Home /News /technology /
Image Of Sun: চোখের সামনে সূর্য এলে কেমন হবে তা দেখতে! ভিডিওয় ধরা পড়ল চোখ কপালে তোলা ছবি

Image Of Sun: চোখের সামনে সূর্য এলে কেমন হবে তা দেখতে! ভিডিওয় ধরা পড়ল চোখ কপালে তোলা ছবি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Image Of Sun: গত বছর শেষের দিকে, সূর্যের সবচেয়ে কাছে পৌঁছে যায় ইউরোপিয়ান স্পেস এজেন্সির এয়ারক্রাফ্ট। এটি পৌঁছে যায় সূর্যের নিকটতম গ্রহ বুধের কক্ষপথে প্রবেশ করে।

  • Share this:

    #নয়াদিল্লি: সূর্যের ছবি! এই বিপুল আগুনের গোলা যদি হঠাৎ করে চোখের সামনে এসে পড়ে, তা হলে! কী ভয়ানক এক দৃশ্য চোখের সামনে দেখতে পাবেন বলুন তো। এমনই এক দৃশ্য চোখে পড়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি সোলার অরবিটারের। সেই ছবিতে ধরা পড়েছে অদ্ভুত সব বিদ্যুৎ তরঙ্গের বিষয়টিও, যেগুলি ধেয়ে আসছে পৃথিবীর দিকে।

    আরও পড়ুন - রান্নার গ্যাসের দাম কমছে ২০০ টাকা, ঘোষণা করলেন নির্মলা সীতারমন

    গত বছর শেষের দিকে, সূর্যের সবচেয়ে কাছে পৌঁছে যায় ইউরোপিয়ান স্পেস এজেন্সির এয়ারক্রাফ্ট। এটি পৌঁছে যায় সূর্যের নিকটতম গ্রহ বুধের কক্ষপথে প্রবেশ করে। সেখানে প্রায় তাপমাত্রা ৫০০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সেখানেই পৌঁছে গিয়েই সূর্যের তীব্র বিদ্যুৎ তরঙ্গের ছবি প্রকাশ করে। সেই সময়েই এই ক্যামেরায় ধরা পড়ে তীব্র সৌর তরঙ্গের ছবি। সেই সৌর তরঙ্গ, যেগুলি পৃথিবীর দিকেও ধেয়ে আসছে।

    এই ওরবিটার পাশাপাশি রহস্যজন সোলার পোলের ছবিও তুলতে সক্ষম হয়। যেটিকে হেডহগ বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এক্সট্রিম আল্ট্রাভায়োলেট ইমেজ বা অতিশক্তিশালী অতিবেগুনী রশ্মি ব্যবহার করে এই ছবি তোলা হয়েছে। সূর্যের পরিবেশের একটা বড় অংশের ছবি, বিশেষত দক্ষিণ মেরুর যে ছবি উঠেছে, সেটি এই ছবিতে ধরা পড়েছে। এই ছবির মধ্যে দিয়ে সূর্যের পরিবেশে ধরা পড়েছে। এখনও পর্যন্ত বিজ্ঞানীরা জবাব দিতে পারেননি, কী করে সূর্যের পরিবেশ তৈরি হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, সূর্যের যে ফ্লেয়ার রয়েছে, অর্থাৎ দক্ষিণ মেরুর যে ফ্লেয়ার দেখা দিয়েছে, তা ২৫ হাজার কিলোমিটার জুড়ে দেখা যাবে, তার জন্য ব্যস্ত থাকবেন বিজ্ঞানীরা।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Sun

    পরবর্তী খবর