Home /News /technology /
Sneaker Cleaner: মাত্র ২ মিনিটে আপনার প্রিয় জুতো হবে নতুনের মতো ঝকঝকে! তাক লাগাচ্ছে এই মেশিন

Sneaker Cleaner: মাত্র ২ মিনিটে আপনার প্রিয় জুতো হবে নতুনের মতো ঝকঝকে! তাক লাগাচ্ছে এই মেশিন

Sneaker Cleaner: জুতো পরিষ্কার করার একটা দুর্দান্ত যন্ত্র তৈরি করেছে ফিলিপস।

  • Share this:

#নয়াদিল্লি: নিত্যদিনের কাজকর্ম, দৌড়ঝাঁপের মধ্যে সবথেকে বেশি চাপ পড়ে আমাদের পায়ে। তাই পা-কে সব সময় আরাম দেওয়া উচিত। আর পায়ের আরামের জন্য স্নিকারের থেকে ভাল জুতো আর কী-ই বা হতে পারে।

স্কুল-কলেজ-অফিস থেকে শুরু করে পাহাড়ে বেড়াতে যাওয়া- সব ক্ষেত্রেই সঙ্গী হয় সেই স্নিকার। এবড়ো-খেবড়ো রাস্তায় হাঁটাচলা এবং দৌড়ঝাঁপের সময় আরাম তো দেয়ই, সেই সঙ্গে ভাল রাখে আমাদের পা-কেও। ফলে সারা বিশ্বে তথা ভারতে স্নিকারের জনপ্রিয়তা বেড়েই চলেছে। তবে মুশকিল হল, নিত্য ব্যবহারের ফলে ভীষণ নোংরা হয়ে যায় স্নিকার।

আরও পড়ুন- স্বাধীনতা দিবস পর্যন্ত প্রোফাইল পিকচার হোক জাতীয় পতাকার! জেনে নিন কীভাবে

তবে সেই মুশকিলই আসান করে দিয়েছে হোম অ্যাপলায়েন্সেস ব্র্যান্ড ফিলিপস (Philips)। তারা বাজারে এনেছে নয়া এক যন্ত্র। যার মাধ্যমে অনায়াসে পরিষ্কার করা যাবে স্নিকার।

আসলে আমরা ভাল করেই জানি যে, জামা-কাপড়ের পাশাপাশি আমাদের জুতোটাও নিয়মিত পরিষ্কার রাখা উচিত। সেই কথা মাথায় রেখেই স্নিকার পরিষ্কার করার একটা দুর্দান্ত যন্ত্র তৈরি করেছে ফিলিপস।

সংস্থার প্রথম তৈরি স্নিকার ক্লিনার যন্ত্রটির নাম জিসিএ১০০০/৬০ (GCA1000/60)। ভারতে এর দাম প্রায় ২৫৯৫ টাকা। সঙ্গে অবশ্য থাকবে ২ বছরের গ্যারান্টিও। ফিলিপস ডোমেস্টিক অ্যাপলায়েন্সেস ই-স্টোর (Philips Domestic Appliances e-store) www.domesticappliances.philips.co.in -এ এক্সক্লুসিভ সেলে পাওয়া যাচ্ছে এই স্নিকার ক্লিনার।

ফিলিপসের GCA1000/60 স্নিকার ক্লিনারটি ৫০০ আরপিএম (500 RPM)-এ ঘোরে এবং এর ওয়াটারপ্রুফ রেটিং আইপিএক্স৫ (IPX5)। এই যন্ত্রে রয়েছে ৮০ মিনিট রান টাইম-সহ ৬ভি (6V) কার্যকর 4 X AA ব্যাটারি। আর এই যন্ত্রের ওজনও খুব একটা বেশি নয়।

মাত্র ০.৩৫ কেজি এবং এটি কর্ডলেসও বটে। ফলে ওই ক্লিনার যেখানে ইচ্ছে নিয়ে যাওয়া যাবে। স্নিকার পরিষ্কারের ক্ষেত্রে স্বয়ংক্রিয় রাবিং এবং স্ক্রাবিংয়ের সুবিধা রয়েছে এই যন্ত্রে। শুধু তা-ই নয়, ক্লিনারে থাকছে তিনটি আলাদা আলাদা ব্রাশও।

কীরকম। তিনটি ব্রাশের মধ্যে একটি ব্রাশ সফট বা নরম। এই ধরনের নরম ব্রাশ মেশ (Mesh) অথবা ক্যানভাস (Canvas) স্নিকার পরিষ্কার করার জন্য একেবারে আদর্শ। আর দ্বিতীয় ব্রাশটি হচ্ছে শক্ত বা হার্ড। বোঝাই যাচ্ছে তা কঠিন সারফেস অর্থাৎ টেক্সচারড রাবার (Textured rubber) অথবা জুতোর সোল (Shoe Soles) পরিষ্কারের জন্য উপযুক্ত।

তিন নম্বর ব্রাশ হিসেবে থাকছে সফট স্পঞ্জ। এটি খুবই সূক্ষ্ম উপাদানের জন্য বানানো হয়েছে। আর এই ধরনের উপাদানের মধ্যে পড়ছে পিভিসি (PVC), চামড়া (Leather) এবং সোয়েড (Suede)।

আরও পড়ুন- ২,০০০ টাকা দাম পড়ল Samsung Galaxy A22 5G-র, জেনে নিন নতুন দাম

এ-ছাড়াও সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, এই ক্লিনারটির মাথার দিকের অংশ জল-প্রতিরোধী। ফলে সব দিক থেকেই নিরাপদ থাকবে যন্ত্রটি।

প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছে যে, “ভারতে স্নিকারের ব্যবহার এবং জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। আর যাতে এই ধরনের জুতো আরও টেকসই হয়, সেই বিষয়টা মাথায় রেখেই এই স্নিকার ক্লিনার বানিয়েছে ফিলিপস ডোমেস্টিক অ্যাপলায়েন্সেস।

ফলে সহজেই স্নিকারের যত্ন নিতে পারবেন ব্যবহারকারীরা। আর এর দামও খুব একটা বেশি হয়। তাই এখন আর স্নিকার ড্রাই ক্লিনিংয়ের জন্য বেশি টাকা খরচ করতে হবে না, কিংবা ধুলো-ময়লা পড়ার ভয়ে জুতো কাগজে মুড়ে তুলে রাখারও প্রয়োজন নেই।

শুধুমাত্র একটা বোতাম টিপেই জল-প্রতিরোধী এই যন্ত্রের মাধ্যমে নিজের স্নিকারকে একেবারে দাগহীন করে তোলা যাবে। আর জুতোও হয়ে উঠবে একেবারে নতুনের মতো।”

Published by:Suman Majumder
First published:

Tags: Leather shoes

পরবর্তী খবর