Home /News /technology /
Discord Slow Mode: গ্রুপ চ্যাটে তুমুল ঝগড়া, স্লো মোড অন করলেই সব ঠান্ডা

Discord Slow Mode: গ্রুপ চ্যাটে তুমুল ঝগড়া, স্লো মোড অন করলেই সব ঠান্ডা

What Is Discord Slow Mode? How it Works?

What Is Discord Slow Mode? How it Works?

What Is Discord Slow Mode? How it Works? ডিসকর্ড স্লো মোড কী ? কী ভাবে স্লো মোড চালু করা যায়

  • Share this:

Discord Slow Mode: দীর্ঘদিনের স্কুলের বন্ধুরা কে কোথায় হারিয়ে গিয়েছিল, আবার খুঁজে খুঁজে ফোন নম্বর জোগাড় করে হোয়াটসঅ্যাপে (WhatsApp) গ্রুপ খুলে ফেলা গিয়েছে। চলছে কথাবার্তা। কিন্তু মাঝে মধ্যেই মাথা চাড়া দিয়ে ওঠে রাজনীতি। তখন ঝগড়া সামলাতে হিমসিম খেতে হয় অ্যাডমিনদের (WhatsApp group apdmins)।

এ সব সমস্যার সমাধান করতে পারে ডিসকর্ড (Discord)। এই বিশেষ গ্রুপ চ্যাটিং প্লাটফর্মে (group-chatting platform) রয়েছে ভিডিও ও অডিও চ্যাটিংয়ের ব্যবস্থা। সেই সঙ্গে রয়েছে অ্যাডমিনের বিশেষ ক্ষমতা, যেখানে তিনি ‘স্লো মোড’ (Discord slow mode) চালু করে গ্রুপের শান্তি বজার রাখতে পারেন। হোয়াটসঅ্যাপে এই ফিচারটি দরকার।

প্রাথমিক ভাবে গেমারদের জন্য চালু হয়েছিল গ্রুপ-চ্যাটিং প্লাটফর্ম ডিসকর্ড (Discord-group-chatting platform)। অচিরেই তা হয়ে ওঠে আলোচনা চক্রের জন্য জনপ্রিয় একটি প্লাটফর্ম।

এখানে সদস্যদের ভয়েস এবং ভিডিও-র মাধ্যমে পরস্পরের সঙ্গে আলোচনা করতে দেওয়া হয়। গেম এবং অন্য ধরনের অনুষ্ঠানের লাইভ সম্প্রচারও করা যেতে পারে এখানে। উপরন্তু ডিসকর্ড ( (Discord) কিছু সার্ভার অফার করে, তার নিজস্ব কিছু রীতিনীতিও থাকে। যেখানে সদস্যরা নিজেদের মধ্যে মেসেজ চালাচালি করে রাজনীতি, খেলা, সিনেমা বিনোদন সংক্রান্ত আলোচনা করতে পারেন।

আরও পড়ুন - এবার গুগল হবে আরও কালো, ডার্ক মোড নিয়ে আসছে নতুন আপডেট!

কিন্তু এ ধরনের আলোচনা শুরু হলেই কিছুক্ষণের মধ্যে তা উত্তপ্ত পরিবেশ তৈরি করে ফেলে। তাই ডিসকর্ডের এমন কিছু ফিচার (slow mode) রয়েছে যাতে সদস্যদের বাদানুবাদ থামিয়ে ফেলা যায়।

ডিসকর্ড তার সার্ভার গ্রুপ অ্যাডমিনদের (group admis) স্লো মোড চালু (Discord slow mode) করার ক্ষমতা দিয়ে রেখেছে। আদতে এ হল, মেসেজ সংখ্যা নিয়ন্ত্রণে রাখার পদ্ধতি। টাইমারের ভিত্তিতে একজন সদস্য কতগুলি মেসেজ পাঠাতে পারবেন তা নিয়্ন্ত্রণ করতে পারেন অ্যাডমিন। একজন অ্যাডমিন ‘কুলডাউন’ করার সময়সীমাও নিয়ন্ত্রণ করতে পারেন।

কী ভাবে স্লো মোড চালু করা যায় (How to enable the Slow Mode on your Discord)?

১. ডিসকর্ড সার্ভার লিঙ্কটি খুলুন এবং cog আইকনে ক্লিক করে সেটিংস খুলতে হবে।

২. এরপর 'Edit Channel'-এ ক্লিক করে 'Overview' বেছে নিতে হবে।

৩. ওভারভিউয়ে 'স্লো মোড' অপশনে একটি টাইমার রয়েছে। এটি সময়ের ব্যবধান বা কুলডাউন সময় নির্ধারণ করতে দেয়।

আরও পড়ুন - ইনস্টাগ্রাম বাড়াল প্রতিদিনের টাইম লিমিট অপশন, কীভাবে কাজ করবে এই ফিচার?

৪. স্লো মোডটি সাধারণত বন্ধ করা থাকে। বোতাম স্লাইড করে সেটি অন করতে হয়। ৫ সেকেন্ড থেকে ২ মিনিট পর্যন্ত সময় নির্ধারণ করে রাখা যায়।

৫. স্লো মোড সক্রিয় করতে হলে অবশ্যই চ্যানেলের অনুমতির প্রয়োজন।

৬. ম্যানেজ মেসেজ, ম্যানেজ চ্যানেল বা অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে অনুমতি প্রাপ্ত কোনও সদস্য এই স্লো মোডের বিধিনিষেধ থেকে মুক্ত থাকবেন। বাকিদের অবশ্যই নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে পরবর্তী মেসেজ পাঠানোর জন্য।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Discord, Whatsapp

পরবর্তী খবর