Home /News /technology /
Google LIVE Location Tracker: বিপদে থাকুন প্রিয় মানুষের পাশে! জেনে নিন কীভাবে ব্যবহার করবেন গুগলের লাইভ লোকেশন ট্র্যাকার

Google LIVE Location Tracker: বিপদে থাকুন প্রিয় মানুষের পাশে! জেনে নিন কীভাবে ব্যবহার করবেন গুগলের লাইভ লোকেশন ট্র্যাকার

Google LIVE Location Tracker: কাছের মানুষের রক্ষার জন্য গুগল ম্যাপের সাহায্য নেওয়া যেতে পারে। এর জন্য আমাদের শুধুমাত্র কিছু সহজ পদ্ধতি অনুসরণ করতে হবে।

  • Share this:

    Google LIVE Location Tracker: আগে এমন একটা সময় ছিল যখন নতুন ঠিকানায় পৌঁছতে হলে পারিপার্শ্বিক কাউকে পথ জিজ্ঞেস করতে হত। এখন গুগল ম্যাপের সাহায্যে কেবল নতুন কোনও ঠিকানায় পৌঁছনো নয়, এর সাহায্যে আমরা অন্য কেউ ঠিক কোথায় রয়েছেন তাও জানতে পারি। বিশেষ করে বাড়ির কোনও সদস্য বাড়ির বাইরে থাকলে তাঁকে বার বার ফোনে বিরক্ত না করে অতি সহজেই গুগল ম্যাপের সাহায্যে আমরা তাঁর অবস্থান সম্পর্কে জানতে পারি।

    গুগল ম্যাপের সাহায্যে আমরা এক সেকেন্ডের মধ্যেই যে কোনও কারও লাইভ লোকেশন ট্র্যাক করতে পারি। এতে একদিকে যেমন ব্যস্ততার মধ্যে অন্যদের বিরক্ত করারও দরকার হয় না, তেমনই বিপদের সময় কাছের মানুষকে রক্ষাও করা যায়। যে কোনও সময় যে কোনও বিপদ ঘটা থেকে কাছের মানুষের রক্ষার জন্য গুগল ম্যাপের সাহায্য নেওয়া যেতে পারে। এর জন্য আমাদের শুধুমাত্র কিছু সহজ পদ্ধতি অনুসরণ করতে হবে।

    আরও পড়ুন - বিল পেমেন্ট করতে আর লাইনে দাঁড়াতে হবে না, ঘরে বসেই মোবাইলের মাধ্যমে বিল দিন ২ মিনিটে

    গুগল ম্যাপ দিয়ে কীভাবে লাইভ লোকেশন ট্র্যাক করা যায়?

    প্রথমত, আমাদের মোবাইলে প্লে স্টোর থেকে গুগল ম্যাপ ইনস্টল করতে হবে। অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপটি আগে থেকেই সাধারণত ইনস্টল করা থাকে। কাউকে ট্র্যাক করার জন্য, আমাদের কাছে তাদের লাইভ লোকেশন থাকা আবশ্যক৷ লাইভ লোকেশন শেয়ারিংও সহজ। আইফোন এবং অ্যান্ড্রয়েড ফোনে লাইভ লোকেশন শেয়ার করার জন্য অনেক অ্যাপ রয়েছে।

    কীভাবে লাইভ লোকেশন শেয়ার করতে হয়?

    -  আমাদের সবার প্রথমে Google অ্যাকাউন্টে গিয়ে যাঁর সঙ্গে লোকেশন শেয়ার করতে চাই তাঁর লাইভ লোকেশন Gmail-এর সঙ্গে যোগ করতে হবে।

    - এরপর গুগল ম্যাপ খুলে প্রোফাইল ফটোতে ক্লিক করতে হবে এবং লাইভ লোকেশন শেয়ার করে নেওয়ার অপশনটি নির্বাচন করতে হবে।

    আরও পড়ুন - সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনবেন ভাবছেন? এই ব্য়াপারগুলো না দেখলে ঠকতে হবে কিন্তু

    - এখানে আমাদের লোকেশন শেয়ার করার অনুমতি দিতে হবে এবং তারপর শেয়ার অপশনে ক্লিক করতে হবে।

    -  এরপর থেকে আমরা যেখানেই যাই না কেন, আমরা যাঁর সঙ্গে লোকেশন শেয়ার করেছি তিনি আমাদের ট্র্যাক করতে পারবেন। ঠিক একই রকম ভাবে, আমরা যখন অন্য কারও লাইভ লোকেশন পাব, তখন আমরাও তাঁদের ট্র্যাক করতে পারব।

    এছাড়াও অ্যান্ড্রয়েড ভার্সনে এমন সেটিংসও রয়েছে যার সাহায্যে আমরা লাইভ লোকেশনের সময়ও সেট করতে পারব। এতে সুবিধে হল নির্দিষ্ট সময় শেষ হওয়ার সঙ্গে সঙ্গে লাইভ লোকেশন দেখানো বন্ধ হয়ে যাবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Google, Google Maps

    পরবর্তী খবর