করতে পারে।

এটিকে ইনস্টল করলে আপনি টিকটকের মত আইকন দেখতে পাবেন। যদিও এই অ্যাপটি একটি ম্যালওয়্যার। যদি আপনার কাছে এই ধরণের কোনও মেসেজ এসে থাকে, তাহলে ভুলেও লিঙ্কে ক্লিক করবেন না। কারণ এই অ্যাপ ডাউনলোড করলে আপনার ডিভাইসের অ্যাক্সেস হ্যাকারদের কাছে চলে যেতে পারে এবং আপনার বড়সড় কোনও ক্ষতি হতে পারে।

Published by: Ananya Chakraborty
First published: August 31, 2020, 6:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर