Home /News /technology /
Paytm Photo QR Code: সাধারণ QR কোডের যুগ শেষ, এখন চলে এসেছে ফটো QR

Paytm Photo QR Code: সাধারণ QR কোডের যুগ শেষ, এখন চলে এসেছে ফটো QR

Paytm Photo QR Code: জেনে নিন কীভাবে QR কোডের দুনিয়াকে আমূল বদলে দিতে চলেছে এই নতুন আবিষ্কার

  • Share this:

    Paytm Photo QR Code: ডিজিটাইজেশানের আমলে QR কোড এখন সব দোকানে পৌঁছে গিয়েছে। কোনও হাই-ফাই শপিং স্টোর হোক কিংবা আপনার প্রিয় ফুচকাওয়ালা, সব জায়গাতেইQR কোড আপনি অবশ্যই পাবেন। কেনাকাটা করার পরে এই কোড স্ক্যান করে ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট করার চেয়ে বেশি সহজ কিছু হয় না।

    অবাক হচ্ছেন যে, কীভাবে লাখ লাখ দোকানদার নিজের দোকানে বিভিন্ন ধরনের QR ব্যবহার করছেন, তাই তো? তাহলে আমরা আপনার জন্য আরও বড় চমক নিয়ে এসেছি। আমাদের এই নতুন ফটো QR কোডের ব্যবহার অন্য মাত্রায় নিয়ে যাবে। এখানে জেনে নিন কীভাবে QR কোডের দুনিয়াকে আমূল বদলে দিতে চলেছে এই নতুন আবিষ্কার।

    ফটো QR কী –

    Paytm এর লেটেস্ট আবিষ্কার হল ফটো QR, অন্তত 20 লক্ষ দোকানদার এটি ইতিমধ্যে ব্যবহার শুরু করে দিয়েছেন। সহজ কথায় বললে, যে কোনও সাধারণ QR কোডের তুলনায় ফটো QR অনেক বেশি উন্নত। এই ফিচার ব্যবহার করে ব্যবসায়ীরা তাঁর QR কোডের সাথে পছন্দসই যে কোনও ছবি যোগ করে সেটি পার্সোনালাইজ করতে পারেন। দাঁড়ান, দাঁড়ান, এখানেই শেষ নয়। আরও আছে। ফটো QR এ আরও অনেক ফিচার আছে। যেমন ধরুন, এখানে আপনি QR কোডের মধ্যে দোকানের নাম এবং ফোন নম্বর-ও যোগ করতে পারবেন। দারুণ ব্যাপার, তাই না!

    ফটো QR কীভাবে ব্যবহার করবেন –

    ফটো QR এর মানে হল, আপনি পছন্দসই যে কোনও ছবি ব্যবহার করে নিজের জন্য একদম আলাদা ধরনের QR তৈরি করতে পারবেন। এখানে ব্যবসায়ী নিজের পছন্দসই যে কোনও ছবি ব্যবহার করতে পারেন। দোকানদার তাঁর সেল্ফি বা ব্র্যান্ডের লোগো অথবা নিজের ফোনের গ্যালারি-তে সেভ করা যে কোনও ছবি ব্যবহার করতে পারেন। অথবা কেউ চাইলে Paytm-for-Business অ্যাপের গ্যালারিতে উপস্থিত অজস্র ছবির মধ্যে থেকে পছন্দসই ছবি বেছে নিতে পারেন। এখানে রয়েছে বিখ্যাত কিছু মনুমেন্টের ছবি এবং নানা ধরনের বিজনেস আইকন।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    মনের মতো ছবি বেছে নিয়ে নিজস্ব ফটো QR তৈরি করে ফেলার পরে, দোকানদার এই QR এর ডিজিটাল ভার্সানটি ডাউনলোড করতে পারবেন এবং সেটি তাঁর কাস্টমারদের সাথে শেয়ার করতে পারবেন। এখানেই শেয নয়!এই ফটো QR কোডের ফিজিকাল ভার্সান-ও অর্ডার করা যেতে পারে। দোকানদার চাইলে সেটি নিজের দোকানে বা তাঁর যেখানে প্রয়োজন সেখানে রেখে দিতে পারেন এবং সেটির মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারেন। যাঁরা ফিজিকাল ফটো QR অর্ডার করবেন, তাঁদের কাছে পৌঁছে যাবে একটি স্ট্যান্ডি এবং তাঁদের কাস্টোমাইজ করা ফটো QR এর একটি স্টিকার। নিশ্চয়ই ভাবছেন, সাধারণ QR ব্যবহার করেই যখন পেমেন্ট গ্রহণ করা যায়, তাহলে খামোখা ফটো QR তৈরি করবেন কেন? তাহলে বলে রাখি, শুধু পেমেন্ট গ্রহণ করা নয়, এটি ব্র্যান্ড সম্পর্কে সচেতনতা তৈরির কাজেও ভীষণ ভাবে সাহায্য করবে।

    ফটো QR ব্যবহার করা কেন জরুরি –

    ফটো QR ব্যবহার করার অনেক কারণ আর সুবিধা রয়েছে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, এটি আপনার ব্যবসায়িক লেনদেনে আন্তরিকতার ছোঁয়া নিয়ে আসবে। ফলে আপনি নিঃসন্দেহে কাস্টমারদের মন জয় করতে পারবেন এবং দীর্ঘ মেয়াদে আপনার ব্যবসা অনেক বেশি লাভবান হবে।

    ফটো QR তৈরি করার মাধ্যমে নিজের ব্যবসাকে প্রোমোট করার জন্য আপনি পাবেন যে কোনও ছবি বেছে নেওয়ার অবাধ স্বাধীনতা। তাই পুরোনো বোরিং QR কোড-কে বলে দিন বাই-বাই।

    ফটো QR প্রত্যেক ব্যবসায়ীকে একটি অসাধারণ সুযোগ দিচ্ছে। এই সুযোগ কাজে লাগিয়ে তাঁরা কাস্টমারদের মনে নিজেদের বা নিজের ব্র্যান্ডের জন্য সরাসরি জায়গা তৈরি করে নিতে পারবেন। তাই ফটো QR এর কাজ শুধুমাত্র পেমেন্ট গ্রহণ করা মোটেই নয়। এর মাধ্যমে ব্যবসায়ী বা দোকানদার তাঁর ব্র্যান্ড বা দোকানের প্রোমোশন করার পাশাপাশি আরও একটা বড় সুবিধা পাবেন। পেমেন্ট করার আগে কাস্টমারের মনে আর সন্দেহ থাকবে না, যে তিনি সঠিক QR স্ক্যান করেছেন কিনা।

    আপনার মনের মতো ফটো QR কীভাবে পাবেন–

    এত রকমের সুবিধা পাওয়ার জন্য ফটো QR কীভাবে নেবেন ভাবছেন নিশ্চয়ই! এই পদ্ধতি দারুণ সহজ। শুধুমাত্র Paytm For Business অ্যাপ খুলুন, হোমপেজেই দেখতে পাবেন ফটো QR এর আইকন, সেটাতে ক্লিক করুন এবং আপনি যে ছবিটি QR এর সাথে যোগ করতে চান সেটি বেছে নিন।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    এখন প্রশ্ন হল, কী রকম ছবি বেছে নেবেন? নিজের পছন্দের যে কোনও ছবি এখানে বেছে নিতে পারেন। যেহেতু এই ছবিই হবে আপনার দোকান বা ব্র্যান্ডের পরিচয়, তাই সঠিক ছবি বেছে নেওয়াটাই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ।

    এরপরে, ব্যবসায়ী বা দোকানদার যেখানে ডেলিভারি নেবেন সেই ঠিকানা দিতে হবে। এরপরেই হল শেষ ধাপ, ফটো QR তৈরি করার জন্য প্রয়োজনীয় পেমেন্ট করে দিতে হবে।ব্যাস!এবার শুধু অপেক্ষা করুন এবং Paytm For Business অ্যাপে স্ট্যাটাস চেক করতে থাকুন, খুব শিগগিরই আপনার হাতে পৌঁছে যাবে একটি স্ট্যান্ডি এবং আপনার পছন্দসই ছবি দিয়ে কাস্টোমাইজ করা ফটো QR এর একটি স্টিকার।

    সাধারণ QR তো এখন সকলেই ব্যবহার করছেন, তাই নিজের আলাদা পরিচয় তৈরি করার জন্য ফটো QR এর চেয়ে ভালো উপায় আর কীই বা হতে পারে! উপরে বর্ণিত সুবিধাগুলিআপনার ব্যবসাকে এই প্রতিযোগিতার বাজারে কতটা এগিয়ে দেবে, তাভেবে দেখুন। তাই আজই ফটো QR অর্ডার করুন এবং নিজের ব্যবসাকে চোখের সামনে হু-হু করে বেড়ে উঠতে দেখুন এখানে

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Paytm, QR code

    পরবর্তী খবর