Home /News /technology /
WhatsApp Scam: ফাদার্স ডে-র Beer প্রতিযোগিতায় লুকিয়ে বিপদ! খোয়া যেতে পারে গুরুত্বপূর্ণ তথ্য, সাবধান করলেন বিশেষজ্ঞরা

WhatsApp Scam: ফাদার্স ডে-র Beer প্রতিযোগিতায় লুকিয়ে বিপদ! খোয়া যেতে পারে গুরুত্বপূর্ণ তথ্য, সাবধান করলেন বিশেষজ্ঞরা

Heineken beer Father’s Day scam: এই খেলাতে জিততে পারলেই Heineken-এর ৫ হাজার বিয়ার (Beer) উপহার দেওয়া হবে

  • Share this:

    WhatsApp Scam: আজকাল বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনলাইন স্ক্যামাররা মিডিয়া ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করছে। যত দিন এগোচ্ছে ততই বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। বেশির ভাগ ক্ষেত্রেই বিশেষজ্ঞরা সাবধান করে দেওয়ার পরও সাধারণ মানুষ এইসব স্ক্যামারদের ফাঁদে পা দিচ্ছেন। WhatsApp-এর মাধ্যমে আবারও প্রকাশ্যে এসেছে ফিশিং স্ক্যামের প্রসঙ্গ।

    অভিযোগ, সম্প্রতি WhatsApp-এ ফাদার্স ডে-র নামে একটি জনপ্রিয় মেসেজ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে সার্কুলেট হচ্ছে। ওই মেসেজে দাবি করা হয়েছে যে, ফাদার্স ডে উপলক্ষ্যে একটি প্রতিযোগিতা (Contest) চালু করা হয়েছে। ওই প্রতিযোগিতা ‘Heineken Beer Father’s Day Contest 2022’ নামে বিভিন্ন WhatsApp অ্যাকাউন্টে ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, এই খেলাতে জিততে পারলেই Heineken-এর ৫ হাজার বিয়ার (Beer) উপহার দেওয়া হবে।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    মেসেজটিতে এক গুচ্ছ Heineken বিয়ারের ছবি দেওয়া হয়েছে। সঙ্গে একটি ওয়েবসাইটের লিঙ্কও দেওয়া হয়েছে যেখানে গিয়ে প্রতিযোগিতায় যোগ নিতে হবে। কিন্তু ওই লিঙ্কে ক্লিক করলেই ব্যবহারকারীদের সোজা নিয়ে যাওয়া হবে বিভিন্ন ফিশিং পেজ, স্প্যাম পেজ এবং ক্ষতিকারক ওয়েবসাইটে যা মুহূর্তেই মধ্যেই তাদের ব্যক্তিগত তথ্য, বিভিন্ন অ্যাকাউন্টের ডিটেইলস চুরি করে নেবে। ইতিমধ্যেই WhatsApp-এর এই স্ক্যামটি একটি ইন্টারনেট স্ক্যাম ট্র্যাকিং ওয়েবসাইট https://www.onlinethreatalerts.com/article/2022/6/12/heineken-whatsapp-scam-2022-free-cooler-competition-contest-for-fathers-day/ দ্বারা চিহ্নিত করা হয়েছে। ওই স্ক্যাম ট্র্যাকিং বিশেষজ্ঞরা WhatsApp ব্যবহারকারীদের এই নিয়ে সতর্কও করে দিয়েছে।

    এ দিকে, খোদ Heineken কোম্পানির তরফ থেকেও এই ধরণের প্রতিযোগিতার কথা অস্বীকার করা হয়েছে। কর্তৃপক্ষের দাবি, এটি কোনও জালিয়াতি চক্রের কাজ। ট্যুইটারে ইতিমধ্যে তারা বিষয়টি নিয়ে গ্রাহকদের সতর্ক করে দিয়েছে এবং কোনও ভাবেই ওই লিঙ্কে ক্লিক করতে নিষেধ করে দিয়েছে।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    কী ভাবে চলছে জালিয়াতি?

    সাধারণত WhatsApp ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টে একটি মেসেজ পাচ্ছেন যাতে বলা হচ্ছে, ফাদার্স ডে উপলক্ষ্যে Heineken বিয়ার কোম্পানি এক প্রতিযোগিতার আয়োজন করেছে। সেখানে যোগ দিয়ে জিততে পারলে বিজয়ীদের ৫ হাজার কুলার বিয়ার পুরস্কার হিসেবে দেওয়া হবে। ওই লিঙ্কে ক্লিক করলেই ব্যবহারকারীদের সোজা নিয়ে যাওয়া হবে বিভিন্ন ফিশিং পেজ, স্প্যাম পেজ এবং ক্ষতিকারক ওয়েবসাইটে যা মুহূর্তেই মধ্যেই তাদের ব্যক্তিগত তথ্য, বিভিন্ন অ্যাকাউন্টের ডিটেইলস চুরি করে নেবে। এমনকি ব্যবহারকারীদের অবাঞ্ছিত ও ঝুঁকিপূর্ণ কিছু সার্ভিস ওয়েবসাইটেও পৌঁছে দিতে পারে। যারাই ওই লিঙ্কটি খুলছেন তাদের বলা হচ্ছে তারা যেন আরও ২০ জন ইউজারকে ওই মেসেজটি ফরোয়ার্ড করেন। এর আগেও অবশ্য হাইনিকেনের নাম করে একাধিক বার এই ধরণের স্ক্যাম মেসেজ দেখতে পাওয়া গিয়েছে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Fathers day 2022, Whatsapp

    পরবর্তী খবর