Home /News /technology /
হ্যাকারদের থেকে মোবাইল বাঁচাতে রয়েছে সরকারি অ্যাপ M-Kavach, দেখে নিন ব্যবহার করার উপায়

হ্যাকারদের থেকে মোবাইল বাঁচাতে রয়েছে সরকারি অ্যাপ M-Kavach, দেখে নিন ব্যবহার করার উপায়

ভারতবর্ষে কেন্দ্রীয় সরকারের তরফে লঞ্চ করা হয়েছে, এম-কবচ (M-Kavach) অ্যাপ।

  • Share this:

    How to use M-Kavach app: ভারতবর্ষে কেন্দ্রীয় সরকারের তরফে লঞ্চ করা হয়েছে, এম-কবচ (M-Kavach) অ্যাপ। মূলত বয়স্ক নাগরিকদের কথা মাথায় রেখেই এই বিশেষ অ্যাপের সৃষ্টি। বয়স্ক নাগরিকদের স্মার্টফোনের সুরক্ষার (Smartphone safety) জন্য সরকারের তরফে এই অ্যাপ লঞ্চ করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে হ্যাকারদের হাত (hacking) থেকে সুরক্ষিত রাখা সম্ভব নিজেদের স্মার্টফোন। ২০১৯ সালে ভারতের কেন্দ্রীয় সরকার লঞ্চ করে এম-কবচ অ্যাপ। এক নজরে দেখে নিন এই এম-কবচ অ্যাপ ব্যবহার করার উপায়।

    এম-কবচ অ্যাপ ব্যবহার করার উপায় - (how to use M-Kavach app)

    স্টেপ ১ - প্রথমেই নিজেদের ফোনে ডাউনলোড করতে হবে এই অ্যাপ। কিন্তু এই অ্যাপ ডাউনলোড করার সময় অনেকগুলো স্টেপ মেনে চলা প্রয়োজন। এই অ্যাপ ডাউনলোড করার সময় নিজেদের ফোনের কয়েকটি অ্যাকসেস দিতে হবে। এর মধ্যে রয়েছে ফোনের ক্যামেরা।

    স্টেপ ২ - নিজেদের ফোনের অ্যাকসেসের অনুমতি দেওয়ার পর যেতে হবে সেই অ্যাপের হোমস্ক্রিনে। সেখানে দেখা যাবে Other অপশন।

    আরও পড়ুন - আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

    স্টেপ ৩ - এরপর প্রথমেই দেখা যাবে সিকিওর স্টোরেজ (Secure Storage)। ফোনের সিকিউরিটি সলিউসনের জন্য তৈরি করে নিতে হবে নিজেদের পছন্দ অনুযায়ী পাসওয়ার্ড। এ ছাড়াও প্রত্যেকটি ফাইল, ভিডিও এবং ইমেজের অ্যাকসেসের জন্য ব্যবহার করা যেতে পারে পিন (PIN) কোড। এর ফলে সুরক্ষিত থাকবে নিজেদের ফোনের সমস্ত স্টোরেজ।

    স্টেপ ৪ - এরপর ফোন কল এবং এসএমএসের (SMS) জন্য তা ফিল্টার করা যেতে পারে। এই অপশনের মাধ্যমে যে কোনও ধরনের ফোন কল ব্লক করা যেতে পারে এবং মেসজেও বন্ধ করা যেতে পারে।

    স্টেপ ৫ - এরপর রয়েছে অ্যান্টি-থেফট (Anti-Theft) অপশন। এর মাধ্যমে নিজেদের পছন্দের অন্য একটি ফোন নম্বর যোগ করতে হবে। কারণ, ফোন চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলে ওই নম্বরের মাধ্যমে ফোনের সমস্ত কিছু ডিলিট করা যাবে। ওই ফোন নম্বর থেকে একটি মেসেজ পাঠালেই হারিয়ে যাওয়া ফোনের সব ডেটা ডিলিট হয়ে যাবে।

    আরও পড়ুন - কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

    স্টেপ ৬ - এরপর রয়েছে ব্যাকআপ এবং রিস্টোর (Backup & Restore) অপশন। এর মাধ্যমে ফোনের সমস্ত ডেটা ব্যাক আপ হিসাবে রাখা সম্ভব। ক্লাউড সার্ভারের মাধ্যমে সেই ডেটা সুরক্ষিত রাখা সম্ভব। এর ফলে ফোন হারিয়ে গেলে বা চুরি গেলেও সেই ডেটা আবার ফিরে পাওয়া সম্ভব।

    স্টেপ ৭ - এরপর রয়েছে অ্যাপ ম্যানেজার (App Manager) অপশন। এর মাধ্যমে পাসওয়ার্ড দিয়ে রাখা সম্ভব নিজেদের ফোনে। এর ফলে যে কেউ সেই ফোন খুলতে গেলে পাসওয়ার্ডের সনে সঙ্গে এম-কবচের পিন কোডও প্রয়োজন হবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Hackers, Mobile app, Smartphone security

    পরবর্তী খবর