• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Tech tips: ফোনে ভাইরাস নেই তো? কী ভাবে তা বোঝা যাবে?

Tech tips: ফোনে ভাইরাস নেই তো? কী ভাবে তা বোঝা যাবে?

Signs your phone has a virus : পারমিশন ছাড়াই কোনও অ্যাপ কেনার জন্য টেক্সট অথবা মেসেজ এলে সেগুলোর মাধ্যমে ভাইরাস আসতে পারে।

Signs your phone has a virus : পারমিশন ছাড়াই কোনও অ্যাপ কেনার জন্য টেক্সট অথবা মেসেজ এলে সেগুলোর মাধ্যমে ভাইরাস আসতে পারে।

Signs your phone has a virus : পারমিশন ছাড়াই কোনও অ্যাপ কেনার জন্য টেক্সট অথবা মেসেজ এলে সেগুলোর মাধ্যমে ভাইরাস আসতে পারে।

  • Share this:

#কলকাতা: বর্তমানে স্মার্টফোন (Smartphone) হল একটি গুরুত্বপূর্ণ জিনিস। প্রায় সকলেরই অনেক গুরুত্বপূর্ণ তথ্য এবং ইনফরমেশন নিজেদের ফোনে থাকে। তাই হ্যাকার এবং অসাধু ব্যক্তিদের প্রধান টার্গেট হল এই স্মার্টফোন। এর মাধ্যমে ব্যাঙ্কের অ্যাকাউন্টের থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা। গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়ে করা হচ্ছে ব্ল্যাকমেল। ভাইরাস (Virus) এবং ম্যালওয়্যারোর (Malware) মাধ্যমে এগুলো অনায়াসেই করা যাচ্ছে (Know If Your Phone Has a Virus) । করোনা মহামারীর ফলে ওয়ার্ক ফ্রম হোম এবং অনলাইন ক্লাসের চাহিদা বেড়েছে। এই জন্য সকলেরই দরকার একটি স্মার্টফোন। এর মাধ্যমে অফিসের কাজ, স্কুলের কাজ, ব্যাঙ্কের কাজ, অনলাইনে কেনাকাটা, ওষুধ কেনা, গ্যাস বুকিং, কারেন্টের বিল জমা দেওয়া ইত্যাদি সব কিছুই ঘরে বসে করা সম্ভব। এই সকল কাজের জন্য রয়েছে বিভিন্ন ধরনের অ্যাপ। যার সঙ্গে লিঙ্ক করা থাকছে ব্যাঙ্কের অ্যাকাউন্ট। এর ফলে হ্যাকারদের মেন টার্গেট হয়ে উঠেছে স্মার্টফোন। বিভিন্ন ধরনের ভাইরাসের মাধ্যমে নিজেদের অজান্তেই ঘটে যাচ্ছে বড় ধরনের বিপদ।

ফোনকে ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে বাঁচানোর উপায়

নিজেদের ফোনকে ভাইরাস (Virus) এবং ম্যালওয়্যার (Malware) থেকে রক্ষা করার জন্য বিভিন্ন ধরনের অ্যাপ রয়েছে (How to remove a virus from phone) । কিন্তু এই অ্যাপ ডাউনলোড করার আগে সেটির বিষয়ে ভালো করে জেনে নেওয়া উচিত। যে কোনও জায়গা থেকে সেটি ডাউনলোড না করে, ভেরিফাইড সোর্স যেমন গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপ স্টোর (Apple App Store) থেকে তা ডাউনলোড করা উচিত। এছাড়াও অ্যাপ ডাউনলোড করার আগে ভালো করে তার রিভিউ দেখে নিতে হবে।

আরও পড়ুন: কম্পিউটারে ভাইরাস ? নিজের তথ্য সুরক্ষিত রাখতে চটজলদি Scan করেন নিন Windows 11 PC

ফোনে ভাইরাস আছে কিনা, তা খোঁজার উপায়

-পারমিশন ছাড়াই কোনও অ্যাপ কেনার জন্য টেক্সট অথবা মেসেজ এলে সেগুলোর মাধ্যমে ভাইরাস আসতে পারে। এছাড়াও ফোনের মাধ্যমে অজানা কোনও চার্জ কেটে নিলে ভাইরাস থাকার সম্ভাবনা রয়েছে।

-এছাড়াও অজানা কোনও লিঙ্ক, অ্যাড, ভিডিও ইত্যাদির মাধ্যমেও ফোনে ভাইরাস ঢুকতে পারে।

-ম্যালওয়্যার এবং ট্রোজ্যান ফোন ব্যবহার করে স্প্যাম টেক্সট মেসেজ পাঠায়। এর ফলে ফোনের কন্ট্যাক্ট ভাইরাসের কবলে পড়তে পারে।

-ফোনের ব্যাটারি ব্যাক আপ কমে গেলে এবং সেটি বার বার বন্ধ হয়ে গেলে সেই ফোনে ভাইরাস থাকতে পারে।

আরও পড়ুন: এই ১০টি পাসওয়ার্ড হ্যাক হয় সব থেকে বেশি, ভুলেও ব্যবহার করবেন না

-চার্জের সময় এবং এমনি সময়েও ফোন খুব গরম হয়ে গেলে সেই ফোনে ভাইরাস থাকতে পারে।

-কোনও অ্যাপ ডাউনলোড করার পর সেটি ঠিকঠাক না চললে সেক্ষেত্রেও সেই ফোনে ভাইরাস থাকতে পারে।

Published by:Ananya Chakraborty
First published: