Home /News /technology /
PDF-Malware: সাবধান! Email-এ আসা PDF ম্যালওয়্যার ভেঙে ফেলতে পারে আপনার কম্পিউটার

PDF-Malware: সাবধান! Email-এ আসা PDF ম্যালওয়্যার ভেঙে ফেলতে পারে আপনার কম্পিউটার

PDF-Malware: অনেক সময়ই পেমেন্ট ডিটেল বা ইন ভয়েসের সঙ্গে এ ধরনের PDF অ্যাটাচ করে দেওয়া হয়। ফলে তা খুলে দেখতে বাধ্য হন অনেকেই

  • Share this:

    PDF-Malware: হ্যাকাররা এক নতুন কৌশলে হানা দিতে পারে কম্পিউটারে। মুহূর্তে হাতিয়ে নিতে পারে যে কোনও ব্যক্তিগত তথ্য এমনকী টাকা পয়সাও। সম্প্রতি HP-র এক গবেষক দল দেখেছেন ই-মেলে আসা কোনও অ্যাটাচমেন্টের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে ম্যালওয়্যার। আসলে এটি এক ধরনের PDF ম্যালওয়্যার। হ্যাঁ, আপাত দৃষ্টিতে একটি সাধারণ PDF, যার মধ্যে থাকতে পারে ম্যালওয়্যার। আর তার মাধ্যমেই ক্ষতি হতে পারে কম্পিউটার বা ল্যাপটপের। জানা গিয়েছে, অনেক সময়ই পেমেন্ট ডিটেল বা ইন ভয়েসের সঙ্গে এ ধরনের PDF অ্যাটাচ করে দেওয়া হয়। ফলে তা খুলে দেখতে বাধ্য হন অনেকেই।

    এই PDF ফাইল খুললে তা ফের একটি ওয়ার্ড (Word Document) খুলতে বলে। আর এটিই হল গেটওয়ে, যাতে Windows ল্যাপটপ বা কম্পিউটারে জাঁকিয়ে বসতে পারে ম্যালওয়্যার। এই ফাইল আসলে ভরা থাকে কিছু Snake Keylogger ম্যালওয়্যারে। একবার তারা কম্পিউটারে ভরে গেলে হ্যাকাররা ব্যবহারকারীর সমস্ত কার্যকলাপের উপর নজরদারি চালাতে থাকে। যে কোনও কিছু টাইপ করলে তা হ্যাকারদের কাছে চলে যায়। এ ভাবে হাতছাড়া হয়ে যেতে পারে যে কোনও পাসওয়ার্ড।

    আরও পড়ুন - এর লাভজনক অফার, একবার রিচার্জ করে সারা বছর কলিং, ডেটা ফ্রি!

    বিশেষজ্ঞরা জানাচ্ছেন গত দশকের বেশির ভাগটাই হ্যাকাররা ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে মাইক্রোসফট অফিস ব্যবহার করত। এখন PDF ফর্ম্যাট ব্যবহার করছে। কারণ অনেক বেশি মানুষ এখন এই ফর্ম্যাটে অভ্যস্ত হয়ে পড়েছেন। নিজেদের লুকিয়ে রাখতে একের পর এক কৌশল ব্যবহার করে চলেছে হ্যাকাররা।

    বাঁচার উপায়

    ১. গবেষকদের দাবি, এ ধরনের হানাদারির বেশির ভাগটাই চলছে আউট ডেটেড (Out dated) Windows-এ। ফলে প্রাথমিক ভাবে নতুন ভার্সনে উন্নীত হওয়াই বুদ্ধিমানের কাজ।

    আরও পড়ুন - WhatsApp দিয়ে কী ভাবে ব্যবহার করবেন Digilocker? দেখে নিন এক নজরে

    ২. তবে এর পরও সতর্ক থাকতে হবে। সন্দেহ জনক কোনও রকম লিঙ্কে ক্লিক করার দরকার নেই। বিশেষত এমন কোনও কিছু যা কোনও নতুন Window-তে নিয়ে যায় বা বাইরে থেকে কোনও PDF বা ওয়ার্ড ফাইল খুলে দেয়।

    ৩. সব সময় প্রেরকের মেল আইডি চেক করে নেওয়া উচিত।

    ৪. কোনও রকম সন্দেহ হলে সরাসরি চেনা সংস্থাটির সঙ্গে যোগাযোগ করে নেওয়া উচিত।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cyber Security, Email, Malware

    পরবর্তী খবর