• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Xiaomi Car: গ্যাজেটের পর এবার গাড়ি, Xiaomi নিয়ে আসতে চলেছে নতুন ইলেকট্রিক কার

Xiaomi Car: গ্যাজেটের পর এবার গাড়ি, Xiaomi নিয়ে আসতে চলেছে নতুন ইলেকট্রিক কার

Xiaomi-র তরফে ঘোষণা করা হয়েছে ২০২৪ সালেই তারা লঞ্চ করতে চলেছে তাদের ইলেকট্রিক গাড়ি (Electric Car)।

Xiaomi-র তরফে ঘোষণা করা হয়েছে ২০২৪ সালেই তারা লঞ্চ করতে চলেছে তাদের ইলেকট্রিক গাড়ি (Electric Car)।

Xiaomi-র তরফে ঘোষণা করা হয়েছে ২০২৪ সালেই তারা লঞ্চ করতে চলেছে তাদের ইলেকট্রিক গাড়ি (Electric Car)।

  • Share this:

#কলকাতা: ভারতে লাগাতার বেড়ে চলেছে পেট্রোল, ডিজেলের দাম। কেন্দ্র কোনও ভাবেই জ্বালানির মূল্যবৃদ্ধিতে রাশ টানতে পারছে না। দেশের বহু জায়গাতেই পেট্রোল লিটার প্রতি ১০০ টাকার গণ্ডি পেরিয়েছে। এমন পরিস্থিতিতে ব্যাটারিচালিত গাড়ি উৎপাদনে জোর দিতে চাইছে সরকার। এর ফলে রাস্তায় ইলেকট্রিক গাড়ির (Electric Car) সংখ্যা বাড়তে পারে। আবার পেট্রোল, ডিজেলের উপরেও দেশবাসীর নির্ভরতা কমবে। তেলের চড়া দামের জন্য ইতিমধ্যেই ইলেকট্রিক গাড়ি নিয়ে মানুষের আগ্রহ বাড়তে শুরু করেছে। এর মধ্যেই Xiaomi-র তরফে ঘোষণা করা হয়েছে ২০২৪ সালেই তারা লঞ্চ করতে চলেছে তাদের ইলেকট্রিক গাড়ি (Xiaomi Car)।

স্মার্টফোন, ল্যাপটপের মতো গ্যাজেট প্রস্তুতকারী কোম্পানি Xiaomi কর্পের চিফ একজিকিউটিভ লেই জুন (Lei Jun) জানিয়েছেন তাঁরা ২০২৪ সালের প্রথমেই লঞ্চ করতে চলেছেন তাঁদের গাড়ি (Xiaomi Car)। একটি ইনভেস্টর ইভেন্টে তিনি একথা জানিয়েছেন। প্রথমে সেটি লোকাল মিডিয়ার মাধ্যমে জানা গেলেও পরে কোম্পানির তরফে সেটা কনফার্ম করা হয়েছে। Xiaomi ২০২৪ সালের প্রথমেই লঞ্চ করতে চলেছে তাদের নতুন ইলেকট্রিক গাড়ি (Electric Car)। Xiaomi-র ইন্টারন্যাশনাল মার্কেটিং ডিপার্টমেন্টের ডিরেক্টর জ্যাং জিউয়ান (Zang Ziyuan) ভেরিফায়েড ওয়েবো অ্যাকাউন্টে এই খবরটি প্রকাশ করেছেন। Xiaomi কোম্পানির স্পোকসপার্সনও মঙ্গলবার জানিয়েছেন যে তাঁরা নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছেন।

আরও পড়ুন - ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিয়েছেন? ফেরত পাবেন কী ভাবে, জেনে নিন

Xiaomi-রর তরফে জানানো হয়েছে যে তাদের নেক্সট টার্গেট হল ইলেকট্রিক ভেহিকল ডিভিশন (Electric Car)। এই বাজারে তারা প্রবেশ করতে চায় নতুন ইলেকট্রিক গাড়ির মাধ্যমে। এর ফলে Xiaomi-র শেয়ার এক লাফে ৫.৪ শতাংশ বেড়ে হয়েছে এইচকে$২২.৫০ (HK$22.50)। ২০১২ সালের মে মাসের পর এই প্রথম একদিনে তাদের শেয়ার এতটা বেড়েছে। মার্চ মাসেই Xiaomi-র তরফে জানানো হয়েছিল তারা আগামী ১০ বছরে ইলেকট্রিক কার ডিভিশনের জন্য $১০ বিলিয়ন ইনভেস্ট করবে। এর জন্য Xiaomi-র তরফে অগাস্ট মাসের শেষে রেজিস্ট্রেশনও করা হয় ইভি (EV) ইউনিটে। তাদের রেজিস্ট্রেশন নম্বর হল (L4N2Q310P)।

আরও পড়ুন - ডিলিট করা মেসেজও পুনরুদ্ধার করা সম্ভব WhatsApp-এ; জেনে নিন কী ভাবে

ইলেকট্রিক গাড়ি (Electric Car) বানানোর জন্য Xiaomi-র তরফে হায়ার করা হবে ইউনিট। যারা গাড়ি বানানোর জন্য কোম্পানিকে সহায়তা করবে। এক্ষেত্রে তারা নিজেরা স্বাধীন ভাবে অথবা পার্টনারশিপে গাড়ি বানানোর কাজ করতে পারবে। Xiaomi-র তরফে জানানো হয়েছে যে ইলেকট্রিক গাড়ি বানানোর জন্য অভিজ্ঞরাই এক্ষেত্রে অগ্রাধিকার পাবে। কারণ তাদের লক্ষ্য হল উন্নত এবং আধুনিক মানের ইলেকট্রিক গাড়ি (Xiaomi Car) তৈরি করা। ইলেকট্রিক গাড়ির বাজারে আধিপত্য বিস্তার করতে মোবাইল প্রস্তুতকারী কোম্পানি Xiaomi বদ্ধপরিকর।

Published by:Ananya Chakraborty
First published: