Home /News /technology /

WhatsApp-এ শীঘ্রই আসছে নতুন ভয়েস মেসেজ ফিচার, জেনে নিন এক ঝলকে

WhatsApp-এ শীঘ্রই আসছে নতুন ভয়েস মেসেজ ফিচার, জেনে নিন এক ঝলকে

WhatsApp আপডেটের মাধ্যমে ভয়েস মেসেজের ফিচারটি প্লে ব্যাকের অনুমতি দেবে বলে মনে করা হচ্ছে।

  • Share this:

WhatsApp New Feature: সম্প্রতি জানা গিয়েছে WhatsApp অ্যান্ড্রয়েডে নতুন একটি ফিচার আসতে চলেছে। WhatsApp-এ গ্লোবাল ভয়েস মেসেজের ফিচার নিয়ে আপাতত পরীক্ষা চলছে বলে জানা যাচ্ছে। এটি এমন একটি ফিচার যাতে WhatsApp ব্যবহারকারীরা এক চ্যাট থেকে অন্য চ্যাটে স্যুইচ করলেও ভয়েস মেসেজ শোনা চালিয়ে যেতে পারবেন। তাৎক্ষণিক ভাবে মেসেজ পাঠানোর এই অ্যাপে বর্তমানে একটি ভয়েস মেসেজ চালানোর ফিচারটি বন্ধ করে দেওয়া হয় যখন কোনও ব্যবহারকারী ওই চ্যাট ছেড়ে অন্য কোনও চ্যাটে স্থানান্তরিত হন। সে ক্ষেত্রে ওই নির্দিষ্ট মেসেজ চ্যাটে না থাকলেই ভয়েস মেসেজটি বন্ধ হয়ে যায়। WhatsApp আপডেটের মাধ্যমে ভয়েস মেসেজের ফিচারটি প্লে ব্যাকের অনুমতি দেবে বলে মনে করা হচ্ছে। গত কয়েক মাস ধরেই দেখা যাচ্ছে, WhatsApp তার ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম ব্যবহারের আরও নির্ভরযোগ্য করে তুলতে ভয়েস মেসেজের অভিজ্ঞতা বাড়িয়েছে।

সম্প্রতি WhatsApp বিটা ট্র্যাকার WABetaInfo-এর একটি রিপোর্ট অনুসারে, অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ ২.২২.৩.১-এর জন্য WhatsApp বিশ্বব্যাপী ভয়েস মেসেজের ফিচার সম্পর্কে উল্লেখ করেছে। তবে এই ফিচারটি, এখনও বিটা পরীক্ষকদের জন্য উপলব্ধ করা হয়নি।

আরও পড়ুন - চাঁদে-র ঝুপড়ি ভিনগ্রহের প্রাণীর বাড়ি নয়, সামনে এল নয়া রহস্য

WABetaInfo ফিচারটি নিয়ে আরও তথ্য দেওয়ার জন্য একটি স্ক্রিনশট শেয়ার করেছে। এতে দেখা যাচ্ছে এটি একটি অডিও প্লেয়ার ইন্টারফেস, যা চ্যাট তালিকার শীর্ষে উপস্থিত ভয়েস মেসেজটিকে বিরতি, পুনরায় শুরু এবং বন্ধ করার বৈশিষ্ট্য প্রদান করেছে। ওই স্ক্রিনশটে আরও দেখা যাচ্ছে অডিওর গতিবিধি দেখানোর জন্য একটি প্রোগ্রেস বারও রয়েছে।

ব্যবহারকারীরা যখন ডিফল্ট চ্যাট স্ক্রিনে চলে যাবেন তখনও এই নতুন ফিচারটির জন্য ভয়েস মেসেজ শুনতে পাবেন। অ্যান্ড্রয়েডের পাশাপাশি, iOS ব্যবহারকারীরাও একই পরিষেবা পাবেন বলে মনে করা হচ্ছে। WABetaInfo গত বছরের অক্টোবরে Apple-এর প্ল্যাটফর্মে এই ফিচার উপস্থিত করার পরামর্শ দিয়েছে।

তবে এখনও পর্যন্ত জানা যায়নি WhatsApp ঠিক কবে নাগাদ এই উন্নত ভয়েস মেসেজিং ফিচারের সুবিধে নিয়ে আসবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে বিটা পরীক্ষকদের জন্য ফিচারটি কখন উপলব্ধ হবে তাও স্পষ্ট নয়।

আরও পড়ুন - Xiaomi 11T Pro: ১৯ জানুয়ারি ভারতে লঞ্চ; 120W ফাস্ট চার্জিং সাপোর্ট-সহ আসছে এই Hyperphone

গত মাসে, WhatsApp ভয়েস বার্তার প্রিভিউ ফিচার চালু করেছে যাতে ব্যবহারকারীরা তাদের পরিচিতিদের মেসেজ পাঠানোর আগে রেকর্ডিং খতিয়ে শুনে নিতে পারেন। এটি ভয়েস মেসেজ পাঠানোর খুবই উপকারী এবং এই ফিচার প্লেব্যাক স্পিড সাপোর্টকে (Playback Speed Support) আরও উন্নততর করে তুলবে বলেই আশা করা যাচ্ছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Tech news, Whatsapp, Whatsapp New Feature

পরবর্তী খবর