• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • OTHER TECH INDIAN STAFFS OF TELEPERFORMANCE GET WORRIED OF ITS CAMERA BASED HOME MONITORING PLAN TC ARC

BPO : আপনি কি এই সংস্থার কর্মী হিসেবে বাড়ি থেকে কাজ করছেন? বাড়িতে বসতে পারে ক্যামেরা

ফাইল ছবি

BPO কম্পানির এই ধরনের পদক্ষেপ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন টেলিপারফরমেন্সের ভারতীয় কর্মীরা।

  • Share this:

#বেঙ্গালুরু: বিপিও পরিষেবা সংস্থা টেলিপারফরম্যান্স ক্ষেত্রে কাজের তদারকির জন্য ওয়ার্ক ফ্রম হোমের কর্মীদের উপর নজর রাখা হবে। সম্প্রতি এরকম চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে ৷

টেলিপারফরম্যান্সের (Teleperformance) যে সব কর্মী এতদিন ধরে নির্দিষ্ট ক্লায়েন্টদের পরিষেবা প্রদান করে আসছিলেন এবারে তাঁদের বাড়িতে বসানো হচ্ছে AI ক্যামেরা। BPO কম্পানির এই ধরনের পদক্ষেপ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন সংস্থার ভারতীয় কর্মীরাও।

NBC নিউজের একটি প্রতিবেদনে বলা হয়েছে, কলম্বিয়ায় টেলিপারফরম্যান্স কর্মীদের ওপর চাপ তৈরি করে ইতিমধ্যেই তাঁদের দিয়ে একটি চুক্তিপত্র স্বাক্ষর করিয়ে নেওয়া হয়েছে। ওই কন্ট্রাক্ট অনুসারে AI ক্যামেরা মারফৎ কর্মীদের হাউজ মনিটরিং, ভয়েস অ্যানালিটিক্স এবং ডেটা স্টোরেজ সংক্রান্ত যাবতীয় তথ্য তাদের প্রতিষ্ঠান সংগ্রহ করতে পারবে।

ব্যবসায়িক নিরিখে ৬.৫ বিলিয়ন মূল্যের এই BPO ফার্মের কর্মী সংখ্যা এই মুহূর্তে বিশ্বে প্রায় ৩.৮ লক্ষ এবং ভারতে প্রায় ৭০,০০০। এই অতিমারির সময়ে সমগ্র বিশ্ব জুড়ে এই সংস্থার প্রায় ২.৪ লক্ষ BPO কর্মী বাড়ি থেকে কাজ করছেন ৷

সম্প্রতি ফার্মের এই মনিটরিং ব্যবস্থা নিয়ে জয়পুর কেন্দ্রের ম্যানেজমেন্টের কাছে প্রশ্ন করা হলে তাঁরা জানিয়েছেন যে, কাজের নিরাপত্তা বহাল রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়াও ওয়ার্ক ফ্রম হোমে কর্মীদের কাজের তৎপরতা, সিকিউরিটি প্রোটোকলের বিষয়টিও এর সঙ্গে জড়িয়ে রয়েছে।

ম্যানেজমেন্ট সূত্রে আরও বলা হয়েছে যে, নির্দিষ্ট কিছু ক্লায়েন্ট প্রোগ্রামে হাই সিকিয়োরিটির প্রয়োজন হয়, তাই এই ব্যবস্থা। তবে এক্ষেত্রে ক্রমাগত মনিটরিং করলেও কর্মীদের পারিবারিক কোনও তথ্য বা ছবি সংগ্রহ করা হবে না। টেলিপারফরম্যান্সের আশ্বাস, এই ব্যবস্থা তার কর্মীদের গোপনীয়তা রক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

NBC-এর রিপোর্ট অনুযায়ী গত বছরের শেষে টেলিপারফরম্যান্সের অ্যালবেনিয়ান কর্মীদের ওপর নজরদারির কথা বলা হলে তারা অ্যালবেনিয়ার ইনফরমেশন এবং ডেটা প্রোটেকশন কমিশনারের ( Information and Data Protection Commissioner) কাছে এই নিয়ে অভিযোগ জানায়। ফলস্বরূপ কমিশন সংস্থার এই প্রস্তাব খারিজ করে দেয়।

এর আগেও বিভিন্ন BPM ফার্ম টাইম ট্র্যাকিং-এর জন্য TimeDoctor, Toggl, Timely, Tickspo এবং প্রজেক্ট ম্যানেজমেন্টের জন্য Basecamp, Asana, Trello এই ধরনের টুলস ব্যবহার করেছে।

Published by:Arpita Roy Chowdhury
First published: