Home /News /technology /
Star Rating in Air conditioners: AC-র স্টার রেটিংয়ে বড় পরিবর্তন আনছে সরকার! দাম তো বাড়বেই, আরও যেসব প্রভাব পড়বে, দেখে নিন একনজরে

Star Rating in Air conditioners: AC-র স্টার রেটিংয়ে বড় পরিবর্তন আনছে সরকার! দাম তো বাড়বেই, আরও যেসব প্রভাব পড়বে, দেখে নিন একনজরে

Star Rating in Air conditioners: এয়ার কন্ডিশনার (AC)-র এনার্জি রেটিংয়ে বড়সড় পরিবর্তন আসতে চলেছে ১ জুলাই থেকে

  • Share this:

    Star Rating in Air conditioners: এয়ার কন্ডিশনার (AC)-র এনার্জি রেটিংয়ে বড়সড় পরিবর্তন আসতে চলেছে ১ জুলাই থেকে। এই সম্পর্কে নির্দেশিকা জারি করেছে ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (BEE)। নতুন নিয়মে ৫ স্টার মডেলের এসি-র জন্য থাকছে উচ্চতর শক্তি দক্ষতা নির্দেশিকা। ক্রেতা, বিক্রেতাদের জন্য নতুন নির্দেশিকার অর্থ এখানে আলোচনা করা হল।

    স্টার রেটিং কী?

    এসি-র স্টার রেটিং হল তার শক্তি দক্ষতার সূচক। ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি এই রেটিং দেয়। এসি চালাতে কত বিদ্যুৎ খরচ হতে পারে স্টার রেটিংয়ের মাধ্যমে সেটা বুঝতে পারেন ক্রেতারা। রেটিং যত বেশি হবে, বিদ্যুৎ তত কম লাগবে, ফলে বিল কম দিতে হবে। এই রেটিং EER বা শক্তি দক্ষতা অনুপাতের উপর ভিত্তি করে একটি গ্রেডিং সিস্টেম, যেটা ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি প্রদান করে।

    বিদ্যমান এসি-র জন্য নতুন স্টার রেটিংয়ের অর্থ কী?

    নতুন স্টার রেটিং কার্যকর হলে, বর্তমান এসি-র এনার্জি রেটিং এক স্টার কম হয়ে যাবে। সুতরাং, এই গ্রীষ্মে কেনা একটি ৫ স্টার এসি পরের মাস থেকে ৪ স্টার হয়ে যাবে।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    উইন্ডো এবং স্প্লিট এসি-র জন্য স্টার রেটিং কি এক?

    না, স্টার রেটিং উইন্ডো এবং স্প্লিট এসি-র জন্য এক নয়। এই দুই ধরনের এসি-র রেটিংয়ে সামান্য পার্থক্য রয়েছে।

    নতুন রেটিং কি এসি-র দামে প্রভাব ফেলবে?

    উৎপাদন খরচ বেশি হওয়ার কারণে নতুন রেটিং এসি-র দাম ৭ থেকে ১০ শতাংশ বাড়িয়ে দিতে পারে।

    ৫ স্টার এসি দামি হবে কেন?

    নির্মাতাদের এসি-র ডিজাইনে বড়সড় বদল আনতে হবে। যেমন বায়ুপ্রবাহ বৃদ্ধি, তামার টিউবের পৃষ্ঠের ক্ষেত্রফল এবং তাদের শক্তি দক্ষতা বাড়াতে দক্ষ কম্প্রেসার লাগাতে হবে।

    অন্য কোনও পণ্যের রেটিংয়ে কি সংশোধন করা হবে?

    চলতি বছরে তেমন কোনও সম্ভাবনা নেই। এ মাসের শুরুতেই একটি ঘোষণায় ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি বলেছিল, ফ্রস্ট ফ্রি এবং ডিরেক্ট কুল রেফ্রিজারেটরের জন্য স্টার রেটিংয়ে কোনও পরিবর্তন হবে না। তবে, আগামী বছর অর্থাৎ ২০২৩-এর জানুয়ারি থেকে, রেফ্রিজারেটরের এনার্জি রেটিংও সংশোধন করা হবে।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    ‘৫ স্টার রেফ্রিজারেটর তৈরি করা সহজ নাও হতে পারে’?

    বেশ কিছু সংস্থা একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, নির্দেশিকা পরিবর্তনের ফলে উল্লেখযোগ্য হারে খরচ বেড়ে যাবে। ফলে ভবিষ্যতে ৪ স্টার এবং ৫ স্টারের মতো উচ্চ শক্তি রেটিং রেফ্রিজারেটর তৈরি করা কঠিন হবে।

    স্টার রেটিং সংশোধন কি ৬ মাস পিছিয়ে দেওয়া হয়েছে?

    ২০২২-এর জানুয়ারিতেই এই রেটিং পরিবর্তনের কথা জানিয়েছিল ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি। কিন্তু নির্মাতারা এই পরিবর্তনকে ৬ মাস পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছিলেন, যাতে গত দুই বছরের ইনভেন্টরি (Inventory) পরিষ্কার করা যায়। কোভিডের কারণে তখন সে কাজ করা যায়নি।

    এর পরে এনার্জি রেটিংয়ে কবে পরিবর্তন করা হবে?

    এরপর ২০২৫ সালে এসি-র এনার্জি রেটিংয়ে পরিবর্তন করা হবে। নতুন এনার্জি রেটিং যা ১ জুলাই থেকে কার্যকর হবে তা ডিসেম্বর ২০২৪ পর্যন্ত প্রযোজ্য হবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Air Conditioner, Tech news

    পরবর্তী খবর