প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

আশ্চর্য! আলাদা নামে দুটো এক ফোন বাজারে ছাড়ছে Samsung?

আশ্চর্য! আলাদা নামে দুটো এক ফোন বাজারে ছাড়ছে Samsung?

সম্প্রতি ফোনদু'টির ব্লুটুথ SIG সার্টিফিকেশনেও একই তথ্য উঠে আসে। এর জেরে আপাতত ধন্দে রয়েছে টেক-মহল।

  • Share this:

#নয়াদিল্লি: ইতিমধ্যেই শোনা গিয়েছিল, Galaxy A ও M সিরিজের দু'টি নতুন স্মার্টফোনের উপর কাজ করছে Samsung। এর পর জল্পনা শুরু হয় ফোনের মডেল নম্বর নিয়ে। এই মাসের শুরুতে নরওয়ের এক সার্টিফিকেশন ওয়েবসাইটে ফোনদু'টির মডেল নম্বর প্রকাশ্যে আসে। এ ক্ষেত্রে ফোন দু'টির মডেল নম্বর ছিল SM-A025F ও SM-M025F। এর পরই মডেল নম্বরের এই সামঞ্জস্য বিতর্ক আরও উসকে দেয়। শোনা যায়, Galaxy A02 ও Galaxy M02 একই ফোন। তবে দু'টি ভিন্ন নাম ব্যবহার করা হয়েছে। সম্প্রতি ফোনদু'টির ব্লুটুথ SIG সার্টিফিকেশনেও একই তথ্য উঠে আসে। এর জেরে আপাতত ধন্দে রয়েছে টেক-মহল।

এর আগের Nemko সার্টিফিকেশনে ফোনগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তবে ব্লুটুথ সার্টিফিকেশনে বলা হচ্ছে, Samsung-এর দু'টি মডেলেই ব্লুটুথের একই ভার্সন V4 রয়েছে। অর্থাৎ এদের ব্লুটুথ সার্টিফিকেশন একই। তাই এ দিক থেকে Galaxy A02 ও Galaxy M02 দু'টি ফোনই একই। শোনা গিয়েছিল, মাস খানেক আগে গিকবেঞ্চ ওয়েবসাইটে এই Galaxy A02 ফোনটি দেখা যায়। ফোনের মডেল নম্বর ছিল SM-A025F। পাশাপাশি ফোনের স্পেসিফিকেশনে উল্লেখ করা ছিল, এই ফোনে রয়েছে অক্টাকোর কোয়ালকম SoC প্রসেসর ও ২ GB ব়্যাম। ফোনের অ্যান্ড্রয়েড ভার্সন ১০-এর কথাও উল্লেখ করা হয়েছিল। ওয়েবসাইটে ৭৫১-এর সিঙ্গল কোর বেঞ্চমার্কিং ও ৩,৮২৪-এর মাল্টি কোর বেঞ্চমার্কিং স্কোর করা ছিল।

সম্প্রতি Samsung-র তরফে বাজারে এসেছে Galaxy M01। এই ফোনে রয়েছে ৫.৭১ ইঞ্চি HD ডিসপ্লে। এর প্রসেসরও বেশ ভালো। Galaxy M01 ফোনে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩৯। সঙ্গে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা (১২ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল)। ব্যাক ক্যামেরার পাশাপাশি ফ্রন্ট ক্যামেরাও মন্দ নয়। ফোনটিতে থাকছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ব্যাটারি ব্যাকআপও আপনাকে হতাশ করবে না। এই ফোনে থাকছে ৪০০০ mAh ব্যাটারি। অন্য দিকে Samsung-এর Galaxy A01 ফোনেও একই ফিচার রয়েছে। তবে দু'টি ফোনের ব্যাটারির মধ্যে একটু পার্থক্য রয়েছে। Samsung Galaxy A01 ফোনে ৩০০০ mAh ব্যাটারি রয়েছে। টেকবিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সিরিজের ফোনগুলির মধ্যে তুলনা করলেও ফিচারে একাধিক মিল পাওয়া যাচ্ছে। হয়তো ভিন্ন বাজারের জন্য একই ফোন ভিন্ন নামে আসছে। তাঁদের কথায় এটি ফোন প্রস্তুতকারী সংস্থার রণকৌশলও হতে পারে। আপাতত আগামী দিনই উত্তর দেবে Galaxy A02 ও Galaxy M02 দু'টি ফোন নিয়ে নানা জল্পনার।

Published by: Dolon Chattopadhyay
First published: October 20, 2020, 12:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर