• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Online Scam: অনলাইন স্ক্যাম থেকে নিজেদের টাকা বাঁচানোর উপায় রয়েছে হাতেই, শুধু এই ৪ নিয়ম না মানলেই নয়

Online Scam: অনলাইন স্ক্যাম থেকে নিজেদের টাকা বাঁচানোর উপায় রয়েছে হাতেই, শুধু এই ৪ নিয়ম না মানলেই নয়

Online Scam: এক নজরে দেখে নেওয়া যাক অনলাইন স্ক্যাম থেকে নিজেদের টাকা বাঁচানোর কয়েকটি উপায়।

Online Scam: এক নজরে দেখে নেওয়া যাক অনলাইন স্ক্যাম থেকে নিজেদের টাকা বাঁচানোর কয়েকটি উপায়।

Online Scam: এক নজরে দেখে নেওয়া যাক অনলাইন স্ক্যাম থেকে নিজেদের টাকা বাঁচানোর কয়েকটি উপায়।

  • Share this:

#কলকাতা: করোনা মহামারীর ফলে অনলাইনে চলছে সমস্ত রকম কাজকর্ম। স্কুলের কাজ, অফিসের কাজ, ব্যাঙ্কের কাজ, কেনাকাটা ইত্যাদি ঘরে বসেই অনলাইনে করা হচ্ছে। এর জন্য বাজারে রয়েছে নানা ধরনের অ্যাপ। সেই সকল অ্যাপের সঙ্গে যুক্ত করা হচ্ছে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট। অনলাইনে এই সকল কাজকর্মের চাহিদা দিন দিন যতো বাড়ছে, তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইন স্ক্যাম (Online Scam)। অনলাইন স্ক্যামের মাধ্যমে হাতিয়ে নেওয়া হচ্ছে ব্যাঙ্কের টাকা। কিন্তু একটু সতর্ক হলেই এই সকল অনলাইন স্ক্যাম থেকে নিজেদের সুরক্ষিত রাখা সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক অনলাইন স্ক্যাম থেকে নিজেদের টাকা বাঁচানোর কয়েকটি উপায়।

কোনও অচেনা সোর্স থেকে আসা ফোন ও মেসেজে ক্লিক করা যাবে না

নিজেদের ফোনের সার্ভিস প্রোভাইডার, নেটওয়ার্ক কোম্পানি কখনওই অচেনা কোনও নম্বর থেকে ফোন করে অথবা মেসেজ করে টেক সাপোর্ট দেওয়ার কথা বলে না। এমন কোনও কিছু হলে সেটি এড়িয়ে যাওয়া উচিত। এছাড়াও এই ধরনের কোনও মেসেজ এলে সেই মেসেজের লিঙ্কে ক্লিক করা উচিত নয় । ব্যাঙ্কের তরফেও এই ধরনের কোনও মেসেজ পাঠানো হয় না। তাই এই সকল ফেক ফোন এবং ফেক মেসেজ থেকে নিজেদের দূরে সরিয়ে রাখতে হবে।

আরও পড়ুন - 8০ হাজার টাকার মধ্যে চাইছেন ভালো ফোন, দেখেনিন তালিকাটা

ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) এবং গিফট কার্ড (Gift Card) থেকে সতর্ক থাকতে হবে

কেউ যদি বলে তাদের কোনও ফি ক্রিপ্টোকারেন্সি Cryptocurrency) এবং গিফট কার্ডের (Gift Card) মাধ্যমে পে করতে হবে, তাহলে সঙ্গে সঙ্গে সেই বিষয়ে সতর্ক হতে হবে। কারণ এর মাধ্যমে অ্যাকাউন্ট হ্যাক করার সম্ভাবনা থাকে। বিটকয়েন (Bitcoin) এবং যে কোনও অজানা সোর্স থেকে আসা গিফট কার্ড থেকে নিজেদের সতর্ক রাখতে হবে।

অবৈধ অ্যাপস ডাউনলোড করা যাবে না

কোনও থার্ড পার্টি ওয়েবসাইট এবং অচেনা কোনও লিঙ্ক থেকে সফটওয়্যার এবং অ্যাপস ডাউনলোড করা উচিত নয়। সব সময় অফিসিয়াল ওয়েবসাইট, অফিসিয়াল অ্যাপ স্টোর এবং বৈধ প্ল্যাটফর্ম থেকে এগুলো ডাউনলোড করা উচিত। ডাউনলোড করার আগে ভালো করে তার রিভিউ দেখে নেওয়া উচিত। এটি সতর্ক ভাবে করলেই অনলাইন স্ক্যাম (Online Scam) থেকে নিজেদের দূরে রাখা সম্ভব হয়।

আরও পড়ুন - 8০ হাজার টাকার মধ্যে চাইছেন ভালো ফোন, দেখেনিন তালিকাটা

পার্সোনাল ইনফরমেশন শেয়ার করা যাবে না

প্রথমেই জেনে রাখা উচিত যে ব্যাঙ্ক এবং অন্য কোথাও থেকে ইউজারদের পার্সোনাল ইনফরমেশন জানার জন্য কল করা হয় না। অসাধু ব্যাক্তিরাই এই ধরনের কাজ করে থাকে। তাই নিজেদের পার্সোনাল ডিটেলস, যেম- পাসওয়ার্ড, ওটিপি, আধার কার্ড নম্বর ইত্যাদি কার সঙ্গে শেয়ার করা উচিত নয়।

এই কয়েকটি উপায় একটু সতর্ক ভাবে মেনে চললেই অনলাইন স্ক্যাম (Online Scam)নিজেদের বাঁচিয়ে রাখা সম্ভব। এর ফলে অনলাইন স্ক্যাম থেকে নিজেদের টাকা সুরক্ষিত রাখা যাবে।

Published by:Ananya Chakraborty
First published: