• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • 10 Common Passwords: এই ১০টি পাসওয়ার্ড হ্যাক হয় সব থেকে বেশি, ভুলেও ব্যবহার করবেন না

10 Common Passwords: এই ১০টি পাসওয়ার্ড হ্যাক হয় সব থেকে বেশি, ভুলেও ব্যবহার করবেন না

10 Common Passwords: পাসওয়ার্ড যত জটিল হবে, হ্যাক করা তত কঠিন।

10 Common Passwords: পাসওয়ার্ড যত জটিল হবে, হ্যাক করা তত কঠিন।

10 Common Passwords: পাসওয়ার্ড যত জটিল হবে, হ্যাক করা তত কঠিন।

  • Share this:

    #কলকাতা: আজকাল ইন্টারনেটের যুগে মানুষকে বেশি করে পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। এমন পরিস্থিতিতে যদি আপনি একটি সাধারণ পাসওয়ার্ড রাখেন, তা হলে হ্যাক হওয়ার সম্ভাবনাও বেশি। মোজিলা ফাউন্ডেশনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, যখনই আপনি পাসওয়ার্ড তৈরি করবেন, সুপারহিরোদের নাম দিয়ে সেটা সেট করবেন না। সেই প্রতিবেদনে কয়েক ধরনের পাসওয়ার্ড তৈরি না করার পরামর্শ দেওয়া হয়েছে।

    রিপোর্টে বলা হয়েছে, অনেক ইন্টারনেট ব্যবহারকারী এই ধরনের পাসওয়ার্ড প্রায়ই ব্যবহার করেন। তাতে হ্যাকারদের পক্ষে ব্যবহারকারীদের ডেটা অ্যাক্সেস করা সহজ হয়ে যায়।

    Haveibeenpwned.com এর তথ্যের উপর ভিত্তি করে একটি গবেষণায় দেখা গিয়েছে, সুপারহিরোদের নামের পাসওয়ার্ডগুলি হ্যাক করা সহজ। অ্যাকাউন্টে এই ধরনের পাসওয়ার্ড ব্যবহার না করার পরামর্শ দেওয়া হচ্ছে। একইসঙ্গে এটাও বলা হয়েছে, নিজের প্রথম নাম,জন্ম তারিখ বা 12345 এর মতো পাসওয়ার্ড হ্যাকারদের কাজ সহজ করে দেয়। হ্যাকারদের কাছে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি পাসওয়ার্ডের উদাহরণ হল-

    –Superman –Batman –Spider-Man –Wolverine –Iron Man –Wonder Woman –Daredevil –Thor –Black Widow –Black Panther

    উপরের দেওয়া পাসওয়ার্ডগুলি সবচেয়ে বেশি হ্যাক করা হয়। একইসঙ্গে James Howlett/Logan, Clark Kent, Bruce Wayne ও Peter Parker- পাসওয়ার্ডও দ্রুত হ্যাক হয়। পাসওয়ার্ড যত জটিল হবে, হ্যাক করা তত কঠিন। সংখ্যা এবং অক্ষর মিশিয়ে দিলে সেটা হ্যাক করা কঠিন।

    আরও পড়ুন- Windows Security দিয়ে ম্যালওয়্যার থেকে কী ভাবে কম্পিউটারকে সুরক্ষিত রাখা সম্ভব?

    নর্ডপাসের বার্ষিক প্রতিবেদনে ২০২০ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টে নর্ডপাস বলেছে, ২০২০ সালে 123456 সবচেয়ে সাধারণ পাসওয়ার্ড ছিল। এবং এটি ২৩ মিলিয়ন মানুষ ব্যবহার করেছিলেন।

    123456789, 123456- এর পরে দ্বিতীয় সবচেয়ে সাধারণ পাসওয়ার্ড ছিল। যেখানে ছবি picture1 ছিল তৃতীয় সাধারণ পাসওয়ার্ড। নর্ডপাস এই সপ্তাহের শুরুতে তাদের রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে প্রায় ২০০টি সাধারণ পাসওয়ার্ড প্রকাশ করা হয়েছিল। এতে বলা হয়েছে, কিছু পাসওয়ার্ড ক্র্যাক হতে ৩ বছর সময় নেয়। আবার কিছু পাসওয়ার্ড ক্র্যাক হতে ১ সেকেন্ডেরও কম সময় নেয়।

    Published by:Suman Majumder
    First published: