• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Netbanking Tip: ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিয়েছেন? ফেরত পাবেন কী ভাবে, জেনে নিন

Netbanking Tip: ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিয়েছেন? ফেরত পাবেন কী ভাবে, জেনে নিন

Netbanking Tipsকেউ যদি ভুলবশত অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে দেয়, তাহলে সেটি ফেরত পাওয়ারও উপায় রয়েছে।

Netbanking Tipsকেউ যদি ভুলবশত অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে দেয়, তাহলে সেটি ফেরত পাওয়ারও উপায় রয়েছে।

Netbanking Tipsকেউ যদি ভুলবশত অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে দেয়, তাহলে সেটি ফেরত পাওয়ারও উপায় রয়েছে।

  • Share this:

#কলকাতা: বর্তমানে ভারতে নেটব্যাঙ্কিংয়ের (Netbanking Tips) বিস্তার অনেকটাই বেড়েছে। করোনা মহামারীর ফলে এর জনপ্রিয়তা অনেক বেড়েছে। যারা সব সময়ই নেটব্যাঙ্কিংয়ের (Netbanking) মাধ্যমে টাকা ট্রান্সফার করে, তাদের কিছুটা চিন্তাও থাকে। একটু ভুল হলেই অন্য অ্যাকাউন্টে সেই টাকা ট্রান্সফার (online money transfer) হয়ে যেতে পারে। তাই এটি করার সময় অতি সাবধানতা অবলম্বন করা দরকার। কিন্তু কেউ যদি ভুলবশত অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে দেয়, তাহলে সেটি ফেরত পাওয়ারও উপায় রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিলে তা ফেরত পাওয়ার উপায়-

স্টেপ ১ - প্রথমেই যে ব্যাঙ্কে নিজেদের অ্যাকাউন্ট আছে সেই ব্যাঙ্ক এবং তার ম্যানেজারকে বিষয়টি জানাতে হবে। এর সঙ্গে তাদের সমস্ত ডিটেলস জমা দিতে হবে, যেমন - ট্রানজাকশনের  (online money transfer) পুরো তথ্য, তার সময়, নিজেদের অ্যাকাউন্টের ডিটেলস, যে অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে তার ডিটেলস ইত্যাদি।

আরও পড়ুন - 8০ হাজার টাকার মধ্যে চাইছেন ভালো ফোন, দেখেনিন তালিকাটা

স্টেপ ২ - এর পর সেই ব্যাঙ্কের তরফে সমস্ত তথ্য যাচাই করা হবে, যেমন- নিজেদের অ্যাকাউন্ট থেকে টাকা কাটা গেছে কি না, অন্য অ্যাকাউন্টে সেই টাকা ডিপোজিট হয়েছে কি না। অন্য অ্যাকাউন্টটি যদি সেই ব্যাঙ্কেরই হয়, তাহলে সেই ব্যাঙ্ক থেকে তাকে জানানো হবে সেই টাকা ফেরত দেওয়ার জন্য। অন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট হলে তাদের পুরো বিষয়টি জানিয়ে অনুরোধ করা হবে টাকা ফেরত দেওয়ার জন্য।

স্টেপ ৩ - এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ হল পুরো বিষয়টির সমস্ত তথ্য নিজেদের কাছে যত্ন করে রাখতে হবে, যেমন- নিজেদের অ্যাকাউন্টের ডিটেলস, ট্রানজাকশনের ডিটেলস, ব্যাঙ্কের দেওয়া সমস্ত কাগজ, অন্য ব্যাঙ্ককে পাঠানো সমস্ত কাগজ। এগুলো সব যত্ন করে রেখে দিতে হবে কারণ যার অ্যাকাউন্টে টাকা ঢুকেছে সে যদি সেটা দিতে না চায়, তখন লিগাল স্টেপ নেওয়ার সময় এগুলোর দরকার হবে।

অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানোর থেকে বাঁচার উপায়-

স্টেপ ১ - প্রথমেই কোনও অ্যাকাউন্টে টাকা পাঠানোর সময় দুই থেকে তিনবার করে সমস্ত কিছু ভেরিফাই করা দরকার (Netbanking Tips)। সেই অ্যাকাউন্ট নম্বর, সেই ব্যাঙ্কের আইএফএসসি কোড, ব্যাঙ্কের ব্রাঞ্চ কোড ইত্যাদি ভালো করে চেক করা দরকার টাকা ট্রান্সফার করার আগে।

আরও পড়ুন - মানুষ চলে যায় কালের নিয়মে; মৃত্যুর পরে তার Google অ্যাকাউন্টের ডেটা নিয়ে কী করে সংস্থা ?

স্টেপ ২ - অন্য কোনও অ্যাকাউন্টে টাকা পাঠানোর সময় প্রথমেই বড় অঙ্কের টাকা ট্রান্সফার না করে সামান্য অঙ্ক, যেমন ১০০ টাকা ট্রান্সফার করা যায়। এর পর ফোন করে সেই নির্দিষ্ট ব্যক্তির কাছে জেনে নেওয়া দরকার তার অ্যাকাউন্টে টাকা ঢুকেছে কি না। সেই অ্যাকাউন্টে টাকা ঢুকে গেলে এর পর বড় অঙ্কের টাকা পাঠাতে আর কোনও অসুবিধা থাকে না।

স্টেপ ৩ - যে ব্যাঙ্কে নিজেদের অ্যাকাউন্ট রয়েছে তার ডিটেলস সব সময় নিজেদের কাছে রাখা দরকার। এর ফলে অন্য কোনও অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার (online money transfer) হয়ে গেলে সঙ্গে সঙ্গে স্টেপ নিতে সুবিধা হবে।

Published by:Ananya Chakraborty
First published: