Home /News /technology /
DigiLocker in WhatsApp | WhatsApp দিয়ে কী ভাবে ব্যবহার করবেন Digilocker? দেখে নিন এক নজরে

DigiLocker in WhatsApp | WhatsApp দিয়ে কী ভাবে ব্যবহার করবেন Digilocker? দেখে নিন এক নজরে

DigiLocker in WhatsApp | এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন নথি পাওয়া যাবে এই Digilocker-থেকে?

  • Share this:

DigiLocker in WhatsApp: সম্প্রতি ভারত সরকার ঘোষণা করেছে Whatsapp দিয়েই ব্যবহার করা যাবে Digilocker পরিষেবা। তবে এ জন্য সাহায্য নিতে হবে MyGov হেল্পডেস্কের। এতে সরকারি পরিষেবা আরও সহজলভ্য হয়ে উঠবে বলেই দাবি কেন্দ্রের। আসলে Digilocker হল ভারতের ডিজিটাল ইন্ডিয়া (Digital India) প্রকল্পের ফ্ল্যাগশিপ উদ্যোগ। এর মাধ্যমে ডিজিটাল ক্ষমতায়নের চেষ্টা চালাচ্ছে সরকার। আসলে ডিজিলকার হল একটি ডিজিটাল ওয়ালেট যেখান থেকে কোনও ভারতীয় নাগরিক তাঁর জরুরি সমস্ত নথি ভার্চুয়ালি সংরক্ষণ করে রাখতে পারবেন। সরকারি এই ওয়ালেটে নথি সংরক্ষণ করলে দেশের যে কোনও প্রান্তে তাকে আসল নথির সমান মর্যাদা দেওয়ার কথাই ঘোষণা করেছে সরকার। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় নাগরিকেরা এখন থেকে MyGov হেল্পডেস্কের মাধ্যমে Whatsapp-এই এই ডিজিলকারের সুবিধা পাবেন। এক গুরুত্বপূর্ণ নাগরিক পরিষেবা হয়ে উঠতে চলেছে ডিজিলকার। এর সাহায্যে প্রশাসনিক কাজে আরও দক্ষতা আসবে।

Whatsapp ব্যবহারকারীরা এই মেসেজিং অ্যাপের মাধ্যমেই ডিজিলকার (Digilocker)-এ অ্যাকাউন্ট খোলা, প্যান (PAN) কার্ড, ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট ডাউনলোড করার মতো যে কোনও কাজ যে কোনও সময় করতে পারবেন। MyGov হেল্পডেস্কের মাধ্যমে প্রশাসন এবং সরকারি পরিষেবা নাগরিকের আঙুলের ডগায় চলে আসবে বলে দাবি করছে কেন্দ্রে।

আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন নথি পাওয়া যাবে এই Digilocker-থেকে?

১. প্যান কার্ড (PAN Card)

২. ড্রাইভিং লাইসেন্স (Driving License)

৩. CBSE-র দশম শ্রেণি উত্তীর্ণ হওয়ার শংসাপত্র (X Certificate)

৪. গাড়ি রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC)

৫. দশম শ্রেণি মার্কশিট (X Marksheet)

৬. দ্বাদশ শ্রেণির মার্কশিট (XII Marksheet)

৭. বিমা সংক্রান্ত নথি (Insurance policy document)

ডিজিটাল ইন্ডিায়ার অংশ হিসেবেই আত্মপ্রকাশ করেছে এই ডিজিলকার পরিষেবা। নাগরিকের সুবিধার্থেই এই পরিষেবা বলে দাবি করেছে সরকার। গত মার্চ মাসেই ডিজিলকারের পোর্টাল বলেছিল সারা দেশে প্রায় ১০ কোটি মানুষ এই পরিষেবা গ্রহণ করেছেন। তারপর সেই পরিষেবাকে আরও সহজ ভাবে মানুষের কাছে পৌঁছে দিতে Whatsapp-এর সাহায্য নিচ্ছে সরকার।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: DigiLocker, Whatsapp

পরবর্তী খবর