Home /News /technology /
Fake Apps in Google Play Store: সাবধান! এই অ্যাপগুলি মোবাইলে রয়েছে, মুহূর্তে খালি হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

Fake Apps in Google Play Store: সাবধান! এই অ্যাপগুলি মোবাইলে রয়েছে, মুহূর্তে খালি হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

Fake Apps in Google Play Store: যদি কেউ Google Play Store থেকে এই অ্যাপটি ডাউনলোড করে থাকেন, তা হলে অবিলম্বে ফোন থেকে এই অ্যাপটি মুছে দেওয়া প্রয়োজন।

  • Share this:

    Fake Apps in Google Play Store: গত কয়েক বছরে আমাদের জীবন একেবারে বদলে গিয়েছে। এ কথা সত্যি যে ইন্টারনেট আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। ঘরে বসে কেনাকাটা করা হোক বা জরুরি প্রয়োজনে কারও কাছে কাউকে টাকা পাঠানো, আঙুলের একটি চাপেই সব হয়ে যায় সহজে। কোথাও যেতে হলে বা হোটেলের ঘর বুক করতে হলে, ট্রেনের কি বিমানের টিকিট কাটতে হলে এখন আর লাইন দিয়ে ভিড় ঠেলতে হয় না। একটি মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে, এই কাজগুলি এক মিনিটেই সেরে ফেলা যায়। কিন্তু এ সব সুবিধার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণার ঘটনা।

    বর্তমান দুনিয়ায় ইন্টারনেট জালিয়াতির ঘটনা পর্যায়ে পৌঁছে গিয়েছে যে আপনার দেশ থেকে অনেক অনেক দূরে বসেও আপনার টাকা হাতিয়ে নিতে পারে অপরাধীরা। তাই ইন্টারনেট ব্যবহারে সতর্ক হওয়া জরুরি। ইন্টারনেটে এমন অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যা এক ক্লিকে আপনার সমস্ত ডেটা বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা টাকা চুরি করে নিতে পারে।

    সম্প্রতি গুগল প্লে স্টোরে একটি বিপজ্জনক App শনাক্ত করা হয়েছে। যদি কেউ Google Play Store থেকে এই অ্যাপটি ডাউনলোড করে থাকেন, তা হলে অবিলম্বে ফোন থেকে এই অ্যাপটি মুছে দেওয়া প্রয়োজন। না হলে এটি ব্যবহারকারীর অনলাইন ব্যাঙ্কিং সিস্টেমকে ট্র্যাক করতে পারে, মুহূর্তে খালি হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

    আরও পড়ুন - আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

    ব্যাকিং ট্রোজান Xenomorph

    Threat Fabric নামে অনলাইন জালিয়াতি ধরার কাজ করা একটি সংস্থা সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোনে ‘ব্যাকিং ট্রোজান জেনোমর্ফ’ একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার খুঁজে পেয়েছে। এই ম্যালওয়্যারের কাজ মূলত ব্যাঙ্ক জালিয়াতি। প্রথমে ব্যবহারকারী যাবতীয় তথ্য হাতিয়ে নেয়, তারপর খালি করে দেয় অ্যাকাউন্ট। Xenomorph নামে অ্যাপটি একবার স্মার্টফোনে ইনস্টল হয়ে গেলে, ফোনের সমস্ত কার্যকলাপের খোঁজ রাখতে শুরু করে সাইবার অপরাধীরা।

    অনলাইন লেনদেনের জন্য অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করলে, সেই লেনদেনের একটি জাল ‘ইন্টারফেস’ তৈরি করে নেয় এবং তার মাধ্যমেই শুরু হয় জালিয়াতি।

    আরও পড়ুন - কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

    ট্রোজান ম্যালওয়্যার

    তবে এটিই একমাত্র অ্যাপ নয়, এমন অনেক অ্যাপ রয়েছে যা ব্যবহারকারীদের প্রতারণা করতে কাজ করছে। এ ভাবেই প্রকাশ্যে এসেছে ‘টিবট’ নামের একটি অ্যাপের ট্রোজান ম্যালওয়্যার। ট্রোজান ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য এবং বার্তা চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে।

    এটি একবার ইনস্টল হয়ে গেলে, ট্রোজান স্মার্টফোনের স্ক্রিন নিয়ন্ত্রণ করার অনুমতি চায়। এটি হয়ে গেলে, লগ-ইনের তথ্য, সমস্ত এসএমএস এবং two-factor authentication code- সহ সমস্ত তথ্য জেনে ফেলে। যদি এই অ্যাপগুলি মোবাইলে থাকে তা হলে অবিলম্বে সে গুলি সরিয়ে ফেলা দরকার। যে কোনও অ্যাপ ইনস্টল করার আগে সতর্ক থাকতে হবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cyber Crime, Cyber Fraud, Google play store, Mobile apps

    পরবর্তী খবর