Home /News /technology /
বন্ধ হতে চলেছে Instagram-এর জনপ্রিয় এই ভিডিও প্ল্যাটফর্ম !

বন্ধ হতে চলেছে Instagram-এর জনপ্রিয় এই ভিডিও প্ল্যাটফর্ম !

২০২১ সালে IGTV-র নাম বদলে সরাসরি Instagram TV রাখা হয়।

  • Share this:

    Instagram is shutting down IGTV: Meta অধীনস্ত ফোটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম (Instagram) তার পৃথক অ্যাপ Instagram TV (IGTV) বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল (Instagram is shutting down IGTV) । তারা এ বার থেকে শুধুমাত্র মূল অ্যাপ Instagram-এ ভিডিও শেয়ার করার অপশন রাখবে। ইনস্টাগ্রাম তার IGTV অ্যাপটি লঞ্চ করেছিল YouTube-এর সঙ্গে প্রতিযোগিতায় নামতে। সেটা ২০১৮ সালের কথা।

    নিজেদের ব্লগ পোস্টে ইনস্টাগ্রাম (Instagram) জানিয়েছে যে তারা তাদের পৃথক অ্যাপ ইনস্টাগ্রাম টিভি (IGTV) বন্ধ করে দিতে চলেছে। কারণ হিসাবে ইনস্টাগ্রাম বলেছে, ভিডিও বানানো এবং তা দেখা গ্রাহকের কাছে যতটা সম্ভব সহজ করে তোলাই তাদের লক্ষ্য। এ জন্য তারা মূল Instagram অ্যাপেই কিছু পরিবর্ধন করতে চাইছে।

    আরও পড়ুন - কোত্থেকে এল ব্লুটুথের নাম, চিহ্নটিই বা এমন কেন! জানেন এই রহস্যের কথা

    ইনস্টাগ্রামের ব্লগ পোস্টে উল্লেখ করা হয়েছে যে, মূল অ্যাপের ভিডিও-গুলি এ বার থেকে ফুল স্ক্রিন (full-screen)-এ দেখা যাবে। তা ছাড়া একটি ছোঁয়ায় তার শব্দ বন্ধ (tap-to-mute) করে দেওয়া যাবে। গ্রাহকদের কাছে আরও বেশি করে ভিডিও পৌঁছে দিতে তার পদ্ধতি সহজ করতে চাইছে ইনস্টাগ্রাম। সংস্থার তরফে পরীক্ষা নিরীক্ষা চলছে যাতে রিল (reel) ভিডিও-তে বিজ্ঞাপন দেওয়া যায়।

    একটি সংবাদ সংস্থা দাবি করেছে Instagram-এর অভিভাবক সংস্থা Meta ঘোষণা করেছে চলতি মার্চেই IGTV সম্পূর্ণ রূপে বন্ধ করে দেওয়া হবে।

    আরও পড়ুন - ডেটা রিচার্জ শেষ? হাতে টাকা নেই? Jio দেবে ফ্রি-তে ইন্টারনেট! কীভাবে জেনে নিন

    ২০১৮ সালে প্রথম IGTV অ্যাপ লঞ্চ হয়েছিল। উল্লম্ব ভিডিও বা vertical video তৈরি করে Instagram আসলে YouTube-এর সঙ্গে প্রতিযোগিতায় নামতে চেয়েছিল। সে সময় Instagram-এর মূল অ্যাপেও একটি বোতাম ছিল যা ব্যবহারকারীকে মূল অ্যাপেই IGTV-র ভিডিও দেখাত। কিন্তু ২০২০ সালে ব্যবহারের অভাবে পরে তা বন্ধ করে দেওয়া হয়। ২০২১ সালে IGTV-র নাম বদলে সরাসরি Instagram TV রাখা হয়।

    এখন সংস্থার তরফে ছোট ছোট ভিডিও বা রিল (reel)-এ বেশি জোর দেওয়ার কথা ভাবা হচ্ছে। এমনকী সেখানেই বিনিয়োগ করতে চাইছে সংস্থা।

    ব্লগ পোস্টে Instagram লিখেছে, ‘রিল ধীরে ধীরে Instagram-এর গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠছে। আর আমরাও এই বিশেষ ফর্মাটে আরও বিনিয়োগ করতে উৎসাহী।’

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Instagram, Meta

    পরবর্তী খবর