Home /News /technology /
COVID-19 Test Mail Scam: কোভিড পরীক্ষার মেল থেকে সাবধান, হয়ে যেতে পারেন সর্বস্বান্তও

COVID-19 Test Mail Scam: কোভিড পরীক্ষার মেল থেকে সাবধান, হয়ে যেতে পারেন সর্বস্বান্তও

COVID-19 Test Mail Scam: এখনও পর্যন্ত করোনাভাইরাসের পরীক্ষার বিষয়ে স্ক্যামের সংখ্যা বৃদ্ধি পেয়েছে প্রায় ৫২১ শতাংশ।

  • Share this:

COVID-19 Test Mail Scam: করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) প্রভাবে দেশ জুড়ে বেড়ে গিয়েছে রোগীর সংখ্যা। এক ধাক্কায় ভারতে অনেকটাই বেড়ে গিয়েছে পজিটিভ রোগীর সংখ্যা। এর ফলে করোনাভাইরাসের পরীক্ষা করার হারও বেড়েছে। কিন্তু লক্ষ্য করে দেখা গিয়েছে যে করোনাভাইরাসের পরীক্ষার ক্ষেত্রে বিভিন্ন ধরনের স্ক্যামের সূচনা হয়েছে। এর ফলে করোনাভাইরাসের পরীক্ষা করানোর সময় সকলের সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে (COVID-19 Test Mail Scam)। বারাকুডা রিসার্চার (Barracuda Researchers) এই বিষয়ে সকলকে সতর্ক করে দিয়েছে। বারাকুডা রিসার্চার ফার্ম তাদের রিসার্চের মাধ্যমে লক্ষ্য করে দেখেছে যে করোনাভাইরাসের পরীক্ষার ক্ষেত্রে বিভিন্ন ধরনের ফিশিং অ্যাটাকের ঘটনা ঘটেছে। বিগত কয়েক মাস ধরে এই ধরনের ঘটনা লক্ষ্য করা যাচ্ছে। ২০২১ সালের অক্টোবর মাস থেকে এই ধরনের ঘটনা বেশি ঘটেছে। ২০২১ সালের অক্টোবর মাস থেকে এখনও পর্যন্ত করোনাভাইরাসের পরীক্ষার বিষয়ে স্ক্যামের সংখ্যা বৃদ্ধি পেয়েছে প্রায় ৫২১ শতাংশ।

করোনাভাইরাস পরীক্ষা করানোর সময় স্ক্যামাররা বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করছে। স্ক্যামাররা করোনার পরীক্ষা করানোর জন্য বিভিন্ন ধরনের অফারের মেল (COVID-19 Test Mail Scam) পাঠাচ্ছে। স্ক্যামাররা বিভিন্ন ধরনের অফারে খুবই কম দামে করোনাভাইরাসের পরীক্ষার কিট, গ্লাভস ইত্যাদি বিভিন্ন ধরনের সরঞ্জাম দেওয়ার কথা বলছে। একবার কেউ তাদের ফাঁদে পা দিয়ে সেগুলো ক্রয় করলে দেখা যাচ্ছে যে আসলে সেগুলো ফেক প্রোডাক্ট। এছাড়াও করোনাভাইরাসের পরীক্ষা না করিয়েই তাদের ফেক রিপোর্ট পাঠানো হচ্ছে। স্ক্যামারদের আসল উদ্দেশ্য হল সুযোগের ব্যবহার করে টাকা হাতিয়ে নেওয়া। বারাকুডা রিসার্চার ফার্মের রিসার্চে লক্ষ্য করে দেখা গিয়েছে যে এর সঙ্গে যুক্ত রয়েছে অনেক স্বাস্থ্যকর্মী। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে করোনার কেস বেড়ে যাওয়ায় এই ধরনের স্ক্যামের সংখ্যাও বেড়ে গিয়েছে। এর ফলে সকলের সতর্ক থাকার প্রয়োজন।

আরও পড়ুন - WhatsApp এখন আরও সুরক্ষিত! ৬ সংখ্যার পিন ছাড়া করা যাবে না লগ ইন

আরও পড়ুন - হু হু করে শেষ হয়ে যাচ্ছে মোবাইল ডেটা? সমস্যার সমাধানে থাকল চারটি গোপন কৌশল

বিভিন্ন ধরনের কোম্পানি পুনরায় তাদের অফিস চালু করার জন্য অফিসের কর্মীদের বিভিন্ন ধরনের তথ্য এবং ভ্যাক্সিনেশন স্টেটাস জানার জন্য মেল পাঠিয়েছে (COVID-19 Test Mail Scam)। হ্যাকাররা সেই মেল হ্যাক করে তা বদলে কোম্পানির নাম করে তাদের কাছে অন্য মেল পাঠিয়েছে। কোম্পানির কর্মীদের বিভিন্ন ধরনের মেল পাঠিয়ে তাদের থেকে টাকা হাতিয়ে নেওয়াই এর প্রধান উদ্দেশ্য। এছাড়া বারাকুডা রিসার্চার ফার্মের রিসার্চে লক্ষ্য করে দেখা গিয়েছে যে করোনার টিকা দেওয়া নিয়েও এরা বিভিন্ন ধরনের স্ক্যাম চালিয়ে যাচ্ছে। এর ফলে সকলকে বিশেষ সতর্ক করে দিয়েছে তারা।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Coronavirus, COVID-19, Omicron

পরবর্তী খবর