Home /News /technology /
পিরিয়ডসের ডেট বারবার ভুলে যান? এবার মনে করিয়ে দেবে WhatsApp

পিরিয়ডসের ডেট বারবার ভুলে যান? এবার মনে করিয়ে দেবে WhatsApp

WhatsApp Period Tracking: ইউজাররা তাঁদের মেনস্ট্রুয়াল সাইকেল বা মাসিক চক্রের সময় ট্র্যাক করতে WhatsApp-এর সাহায্য নিতে পারবেন।

  • Share this:

    WhatsApp Period Tracking: WhatsApp প্রতিদিনই এখন নতুন নতুন ফিচার এনে চলেছে। WhatsApp আর আগের মতো শুধুমাত্র মেসেজিং অ্যাপ নয় বরং তারও বেশি হয়ে উঠেছে। জানা গিয়েছে, এবার থেকে WhatsApp-এর মহিলা ইউজাররা তাঁদের মেনস্ট্রুয়াল সাইকেল বা মাসিক চক্রের সময় ট্র্যাক করতে WhatsApp-এর সাহায্য নিতে পারবেন।

    সিরোনা (Sirona) নামে মহিলাদের একটি হাইজিন ব্র্যান্ড WhatsApp-এর মাধ্যমে ভারতে প্রথম পিরিয়ড ট্র্যাকার চালু করেছে৷ মহিলা ব্যবহারকারীরা 9718866644 নম্বরে সিরোনা WhatsApp বিজনেস অ্যাকাউন্টে একটি মেসেজ করে ‘Hi’ লিখে পাঠিয়েই তাঁদের পিরিয়ড ট্র্যাকার চালু করতে পারেন।

    সিরোনা হাইজিন প্রাইভেট লিমিটেডের কো-ফাউন্ডার এবং সিইও দীপ বাজাজ (Deep Bajaj) WhatsApp-এর সঙ্গে তাঁদের কোম্পানির কোলাবরেশনের সময় জানান, ‘পিরিয়ড ট্র্যাকারের মাধ্যমে আমরা মহিলা ব্যবহাকারীদের কাছে সহজে ট্র্যাকিং রেকর্ড ধরে রাখতে এআই এবং নিজেদের প্রযুক্তিগত পরিকাঠামো ব্যবহার করি’।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    প্রেস রিলিজে সিরোনা জানিয়েছে যে, পিরিয়ড ট্র্যাকিং টুলটি তিনটি লক্ষ্য পূরণের উদ্দেশ্যেব্যবহার করা যেতে পারে, যেমন পিরিয়ড ট্র্যাকিং, গর্ভধারণ এবং গর্ভাবস্থা এড়ানোর জন্য। এক্ষেত্রে ব্যবহারকারীদের তাঁদের পিরিয়ড এবং শেষ সময়ের বিশদ তথ্য ওই অ্যাপে লিখতে হবে, চ্যাটবট এই তথ্যের একটি রেকর্ড রাখবে এবং ব্যবহারকারীর নির্দিষ্ট সময় অনুযায়ী আসন্ন পিরিয়ডের তারিখগুলি শেয়ার করতে থাকবে। পিরিয়ড ট্র্যাকারটি WhatsApp Business প্ল্যাটফর্মে তৈরি করা হয়েছে।

    এটি একটি ইন-বিল্ট চ্যাটবট ইন্টারফেসে চলে বলে জানা গিয়েছে। সিরোনার একটি পৃথক অ্যাপও রয়েছে যা পিরিয়ডসের স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে মহিলাদের সচেতন করে। পিরিয়ডস সম্পর্কিত নানা তথ্য, প্রশ্ন এবং উত্তর পাওয়ার জন্য একটি ওপেন প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে সিরোনা।

    সিরোনা অ্যাপের অন্যতম লক্ষ্যের কথা বলতে গিয়ে দীপ বাজাজ জানিয়েছেন, মহিলাদের মধ্যে ঋতুচক্র সম্পর্কে শিক্ষা, সচেতনতা এবং উপযোগিতা তৈরি করাই তাঁদের কাজ।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    কীভাবে শুরু করতে হবে ট্র্যাক রেকর্ডিং?

    কন্ট্যাক্টে এই নম্বরটি 9718866644 প্রথমে সেভ করতে হবে।

    তার পর WhatsApp-এ 'Hi' লিখে পাঠতে হবে।

    সিরোনা আমাদের বিভিন্ন অপশনের একটি তালিকা প্রদান করবে।

    পিরিয়ড ট্র্যাক করতে চ্যাট বক্সে "পিরিয়ড ট্র্যাকার" লিখতে হবে।

    তারপরে আমাদের পিরিয়ডের বিবরণ ও প্রাসঙ্গিক তথ্য লিখতে বলা হবে।

    সিরোনা এর পর আমাদের ওভ্যুলেশনের বিস্তারিত বিবরণ, ফার্টাইল উইন্ডো, পরবর্তী পিরিয়ড এবং শেষ পিরিয়ড নিয়ে মাসিক চক্র সম্পর্কে বিশদ বিবরণ দেবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Menstrual Cycle, Whatsapp

    পরবর্তী খবর